More

Social Media

Light
Dark

বেটার দ্যান রোহিত শর্মা?

ভারতের অধিনায়ক রোহিত শর্মা তাঁর ক্যারিয়ারে সায়াহ্নে এসে পৌঁছেছেন। ঘরের মাঠে ২০২৩ বিশ্বকাপ খেলেই হয়তো আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন এই তারকা। জাতীয় দলের হয়ে কোনো আইসিসি ট্রফি জিততে ব্যর্থ রোহিত চাইবেন শেষটা শিরোপা জিতেই রাঙিয়ে তুলতে। আসুন দেখে নেয়া যাক, কারা হতে পারেন ভারত জাতীয় দলে রোহিত শর্মার যোগ্য উত্তরসূরি। 

  • শুভমান গিল

২০২২ সালে স্বপ্নের মতো এক বছর কাটিয়েছেন শুভমান গিল। বছর শুরু করেছিলেন গুজরাট লায়ন্সের হয়ে আইপিএল শিরোপা জিতে এবং ফর্মটা ধরে রাখেন গোটা বছরজুড়ে। ওডিয়াইতে ৬০০ রানের বেশি করার পাশাপাশি তিন ফরম্যাটেই পেয়েছেন সেঞ্চুরির দেখা।

ads

টেস্টেও ক্যারিয়ারের শুরু থেকেই রান করেছেন নিয়মিত। ২০২১ সালে নিজের প্রথম বছরেই প্রায় ৫০০ রানের কাছাকাছি রান করেন। শুভমান গিলকে তিন ফরম্যাটেই ভারতের ভবিষ্যৎ কান্ডারি ভাবা হচ্ছে। আগামী এক দশকে ব্যাট হাতে রাজত্ব চালাবেন গিল এমনটাই ভাবছেন ক্রিকেট বিশ্লেষকরা। 

  • ঈশান কিষাণ

২০২২ সালের শেষভাগে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করে সবাইকে চমকে দেন ভারতীয় ব্যাটসম্যান ইশান কিষাণ। কিন্তু শুভমান গিলের দারুণ ব্যাটিং ফর্মের সুবাদে বেশিরভাগ সময়েই একাদশের বাইরে থাকতে হয়েছে কিষাণকে।

রোহিত শর্মা স্বয়ং প্রশংসা করেছেন এই বাঁ-হাতি ব্যাটারের। বিধ্বংসী ব্যাটিং করার পাশাপাশি উইকেটের পেছনে দাঁড়ানোর অভিজ্ঞতা আছে এই তারকার। আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্সের গ্লাভস সামলানোর দায়িত্বটা তাঁর কাঁধেই। 

  • রাহুল ত্রিপাঠি

ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে সিরিজে টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে রাহুল ত্রিপাঠির। নিজের দ্বিতীয় ম্যাচেই রাজকোটে লংকানদের বিপক্ষে ৩৫ রানের মারকুটে এক ইনিংস খেলেন এই তারকা। এছাড়া নিউজিল্যান্ডের বিপক্ষেও ৪৪ রানের চমৎকার এক ইনিংস আছে তাঁর।

জাতীয় দলের হয়ে এখনো টেস্ট এবং ওডিয়াইতে অভিষেকের অপেক্ষায় আছেন ত্রিপাঠি। তবে ব্যাটিংয়ের ধরণ অনুযায়ী রোহিত শর্মার যোগ্য উত্তরসূরি হতে পারেন এই প্রতিভাবান ব্যাটসম্যান। র‍্যাম্প, সুইপ খেলার পাশাপাশি পুল শট খেলাতেও পারদর্শী তিনি। কেবলমাত্র ঠান্ডা মাথায় বড় ইনিংস খেলার দিকে মনোযোগ দিতে হবে তাঁকে। 

  • রুতুরাজ গায়কোয়াড়

ভারতের হয়ে একটি ওডিয়াই ম্যাচের পাশাপাশি আটটি টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছেন ওপেনার রুতুরাজ গায়কোয়াড। আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে দারুণ পারফর্ম করে সবার নজরে আসেন এই তরুণ ব্যাটসম্যান। ২০২১ সালে আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক হন তিনি এবং তাঁকে মহেন্দ্র সিং ধোনি পরবর্তী সময়ে চেন্নাইয়ের প্রধান তারকাদের একজন ভাবা হচ্ছে।

তবে, জাতীয় দলে নিয়মিত সুযোগ পাননি রুতুরাজ। তব ভাবা হচ্ছে ২০২৩ আইপিএল তাঁর ক্যারিয়ারের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। এবারের আইপিএলে ভালো করতে পারলে পুনরায় জাতীয় দলে সুযোগ মিলতে পারে রুতুরাজের।

  • পৃথ্বী শ

ভারতীয় ক্রিকেটের পরবর্তী বড় তারকা ভাবা হয় পৃথ্বী শ’কে। টেস্ট ক্যারিয়ারে দারুণ শুরু করলেও ধরে রাখতে পারেননি, ফলে বাদ পড়েন দল থেকে। তবে সাম্প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেটে রীতিমতো রান-বন্যা বইয়ে দিয়েছেন এই তারকা। 

দারুণ সব ইনিংস খেলে জোরালো করেছেন জাতীয় দলে ফেরার দাবি। মুম্বাইয়ের এই তারকা জাতীয় দলের হয়ে পাঁচ টেস্ট, ছয় ওয়ানডে ম্যাচ এবং এক টি-টোয়েন্টিতে মাঠে নামেন।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link