More

Social Media

Light
Dark

কে হবেন চেলসির নতুন কোচ?

চেলসির কোচের পদ যেন মিউজিক্যাল চেয়ার। সাফল্যের নেশায় বারবার কোচ বদলেছে দলটি, মালিকপক্ষে পরিবর্তন এলেও তাই বদলায়নি পুরনো সেই দৃশ্য। এবারে এক মৌসুম পেরোনোর আগেই বাজে পারফরম্যান্সের দরুণ বরখাস্ত হয়েছেন গ্রাহাম পটার। আসুন দেখে নেয়া যাক চেলসির নতুন কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন কারা। 

  • জুলিয়ান নাগেলসম্যান

চেলসির নতুন কোচ হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছেন জার্মান কোচ জুলিয়ান নাগেলসম্যান। সাম্প্রতিক সময়ে বায়ার্ন মিউনিখ থেকে বরখাস্ত হবার পর বর্তমানে ক্লাবশূন্য অবস্থায় আছেন নাগেলসম্যান। 

ads

৩৫ বছর বয়সী এই কোচকে ভাবা হয় ইউরোপের সবচেয়ে প্রতিশ্রুতিশীল কোচ হিসেবে। ২০২১ সালে বায়ার্নের দায়িত্ব গ্রহণের আগে হফেনহেইম এবং লাইপজিগের হয়ে দুর্দান্ত কাজ দেখিয়েছেন এই কোচ। আন্তোনিও কন্তের বিদায়ের পর টটেনহ্যামের কোচ হওয়ার গুঞ্জন থাকলেও নাগেলসম্যানকে স্ট্যামফোর্ড ব্রিজে দেখা গেলে অবাক হবার কিছুই থাকবে না। 

  • মাউরিসিও পচেত্তিনো

টমাস টুখেল বিদায় নেবার পর চেলসির কোচ হিসেবে সবচেয়ে বেশিবার উচ্চারিত হয়েছিল মাউরিসিও পচেত্তিনোর নাম। প্যারিস সেইন্ট জার্মেইয়ের কোচ হিসেবে বাজে সময় কাটানোর পর থেকে বেকারই আছেন আর্জেন্টাইন কোচ। 

যদিও তার সাবেক ক্লাব টটেনহ্যাম পুনরায় কোচ হিসেবে চাইছে পচেত্তিনোকে। তবে চেলসি থেকে ডাক পেলে নিঃসন্দেহে ফেরাবেন না পচেত্তিনো সেটা বলাই বাহুল্য। 

  • জিনেদিন জিদান

রিয়াল মাদ্রিদের হয়ে দ্বিতীয় দফায় কোচের দায়িত্ব পালনের পর নতুন কোনো ক্লাবের দায়িত্ব নেননি ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদান। মাঝে মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স কিংবা পিএসজির দায়িত্ব নেবার গুঞ্জন থাকলেও বাস্তবে প্রতিফলন ঘটেনি। 

গ্রাহাম পটারের খেলার ধরণের সাথে জিদানের কোচিং স্টাইলের কোনো মিলই নেই। ফলে আপাতমস্তক বদলে ফেলতে হতে পারে দলের খোলনালচ। তবে জিদানের কোচিং ক্যারিয়ারে সাফল্যের রেকর্ড অনুসারে তাঁর উপর ভরসা করতেই পারেন চেলসি মালিক টড বোয়েলি। 

  • লুইস এনরিকে 

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বাদ পড়ার পর স্পেন জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়ান লুইস এনরিকে। চেলসির বর্তমান খেলার ধরণ অনুসারে এনরিকে ক্লাবটির কোচ হলে আখেরে লাভ হবে চেলসিরই। 

তবে এনরিকের বিপক্ষে যেতে পারে দুটো ব্যাপার। প্রথমটা হলো এর আগে কখনো ইংলিশ প্রিমিয়ার লিগে কোচিং করাননি এই তারকা কোচ, ফলে মানিয়ে নিতে না পারার সম্ভাবনা থেকেই যায়। অন্যটি হলো বেশ কয়েক বছর যাবত ক্লাব ফুটবলের বাইরে আছেন এনরিকে। তবে চেলসির মালিকপক্ষ যে ধরনের ফুটবল খেলাতে চাইছেন দলকে, সেই প্রোফাইল অনুযায়ী লুইস এনরিকে সবচেয়ে পারফেক্ট কোচ। 

  • ডিয়েগো সিমিওনে

ডিয়েগো সিমিওনেকে ছাড়া অ্যাথলেটিকো মাদ্রিদের ডাগআউট কল্পনাই করা যায় না। গত এক দশকে সিমিওনে এবং অ্যাতলেটিকো মাদ্রিদ শব্দদুটি যেন একে অন্যের পরিপূরক হয়ে উঠেছে। তবে এবারের মৌসুমের বাজে পারফরম্যান্সের সুবাদে এই আর্জেন্টাইন কোচের চাকরিটা বড্ড নড়বড়ে লাগছে। 

এবারের গ্রীষ্মেই অ্যাতলেটিকো মাদ্রিদের সাথে চুক্তির মেয়াদ ফুরোবে সিমিওনের। এখনো চুক্তি নবায়নের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেনি কোনো পক্ষই। তাছাড়া মাঠের লড়াইয়েও খানিকটা যেন ছন্নছাড়া মাদ্রিদের ছোটরা, শীর্ষে থাকা বার্সেলোনার চাইতে পিছিয়ে আছে ১৮ পয়েন্টে। 

চিন্তার কথা হলো, টড বোয়েলি যেমন চেলসি চান তাঁর সাথে সিমিওনের খেলার ধরণের বৈপরীত্যই বেশি। তবে সাময়িক সাফল্যের কথা বিবেচনা করে এই কোচকে নিয়োগ দিতেই পারে চেলসি। 

  • রুবেন আমোরিম

গত কয়েক বছরে ইউরোপের কোচিং পাড়ায় আলোচিত এক নাম রুবেন আমোরিম। ব্রাগাতে কোচিং ক্যারিয়ার শুরু করলেও সাফল্যের দেখা পেয়েছেন মূলত স্পোর্টিং সিপির কোচ হবার পর। 

বেনফিকার সাবেক এই মিডফিল্ডার টানা দুই মৌসুমে শিরোপা এনে দিয়েছেন সিপিকে। যদিও এবারের মৌসুমটা দুঃস্বপ্নের মতো কাটছে তাঁর দলের, শীর্ষে থাকা বেনফিকার চাইতে ইতোমধ্যেই পিছিয়ে পড়েছে ১৮ পয়েন্টে। 

টুখেল স্যাক হবার পর চেলসির কোচের তালিকায় ছিল আমোরিমের নামও। এবারে পটার বিদায় নেবার পর তাঁর কথা আরেকবার ভাবতেই পারে চেলসি বোর্ড। 

  • হোসে মরিনহো

দুই দফায় চেলসিতে বেশ সফল এক কোচিং ক্যারিয়ার কাটিয়েছেন হোসে মরিনহো। তৃতীয় দফায় চেলসির ডাগ আউটে তাঁকে দেখা গেলেও অবাহ হওয়ার কিছু থাকবে না। 

যদিও ইতালিয়ান মিডিয়ার দাবি আরো এক মৌসুম রোমাতেই থাকবেন পর্তুগিজ এই কোচ। তবে চেলসির কোচ হওয়ার প্রস্তাব পেলে মরিনহো তাঁর ভাবনা পুর্নবিবেচনা করতেই পারেন।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link