More

Social Media

Light
Dark

আইসিসির বিরুদ্ধে লড়বে ভারত

ক্রিকেট পাড়ার সব আলোচনাই যেন এখন ভারত-অস্ট্রেলিয়া সিরিজের ইন্দোর টেস্টের পিচ নিয়ে। মাত্র সাত সেশনে শেষ হয়ে যাওয়া টেস্টের পিচ নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দিচ্ছেন ভারত ও অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটাররা। হোম এডভান্টেজের মাপকাঠিই এখন সবচেয়ে বড় আলোচনার বিষয়। আইসিসি ইত্যমধ্যেই ইন্দোরের পিচকে ‘বাজে পিচ’ বলে রায় দিয়েছে। দিয়েছে তিনটি ডিমেরিট পয়েন্টও। কিন্তু এই সিদ্ধান্তে অসন্তুষ্ট ভারতীয় ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছে আইসিসির এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করার।

ইন্দোরে বোর্ডার-গাভাস্কার সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ওভার থেকেই বড় টার্ন করছিলো বল। প্রথম দিনের গড় টার্ন ছিলো ৪.৮ ডিগ্রি। প্রথম দুই দিনেই উইকেট পড়েছে ৩০ টি৷ যার মধ্যে ২৫ টিই নিয়েছেন স্পিনাররা। ম্যাচ রেফারি ক্রিস ব্রডের রিপোর্ট অনুসারে ইন্দোরের পিচকে বাজে পিচ বলে রায় দিয়েছে আইসিসি।

ads

এ নিয়ে ইন্দোরে টানা তিনটি টেস্ট শেষ হলো ম্যাচের তৃতীয় টেস্টে। যার মধ্যে সবচেয়ে দ্রুত শেষ হলো সর্বশেষ টেস্টটি। ম্যাচ শেষে তাঁর ম্যাচ রিপোর্টে বলেন, ‘পিচ অনেক ড্রাই ছিলো। ব্যাট এবং বলের জন্য সমান সুবিধা দিতে পারেনি এই পিচ। প্রথম থেকেই পিচ স্পিনারদের সাহায্য করছিলো। কোনো ধরণের সিম মুভমেন্ট এই পিচে ছিলো না। অসমান বাউন্স ছিলো পুরো ম্যাচ জুড়েই।’

ক্রিস ব্রডের এই রিপোর্টের ভিত্তিতেই ইন্দোরের মাঠকে তিন ডিমেরিট পয়েন্ট দেয় আইসিসি। কিন্তু এই সিদ্ধান্তে খুশি নয় বোর্ড অফ ক্রিকেট কন্ট্রোল ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানাচ্ছে আইসিসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে যাচ্ছে বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘আমরা পরিস্থিতি বিবেচনা করব এবং তারপর সিদ্ধান্ত নেব।’

গত বছর পাকিস্তান- অস্ট্রেলিয়া সিরিজের রাওয়ালপিন্ডি টেস্টের পিচকেও ডিমেরিট পয়েন্ট দিয়েছিলো আইসিসি। সেই ম্যাচের পিচকেও ‘বিলো এভারেজ’ বলে রায় দিয়েছিলো আইসিসি। পরে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পিসিবির আবেদনের ভিত্তিতে ম্যাচের ফুটেজ পুনরায় দেখে শাস্তি প্রত্যাহার করে আইসিসি।

আইসিসির নিয়ম অনুসারে আপিল করার জন্য ১৪ দিন সময় পাবে বিসিসিআই। নিয়ম অনুযায়ী কোনো মাঠ পাঁচ বা তার বেশি ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করার অধিকার হারাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link