More

Social Media

Light
Dark

বিশ্বকাপে ভারতের ওপনার কোহলি!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বরাবরই চ্যাম্পিয়ন হবার মতই দল গড়ে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। কিন্তু একবারও শিরোপা জিততে পারেনি তারা। বরাবরের মতো এবারও আইপিএলটা দুর্দান্ত ভাবেই শুরু করেছে কোহলি- ডু প্লেসিসরা।

আইপিএলের সফলতম দল মুম্বাই ইন্ডিয়ান্সকে তারা হারিয়েছে আট উইকেটে। দুর্দান্ত ফর্মে থাকা বিরাট কোহলির এবারের আইপিএলটাও শুরু হয়েছে অসাধারণ ভাবে। ৪৯ বলে ৮২ রানের দুর্দান্ত এক ইনিংসে ব্যাঙ্গালুরুর জয়ের নায়ক ভারতের এই সাবেক অধিনায়ক।

ডু প্লেসিসের সাথে বিরাটের উদ্বোধনী জুটিই মোটামুটি জয় নিশ্চিত করে ফেলে ব্যাঙ্গালুরুর জন্য। এমনিতেও আইপিএলে ওপেনিং পজিশনে বেশ সফল বিরাট। ভারতের হয়ে সীমিত ওভারের ক্রিকেটে তিন নম্বরে ব্যাট করলেও আইপিএলে প্রায়শই ইনিংসের সূচনা করে থাকেন বিরাট। এবারের আইপিএলের শুরু থেকেই এই পজিশনে ব্যাট করায়, ব্যাঙ্গালুরুর হয়ে পুরো মৌসুমেই যে বিরাট আর ডু প্লেসিস ওপেন করবেন তা বোঝাই যাচ্ছে।

ads

ক্যারিয়ারের বেশির ভাগ সময় তিন নম্বরে ব্যাট করা বিরাটের ওপেনিং পজিশনে সাফল্য নিয়ে আলোচনা হচ্ছে বেশ। ধারাভাষ্য কক্ষে থাকা দুই বিখ্যাত ধারাভাষ্যকার ইয়ান বিশপ আর রবি শাস্ত্রীর আলোচনায়ও উঠে এলো ভারতের হয়ে বিরাটের ইনিংস ওপেন করার সুযোগ আছে কিনা।

ওয়েস্ট ইন্ডিজের ধারাভাষ্যকার ইয়ান বিষপ প্রশ্ন তোলেন ব্যাঙ্গালুরুর হয়ে দারুণ সফল বিরাট ভারতের হয়েও সীমিত ওভারের ক্রিকেটে ওপেনিং পজিশনের জন্য বিবেচিত হবেন কিনা। বিশ্বকাপকে সামনে রেখে বিরাটের ইনিংস ওপেন করা ভারতের জন্যই বা কতটুক লাভজনক হবে সে আলোচনাও উঠে আসে।

ধারাভাষ্যকার ও ভারতেরই সাবেক কোচ রবি শাস্ত্রীও পুরোপুরি নাকচ করে দেননি ভারতের হয়ে বিরাটের ওপেনিং করার সম্ভাবনাকে। শাস্ত্রী উত্তর দেন বিষপের এই প্রশ্নের।

ভারতের সাবেক কোচ শাস্ত্রী বলেন, ‘এই সুযোগ সব সময়ই আছে। কিন্তু ভারত দল সম্ভবত যেভাবে বিষয়টি দেখবে তা হলো যেহেতু ওপেনিংয়ে রোহিত শর্মা আছে তাই সেখানে আরেকজন বাঁ-হাতি ব্যাটার খেলাতে চাইবে তারা। এছাড়াও রোহিত আর বিরাট ওপেন করলে ভারতের ব্যাটিং লাইন আপ অনেকটা ওপেনিং নির্ভর হয়ে যায়। কিন্তু যত বারই এই দুইজন ওপেন করেছে সেটি অনেক বড় পার্টনারশিপই হয়েছে।’

বিশ্বকাপের বছরের বিরাট ভারতের হয়ে ইনিংস ওপেন করা শুরু করলে সেটা বিরাট চমকই হবে। যদিও ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত বিরাট কোহলি আর অধিনায়ক রোহিত শর্মা ভারতের হয়ে ইনিংসের সূচনা না করলেও টি-টোয়েন্টিতে সেই অভিজ্ঞতা আছে দুজনের।

২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে ইনিংসের উদ্বোধন করতে নেমে নয় ওভারে ৯৪ রান তুলে ফেলেন বিরাট ও রোহিত। ৫২ বলে ৮০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন কোহলি।

ব্যাঙ্গালুরুর জার্সিতে ওপেনিংয়ে বিরাটের ফর্ম নিশ্চিতভাবেই নজরে আছে ভারতের টিম ম্যানেজমেন্টের। যদিও বিশ্বকাপে রোহিতের ওপেনিং সঙ্গী হবার দৌড়ে এই মূহুর্তে সবচেয়ে এগিয়ে যিনি সেই শুবমান গিলও আছেন দুর্দান্ত ফর্মে।

তাই তিন নম্বর পজিশনে অতিমানবীয় রেকর্ড যার সেই বিরাটকে ওয়ানডেতে ওপেন করানোর সম্ভাবনা আপতত কম বলেই মনে হচ্ছে। কিন্তু ক্রিকেটে তো শেষ কথা বলে কিছু নেই। কে জানে, রোহিতের সাথে ভারতের ইনিংস ওপেন করতে দেখা যাবে হয়তো বিরাটকে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link