More

Social Media

Light
Dark

রোনালদোর মত পরিশ্রমী নন মেসি

প্রজন্মের সেরা ফুটবলার কে? এই প্রশ্নে গত ১৫ বছর ধরে দুইভাগে ভাগ হয়েছিল পুরো ফুটবল বিশ্ব। প্রায় দেড় যুগ ধরে ফুটবল বিশ্বকে শাসন করেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো।কাতার বিশ্বকাপ জেতার পর এই বিতর্কে নিজেকে অনেকটাই এগিয়ে নিয়ে গেছেন লিওনেল মেসি। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ডিফেন্ডার প্যাটরিস ইভরা মনে করেন রোনালদোর মত পরিশ্রম করলে এতদিনে ১৫ টি ব্যালন ডি অর জিততেন মেসি।

মেসি, রোনালদো দুইজনই একজন আরেকজনের পারফরম্যান্সের ওপর প্রভাব রেখে এসেছেন ক্যারিয়ার জুড়ে। প্রতিদ্বন্দ্বীর চেয়ে এগিয়ে থাকতে নিজেকে আরো বেশি ভালো করার তাগিদ দিয়ে গেছেন দুজনেই। দেড় দশক ধরে ফিফার বর্ষসেরা পুরষ্কার বা ব্যালন ডি অর জেতার দৌড়েও প্রথম দুটি নাম ছিল মেসি ও রোনালদো। তবে ইউরোপে নিজের ক্যারিয়ারের ইতি টেনে রোনালদো সৌদি আরবের লিগে পাড়ি জমালেও প্যারিস সেইন্ট জার্মেইনের জার্সিতে এখনো দুর্দান্ত গতিতে ছুটে চলেছেন মেসি।

যদিও চ্যাম্পিয়নস লিগে পিএসজির চলমান দুর্দশা থামাতে পারেননি মেসি। বায়ার্নের কাছে হেরে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকেই বিদায় নিশ্চিত হয়েছে পিএসজির। কাড়ি কাড়ি অর্থ খরচ করে মেসি, নেইমার, এমবাপ্পেদের মত ফুটবলারকে দলে ভিড়িয়েও নিজেদের আরাধ্য ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে সাফল্যের দেখা পাচ্ছে না পিএসজি।

ads

বায়ার্নের কাছে হারার পর এই মৌসুমেই শেষ হতে চাওয়া মেসির সাথে পিএসজির চুক্তি নবায়নের সম্ভাবনাও কমেছে বলেই জানাচ্ছে বিভিন্ন সংবাদ মাধ্যম।

চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড অফ সিক্সটিনের দুই লেগেই বায়ার্নের বিপক্ষে নিষ্প্রভ ছিলেন মেসি। যার ফল স্বরূপ দুই লেগ মিলিয়ে ৩-০ গোলে হেরেছে পিএসজি। মেসির এমন পারফরম্যান্সের পর পিএসজির জার্সিতে মেসির চেষ্টার কমতি ছিল বলে মনে করেন ম্যানচেস্টার ইউনাইটেডে ক্রিশ্চিয়ানো রোনালদোর সাবেক সতীর্থ প্যাটরিস ইভরা। তিনি মনে করেন নিজেকে নিয়ে কাজ করার ক্ষেত্রে মেসির চেয়ে অনেকটা এগিয়ে রোনালদো।

ইভরা বলেন, ‘আমি সব সময় মেসি-রোনালদো তর্কে রোনালদোকে এগিয়ে রেখেছি এই কারণে নয় যে সে আমার ভাই। এর কারণ হলো তাঁর কাজ করার ধরণে আমি মুগ্ধ। আমি মনে করি, মেসিকে ঈশ্বর অনেক প্রতিভা দান করেছেন কিন্তু রোনালদোকে কাজ করে সেটা অর্জন করতে হয়েছে। মেসি যদি রোনালদোর মত পরিশ্রম করতে পারত তাহলে সে এতদিনে ১৫ টি ব্যালন ডি অর জিততে পারত।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link