More

Social Media

Light
Dark

মেসি সহজ, রোনালদো কঠিন

মেসি-রোনালদো যুগের অবসান হয়েছে। রোনালদো তো ইউরোপ ক্যারিয়ারের ফুল স্টপ বসিয়ে খেলছেন সৌদি আরবের লিগে। মেসি এখনো পিএসজির জার্সি গায়ে দুর্দান্ত গতিতে এগিয়ে চলছেন মেসি। এবার জিতেছেন ফিফা ‘দ্য বেস্ট’ পুরস্কারও।

তবুও ক্যারিয়ারের পড়ন্ত বিকেলেই আছেন ক্ষুদে জাদুকর এটা বলে দেয়াই যায়। প্রায় দেড় দশক ধরে ফুটবল বিশ্বকে দুটো ভাগে ভাগ করে রেখেছিলেন এই দুই মহাতারকা। মেসি সেরা নাকি রোনালদো সেরা? এই প্রশ্নে ভক্ত থেকে শুরু করে সাবেক, বর্তমান ফুটবলাররা পর্যন্ত ভাগ হয়ে যেতেন দুই ভাগে।

কিন্তু মেসি-রোনালদো তর্কের যেন শেষ হবার নয়। জার্মান মিডফিল্ডার থমাস মুলার আবারো উসকে দিয়েছেন সেই বিতর্ক। মুলার জানান, মেসির বিপক্ষে খেলতে খুব বেশি সমস্যা না হলেও তাঁর দল সবসময়ই সমস্যায় পড়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোকে মোকাবেলা করতে।

ads

সদ্যই লিওনেল মেসির পিএসজিকে দুই লেগ মিলিয়ে ৩-০ গোলের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় করেছে থমাস মুলারের বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর সেই ম্যাচের পর মুলার জানান, মেসির বিপক্ষে খেলাটা সবসময়ই উপভোগ করে এসছেন তিনি।

মুলার বলেন, ‘যেকোনো পর্যায়ে মেসির বিপক্ষে খেলার সময় সব দিকই ভালো গেছে আমার। কিন্তু যখন রোনালদো রিয়াল মাদ্রিদে ছিলো তখন আমাদের বিপক্ষে খেলার সময় সেই ছিলো আমাদের বড় সমস্যা।’

শুধু ক্লাব পর্যায়ে নয়, জাতীয় দলেও বেশ কয়েকবার মেসির মুখোমুখি হয়েছেন মুলার। যার মধ্যে সবচেয়ে স্মরণীয় ছিলো ২০১৪ বিশ্বকাপ ফাইনাল। যেখানে অতিরিক্ত সময়ে একমাত্র গোলে মেসির আর্জেন্টিনাকে হারিয়ে চতুর্থবারের মত বিশ্বকাপ জেতে জার্মানি।

মেসির বিপক্ষে খেলা নিয়ে মুলার বলেন, ‘সাধারণত আমি জানি মেসির বিপক্ষে আমার পরিসংখ্যান কি। এর আগেও আমরা বার্সেলোনাকে ৮-২ গোলে হারিয়েছি।’ ক্লাব পর্যায়ে মেসির বিপক্ষে খেলা অনেক সহজ বলে মনে করলেও জাতীয় দলের জার্সিতে মেসির অর্জনকে সম্মান জানাতে চান মুলার।

বিশ্বকাপে অতিমানবীয় পরিসংখ্যান ক্ষুদে জাদুকরের। সর্বশেষ তিন বিশ্বকাপের দুটিতে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন মেসি। ২০১৪ সালে আর্জেন্টিনাকে রানারআপ করার পর ২০২২ সালে ৩৬ বছর পর নিজ দেশকে জিতিয়েছেন বিশ্বকাপ। মুলার বলেন, ‘মেসির বিশ্বকাপ পারফরম্যান্সের ওপর আমার অগাধ সম্মান রয়েছে।’

মুলারের বায়ার্নের কাছে হেরে ইউরোপ শ্রেষ্ঠত্বের আসর থেকে বিদায় নিয়েছে মেসির পিএসজি। এদিকে এই মৌসুমেই শেষ হচ্ছে পিএসজির সাথে মেসির চুক্তি। আগেই কানাঘুষা শোনা যাচ্ছিলো চ্যাম্পিয়ন্স লিগ জিততে না পারলে মেসির সাথে চুক্তি নবায়ন করবে না পিএসজি। তাই সামনের গ্রীষ্মকালীন দলবদলের অন্যতম আকর্ষণ হিসেবে থাকতে পারে মেসির নামও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link