More

Social Media

Light
Dark

পাকিস্তানের মাটিতে খেলতে ভয় পায় ভারত

এশিয়া কাপ নিয়ে অনিশ্চয়তা যেন কাটছে না মোটেও। পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ খেলতে না যাবার বিষয়ে এখনো অনঢ় ভারত। অন্যদিকে পাকিস্তানও সাফ জানিয়ে দিয়েছে পাকিস্তানেই আয়োজিত হবে এশিয়া কাপ। এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) সভাপতি এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহও এশিয়া কাপের ভেন্যু পরিবর্তন করার বিষয়টি নিয়ে গিয়েছেন আইসিসি অবদি।

এশিয়া কাপের ভেন্যু নিয়ে এই দ্বন্দ্ব মিমাংসা করতে নতুন একটি হাইব্রিড প্রস্তাব নিয়ে কাজ করছে ভারত ও পাকিস্তান ক্রিকেট বোর্ড। নতুন এই প্রস্তাব অনুযায়ী, এশিয়া কাপ অনুষ্ঠিত হবে পাকিস্তানের মাটিতেই, কিন্তু ভারতের ম্যাচ গুলো অন্য নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

নিরপেক্ষ সেই ভেন্যুর আলোচনায় আছে আবুধাবি আর দুবাই। পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এখনো সন্তুষ্ট নয় ভারত। যদিও পাকিস্তানে ভারতের খেলতে না যাওয়ার পেছনে নিরাপত্তা ইস্যুর বাইরেও রাজনৈতিক দিকটি বেশি করে প্রভাব রাখছে তা মোটামুটি নিশ্চিত।

ads

আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসনের পর অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মত দল গুলো পাকিস্তানের মাটিতে সিরিজ খেলে গেলেও এখনো পাকিস্তানের মাটিতে খেলতে যাবার মত যথেষ্ট নিরাপদ মনে করছে না ভারত। যদিও পাকিস্তানের সাবকে ক্রিকেটার ইমরান নাজির মনে করেছেন, নিরাপত্তা ইস্যু নিয়ে ভারতের এমন বাড়াবাড়িটা শুধুই লোক দেখানো। আসলে পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে মোকাবেলা করতে ভয় পাচ্ছে ভারত।

ইউটিউবের একটি পডকাস্টে ইমরান নাজির বলেন, ‘এখানে নিরাপত্তা নিয়ে কোনো ইস্যু নেই। শুধু দেখুন কতগুলো দল পাকিস্তান সফর করে গেছে। অস্ট্রেলিয়াও পাকিস্তান সফর করে গেছে। এসবই ভারতের লোক দেখানো। সত্য হল এটাই যে ভারত পাকিস্তানে আসবে কারণ তারা হারার ভয় পাচ্ছে। নিরাপত্তা শুধুমাত্র একটা অযুহাত। এখানে এসে ক্রিকেটটা খেলো৷ যখন আপনি রাজনীতি নিয়ে খেলা শুরু করেন তখন আসলে কিছু বলার থাকে না।’

সর্বশেষ ১৭ বছর আগে ২০০৬ সালে পাকিস্তান সফর করেছিল ভারত। সেই সফরে টেস্ট সিরিজে পাকিস্তানের কাছে হারলেও ওয়ানডেতে সিরিজ জিতেছিল টিম ইন্ডিয়া। এরপর প্রায় এক যুগ আগে ২০১২ সালে সীমিত ওভারের সিরিজ খেলতে ভারত সফর করে পাকিস্তান। এরপর এক যুগ ধরে কোনো দ্বি-পাক্ষিক সিরিজে মুখোমুখি হয়নি এই দুই দল।

দর্শকদের জন্য চরম আরাধ্য এই ভারত-পাকিস্তান ম্যাচ। কিন্তু এক যুগ ধরে এশিয়া কাপ আর আইসিসি টুর্নামেন্টই দর্শকদের ভরসা ভারত-পাকিস্তান দ্বৈরথ দেখার জন্য। বৈশ্বিক আসর গুলোতে বরাবরই পাকিস্তানের বিরুদ্ধে সফল ভারত। কিন্তু ২০২১ এশিয়া কাপে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে ১০ উইকেটে হারের লজ্জায় পড়ে পাকিস্তান। যদিও গত টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্বাসরুদ্ধকর এক ম্যাচে পাকিস্তানকে হারায় ভারত।

ইমরান নাজির মনে করেন পাকিস্তানের কাছে হার হজম করতে পারে না ভারতীয়রা। তাই পাকিস্তানের মাটিতে পাকিস্তানের কাছ হার মেনে নিতে পারবে না রোহিতের দল। সেই ভয়েই পাকিস্তানে এশিয়া কাপ খেলতে অস্বীকৃতি জানাচ্ছে ভারত।

সাবেক এই মারকুটে ওপেনার আরো বলেন, ‘মানুষ ভারত-পাকিস্তান ম্যাচ দেখতে চায় কারণ এখানে অন্য মাত্রার উত্তেজনা থাকে। পুরো বিশ্বই এটি জানে। এমন কি ক্রিকেটার হিসেবে আমরা জানি, বিশ্বের আনাচে কানাচে ক্রিকেট ছড়িয়ে দিতে ভারত-পাকিস্তান ম্যাচ হওয়া দরকার। আমরা অনেক ক্রিকেট খেলেছি। ভারত-পাকিস্তান লড়াই সমানে সমান হয়। কিন্তু ভারত কখনো হার সহ্য করতে চায় না। এটা একটা খেলা। কিছু আপনি জিতবেন আর কিছু হারবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link