More

Social Media

Light
Dark

জাসপ্রিত বুমরাহ, ফিনিশড?

ইনজুরির কারণে দীর্ঘদিন ধরে মাঠের বাইরে ভারতীয় পেসার জাসপ্রতি বুমরাহ। পিঠের ইনজুরির কারণে মিস করেছেন এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারে জানা গেল অপারেশনের কারণে আরো ছয় মাস মাঠের বাইরে থাকতে হবে তাঁকে। মানে, এই বছরই তাঁর মাঠে ফেরার সম্ভাবনা কম। বিষয়টা এমন যে – ক্যারিয়ারেই কয়েকটা ধাপ পিছিয়ে গেলেন তিনি। অনেকে চাইলে তাঁর নামের সাথে ‘শেষ’ শব্দটাও যোগ করতে পারেন চাইলে।

২৯ বছর বয়সী এই পেসার সর্বশেষ ২০২২ সালের সেপ্টেম্বরে জাতীয় দলের হয়ে মাঠে নেমেছিলেন। এবারের আইপিএলের পুরোটাই মিস করবেন মুম্বাই ইন্ডিয়ান্সের এই তারকা পেসার। সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অপারেশন সম্পন্ন হয় তাঁর।

তাঁর অপারেশনের দায়িত্বে ছিলেন বিখ্যাত অর্থোপেডিক সার্জন ডাক্তার রোয়ান শ্রাউটেন। এর আগে মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ শেন বন্ড এবং বেশ কয়েকজন  নিউজিল্যান্ড ক্রিকেটারের অপারেশন করার অভিজ্ঞতা আছে তাঁর। 

ads

অপারেশনের ফলে আইপিএলের পাশাপাশি এই বছরের এশিয়া কাপও মিস করবেন তিনি। এমন কি ভারত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেও পাবে না তাঁকে। বছরের শেষভাগে ঘরের মাঠে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপ ক্রিকেট দিয়ে মাঠে ফেরার প্রত্যাশা করছেন এই তারকা। 

গত বছর এশিয়া কাপের আগে ইনজুরিতে পড়লেও অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের জন্য ঘোষিত দলে ছিলেন তিনি। কিন্তু অজিদের বিপক্ষে সিরিজের সময় পিঠের ব্যথায় ছিটকে যান দল থেকে।

এরপর দক্ষিণ আফ্রিকা সিরিজ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ মিস করলেও এই বছরের শুরুতে শ্রীলংকার বিপক্ষে সিরিজের দলে ফেরেন তিনি। কিন্তু ইনজুরি থেকে পুরোপুরি সেরে না ওঠায় নাম প্রত্যাহার করে নেন দল থেকে। 

বিভিন্ন সূত্রমতে বিসিসিআইয়ের মেডিকেল স্টাফরা বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে বুমরাহর পরিস্থিতি পর্যবেক্ষণ করে অস্ত্রোপচারের পরামর্শ দেন। বিসিসিআই কর্তারা তাই দেরি করেননি, বুমরাহ এবং মেডিকেল টিমের সাথে আলোচনা সেরে অপারেশনের প্রস্তুতি নেয়া শুরু করে।

কারণ, ঘরের মাঠের বিশ্বকাপে ফুল ফিট বুমরাহকে পেতে মরিয়া বিসিসিআই। সেই কারণেই তাঁর পুর্নবাসনে কোনো কমতি রাখতে চাইছে না তাঁরা। অধিনায়ক রোহিত শর্মাও জানিয়েছেন কেবলমাত্র শতভাগ ফিট হলেই মাঠে নামানো হবে তাঁকে। তাঁকে নিয়ে তাড়াহুড়ো করে নতুন ইনজুরির ঝুঁকি বাড়াতে চান না তাঁরা। বুমরাহর অনুপস্থিতিতে গত টি- টোয়েন্টি বিশ্বকাপে বেশ ভালোই ভুগতে হয়েছে ভারতকে। 

গত কয়েক বছরে ভারত জাতীয় দলের মূল বোলিং অস্ত্রের নাম জাসপ্রতি বুমরাহ। দুর্দান্ত গতির সাথে দুর্ধর্ষ ইয়র্কারে তিনি হয়ে উঠেছিলেন ব্যাটসম্যানদের জন্য ভয়ের এক নাম। জাতীয় দলের হয়ে এখনো পর্যন্ত ৭২টি একদিনের ম্যাচ খেলে তাঁর সংগ্রহ ১২১ উইকেট। এছাড়া টি- টোয়েন্টিতে ৬০ ম্যাচে তাঁর শিকার ৭০ উইকেট।  

তবে এবারের দর্শকেরা এবারের আইপিএলে ভীষণ মিস করবেন বুমরাহকে। কারণ এই আইপিএল দিয়েই এক দলে খেলার কথা ছিল বুমরাহ এবং ইংলিশ পেসার জোফরা আর্চারের। বিশ্বের অন্যতম সেরা দুই পেসার এক দলে কতটা ভয়ংকর রূপ ধারণ করেন সেটা দেখতে মুখিয়ে ছিল সবাই। কিন্তু দর্শকদের সেই অপেক্ষা দীর্ঘায়িত হচ্ছে আরো এক বছরের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link