More

Social Media

Light
Dark

পাকিস্তানেই এশিয়া কাপ, ভারতের ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে!

অবশেষে আসন্ন ক্রিকেট এশিয়া কাপের আয়োজক দেশ নিয়ে সকল জটিলতার অবসান ঘটতে যাচ্ছে। পাকিস্তানেই হচ্ছে আগামী এশিয়া কাপ। পাকিস্তানে এশিয়া কাপ আয়োজন নিয়ে আপত্তি নেই ভারতেরও। তবে আসন্ন এ টুর্নামেন্টে ভারত খেলবে নিরপেক্ষ ভেন্যুতে। এটা আসলে জটিলতার অবসান নাকি নতুন করে জটিলতার সূচনা – তা অবশ্য বলা যাচ্ছে না।

ভারতীয় গণমাধ্যম সূত্র জানাচ্ছে, দ্য বোর্ড অব ক্রিকেট ফর ইন্ডিয়া (বিসিসিআই) আর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সমঝোতাতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুবাইয়ে আইসিসির গত সম্মেলনেই নাকি পাকিস্তানকে এ প্রস্তাব দিয়েছিল ভারত।

আর সেই প্রস্তাবে নরম সুরই ছিল পাকিস্তান বোর্ডের। এমনকি এর মাঝে আসন্ন এশিয়া কাপ নিয়ে ভারতের জন্য সম্ভাব্য নিরপেক্ষ ভেন্যুও খোঁজা শুরু করে দিয়েছে আয়োজক দেশ পাকিস্তান। সম্ভাব্য সেই তালিকায় আছে ওমান, সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা অথবা ইংল্যান্ড।

ads

সম্প্রতি এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘এবারের এশিয়া কাপে ভারত তাদের পাঁচটি ম্যাচ খেলবে নিরপেক্ষ ভেন্যুতে। এমনকি পাকিস্তানের সাথেও তাদের দুটি ম্যাচ নিরপক্ষ ভেন্যুতেই হবে। একই ভাবে, ভারত টুর্নামেন্টের ফাইনালে উঠলে ম্যাচটি পাকিস্তান থেকে সরে গিয়ে নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে। নিরপেক্ষ ভেন্যু কোনটি হবে, তা এখনও চূড়ান্ত না হলেও সম্ভাব্য তালিকায় সংযুক্ত আরব আমিরাত, ওমান এগিয়ে আছে।’

এ বছরের সেপ্টেম্বরে ওয়ানডে ফরম্যাটে ছয় দল নিয়ে এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। এশিয়া কাপে একই গ্রুপে রয়েছে দুই চিরপ্রতিন্দ্বন্দী ভারত ও পাকিস্তান। অন্য গ্রুপে রয়েছে- বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ফাইনালসহ ১৩ দিনে মোট ১৩টি ম্যাচ হবে।

এবারের এশিয়া কাপের নিয়ম অনুসারে, প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুই দল সুপার ফোরে খেলার যোগ্যতা অর্জন করবে। আর সুপার ফোর থেকে আসবে দুই ফাইনালিস্ট। যার ফলে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যে মোট ৩ বার দেখা হওয়ার সম্ভাবনা রয়েছে। অবশ্য আয়োজক দেশ হয়েও এ তিনবারই ভারতের মতো পাকিস্তানকেও নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হবে।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link