More

Social Media

Light
Dark

ঢাকা টেস্ট হারতেও পারে বাংলাদেশ

কে বলবে, সাদা পোশাকে চার বছর পর খেলতে নেমেছে আয়ারল্যান্ড! মিরপুর টেস্টের দ্বিতীয় দিন শেষেও ভাবা হচ্ছিল, ইনিংস ব্যবধানে পরাজয়ের মুখে পড়তে পারে আইরিশরা। কিন্তু তৃতীয় দিনে এসেই উল্টো চিত্র। এ দিন ব্যাট হাতে দারুণ দৃঢ়তা দেখিয়ে ১৩১ রানের লিড তুলে নিয়েছে আয়ারল্যান্ড। আর তাতে বাংলাদেশের জয়ের অপেক্ষাও বেড়েছে। সঙ্গে কিছুটা শঙ্কাও।

অথচ দ্বিতীয় দিনশেষে মাত্র ১৩ রানেই আয়ারল্যান্ডের ইনিংসে চার উইকেট তুলে নেওয়ায় তিন দিনেই টেস্ট শেষ করার প্রস্তুতি নিচ্ছিল বাংলাদেশ। কিন্তু সেটি তো হয়-ই নি। বরং ম্যাচটা জমিয়ে তোলার জন্য সবটুকু নিংড়ে দিয়েছে আইরিশ ব্যাটাররা।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটার হ্যারি টেক্টর এবং পিটার মুর এ দিনের শুরুটা করেছিলেন দেখে শুনেই। দুজনের সাবলীল ব্যাটিংয়ে কিছুটা প্রতিরোধ গড়ে তোলে আয়ারল্যান্ড। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে অবশ্য ব্যক্তিগত ১৬ রানে থামতে হয় মুরকে।

ads

তবে এ জুটির ক্রিজে দীর্ঘ সময় কাটিয়ে দেওয়ার ফলে একটা ভিত্তি পেয়ে যায় আয়ারল্যান্ড। এরপর টেক্টর জুটি গড়েন লরকান টাকারের সঙ্গে। আর এ দুজনের জুটিতে আইরিশদের স্কোরবোর্ডে যুক্ত হয় ৭২ রান।

মধ্যাহ্ন বিরতির পর বাংলাদেশকে প্রথম ব্রেকথ্রু এনে দেন তাইজুল ইসলাম। সুইপ করতে গিয়ে মিস করে এলবিডব্লু হন টেক্টর। আগের ইনিংসে ফিফটি পাওয়া টেক্টর এ ইনিংসেও পান ফিফটির ছোঁয়া।

হ্যারি টেক্টর যখন আউট হয়ে ফিরে গেলেন তখনও বাংলাদেশের ১৫৫ রানের লিডকে টপকাতে পারেনি আয়ারল্যান্ড। বরং ৬ উইকেট হারিয়ে কিছুটা বিপদেই পড়ে যায় আইরিশরা। তবে সে বিপদ থেকে আইরিশদের কিছুটা আলোর রেখা এনে দেন লরকান টাকার আর অ্যান্ডি ম্যাকব্রাইন।

বাংলাদেশি বোলারদের সামনে ঢাল হয়ে দাঁড়ান টাকার। সাথে ম্যাকব্রাইনও দারুণ সঙ্গ দিচ্ছিলেন। ৯৪ বলে ক্যারিয়ারের প্রথম অর্ধশতকের দেখা পান টাকার। আর সেই ফিফটিকে পরবর্তীতে শতকেও রূপ দেন তিনি। আর এর মধ্য দিয়ে কেভিন ও ব্রায়ানের পর দ্বিতীয় আইরিশ ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে সেঞ্চুরির কীর্তি গড়েন এ ব্যাটার।

অবশ্য সেঞ্চুরির পর বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি টাকার। এবাদতের বলে কাভার দিয়ে উড়িয়ে মারতে গিয়ে শরীফুল ইসলামের হাতে ধরা দেন তিনি। ১৬২ বল খেলে ১৪টি চার ও ১টি ছক্কায় তাঁর দুর্দান্ত এ ইনিংসের সমাপ্তি ঘটে ১০৮ রানে।

অবশ্য টাকার ফিরে গেলেও ম্যাকব্রাইনের সাথে তাঁর ১১১ রানের জুটিতে বাংলাদেশের দেওয়া ১৫৫ রানের লিড টপকে যায় আয়ারল্যান্ড। আর পরবর্তীতে সেই লিড বাড়িয়েছেন ম্যাকব্রাইন। বাংলাদেশের ইনিংসে ৬ উইকেট তুলে নেওয়া এ স্পিনারও তুলে নেন ফিফটি। আছেন সেঞ্চুরির পথেও। তৃতীয় দিন শেষে অপরাজিত রয়েছেন ৭০ রানে। আর তাঁর ইনিংসের সৌজন্যেই আয়ারল্যান্ডও দিন শেষ করেছে ৮ উইকেটে ২৮৬ রান রেখে।

লিড এখন আইরিশদের ১৩১। এটা ২০০ হয়ে গেলেই ম্যাচে আসতে পারে বিপজ্জনক মোড়। তখন ঢাকা টেস্টে হেরেও যেতে পারে সাকিব আল হাসানের দল।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link