More

Social Media

Light
Dark

বিশ্বকাপে নিজের জায়গায় গিলকে দেখতে চান ধাওয়ান!

শিখর ধাওয়ান জাতীয় দলের বাইরে আছেন বেশ কদিন হলো। আরো নির্দিষ্ট করে বললে, গত ডিসেম্বরে সবশেষ জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়েছেন তিনি। সামনেই ঘরের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ। তারুণ্যের ভিড়ে ভারতের সেই স্কোয়াডে কি তাঁর জায়গা হবে? কিছুটা তো অনিশ্চয়তা তো আছেই। ধাওয়ান সেই বাস্তবতাটা নিজেও বুঝেন। তবে অবাক করা ব্যাপার হলো, ভারতীয় এ ওপেনার নিজের জায়গায় শুভমান গিলকেইই দেখতে চান।

সম্প্রতি ভারতীয় এক গণমাধ্যমে সেই কথাই জানিয়েছেন শিখর ধাওয়ান। তিনি বলেন, ‘গিল এখন ক্যারিয়ারের সেরা সময় পার করছে। ওয়ানডে, টেস্ট, টি-টোয়েন্টি- তিন ফরম্যাটেই সমানে রান করে যাচ্ছে। বড় ইনিংস খেলছে। তাছাড়া, ও ভারতের হয়ে নিয়মিত ম্যাচ খেলার মধ্যে আছে। আর আমি বেশ কিছুদিন আন্তর্জাতিক ক্রিকেটে নেই। তাই গিলই আমার জায়গায় যোগ্য। আমি যদি নির্বাচক হতাম তাহলে আমার জায়গায় ওকেই দেখতে চাইতাম।’

২০২২ সালেই গিলের কাছে জায়গা হারিয়েছিলেন শিখর ধাওয়ান। ২০২০ আর ২০২১, টানা দুই বছরে দারুণ ফর্মে ছিলেন ধাওয়ান। কিন্তু ২০২২ এ এসেই সেই ছন্দ হারিয়ে ফেলেন তিনি। আর তাঁর জায়গাতে এসেই গিল নিজেকে নিয়ে যান ধরাছোঁয়ার বাইরে।

ads

চলতি বছরে এখন পর্যন্ত তিনিই একমাত্র ব্যাটার যিনি তিন ফরম্যাটেই সেঞ্চুরি পেয়েছেন। তাছাড়া ওয়ানডে ক্রিকেটে একটি ডাবল সেঞ্চুরিও করেছেন তিনি। সব মিলিয়ে ওয়ানডেতে এ বছরে এখন পর্যন্ত ৭৮ গড়ে ব্যাটিং করেছেন এ ব্যাটার। তাঁর দুর্দান্ত ফর্মের কারণে একাদশে সুযোগ পাচ্ছেন না দারুণ ছন্দে থাকা আরেক ওপেনার ইশান কিষাণ। এমন তারুণ্যের ভিড়ে তাই শিখর ধাওয়ানের জন্য দলে ফেরাটা কিছুটা কঠিনই বটে।

তারপরও আসন্ন বিশ্বকাপের জন্য ঠিকই প্রস্তুতি নিচ্ছেন এ বাঁহাতি ওপেনার। তাঁর ভাষ্যমতে, ভারতের অধিনায়ক রোহিত শর্মা আর কোচ রাহুল দ্রাবিড়, দুজনই তাঁকে বিশ্বকাপের জন্য প্রস্ততি নিয়ে রাখতে বলেছে।

অবশ্য বিশ্বকাপ বিবেচনায় শিখর ধাওয়ানকে বিবেচনায় রাখতেই পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। কারণ বিশ্বকাপের মঞ্চে ধাওয়ান বরাবরই বেশ সফল। বিশ্বকাপ আসরে ক্যারিয়ারে ১০ টি ম্যাচ খেলেছেন। এর মধ্যেই হাঁকিয়েছেন ৩ টি সেঞ্চুরি আর ১ টি হাফসেঞ্চুরি। ৫৩.৭০ গড়ে করেছেন ৫৩৭ রান। বড় মঞ্চে এমন পারফর্মারকে নিয়ে তাই দল সাজাতেই পারে টিম ইন্ডিয়া। তবে এমন কিছু ঘটলে দিনশেষে গিল কিংবা ইশান কিষাণেরই কপাল পুড়বে।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link