More

Social Media

Light
Dark

ভারতের প্রতি বিমাতাসুলভ আইসিসি?

মাত্র আড়াই দিনেই শেষ ইন্দোর টেস্ট। নিজের খোড়া গর্তে পড়ে ভারত টেস্ট হেরে বসেছে নয় উইকেটের বড় ব্যবধানে। শুধু টেস্ট হারই নয়, ভারতের জন্য আরেক দু:সংবাদ হিসেবে এসেছে আইসিসি ইন্দোরের পিচকে ‘বাজে পিচ’ আখ্যায়িত করার খবর।

তবে ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান সুনীল গাভাস্কার মনে করেন আইসিসি একটু বেশি কঠোরতা প্রদর্শন করেছে এই ক্ষেত্রে। সেই সাথে তিনি মনে করিয়ে দিয়েছেন গত বছরের অস্ট্রেলিয়া-দক্ষিন আফ্রিকার মধ্যে ব্রিসবেনের গ্যাবায় অনুষ্ঠিত টেস্টের পিচের কথাও।

প্রথম দুই টেস্টের ধারাবাহিকতায় ইন্দোরেও স্পিন সহায়ক উইকেটে খেলা হতে যাচ্ছে সে বিষয়ে সন্দেহ ছিল না কারোই। কিন্তু ইন্দোরের পিচ ছাড়িয়ে গেল প্র‍থম দুই টেস্টের পিচকেও ৷ প্রথম দিন থেকেই বল বড় বড় টার্ন নেয়া শুরু করল। প্রথম দিনেই গড় টার্ন ছিল ৪.৮ ডিগ্রি। অনুমিতভাবেই ম্যাচে ৩১ উইকেটের ২৬ টিই নিয়েছেন দুই দলের স্পিনাররা। দ্বিতীয় ইনিংসে আট উইকেট সহ ম্যাচে ১১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন নাথান লিঁও।

ads

ম্যাচের উইকেট নিয়ে সন্তুষ্ট হতে পারেননি আইসিসির ম্যাচ রেফারি ক্রিস ব্রড।  তাঁর রিপোর্টের ভিত্তিতেই ইন্দোরের পিচকে তিনটি ডিমেরিট পয়েন্ট দেয় আইসিসি।

ক্রিস ব্রডের ভাষ্যমতে, ‘পিচটি খুবই ড্রাই ছিল এবং ব্যাট ও বলের সামঞ্জস্য রাখতে পারেনি। পিচ স্পিনারদের একদম শুরু থেকেই সাহায্য করে গেছে। ম্যাচের পঞ্চম বলটিই পিচের ফাটা অংশে পিচ করে স্পিন করে এবং এই পিচে কোনো সিম মুভমেন্টই ছিল না। পুরো ম্যাচ জুড়েই অসমান বাউন্স দেখা গেছে পিচে।’

এদিকে ইন্দোরের পিচ নিয়ে আইসিসির এমন বক্তব্যে খুশি হতে পারেননি সুনীল গাভাস্কার। ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডেকে দেয়া এক সাক্ষাৎকারে গত বছরের গ্যাবা টেস্ট নিয়ে প্রশ্ন তোলেন গাভাস্কার, ‘একটি জিনিস আমি জানতে চাই। গত নভেম্বরে ব্রিসবেনের গ্যাবায় একটি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। যেখানে দুই দিনেই ম্যাচ শেষ হয়েছিল। সেই ম্যাচের পিচ কয়টি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল? সেই ম্যাচের ম্যাচ রেফারি কে ছিল ?

ইন্দোরের পিচ নিয়ে আইসিসি বেশি কঠোরতা দেখিয়েছে বলেও মনে করেন গাভাস্কার, ‘আমার মতে, তিনটি ডিমেরিট পয়েন্ট একটু বেশিই হয়ে গেছে। কারণ এই পিচে বল টার্ন করলেও সেটি অতটা বিপজ্জনক ছিল না। যখন অস্ট্রেলিয়া মাত্র এক উইকেট হারিয়ে ৭৭ রান তুলে ফেলে তখন আপনাকে বুঝতে হবে পিচ ধীরে ধীরে ভালো হচ্ছিল।’

গত বছর অনুষ্ঠিত অস্ট্রেলিয়া-দক্ষিন আফ্রিকা সিরিজের ব্রিসবেন টেস্টের পিচ নিয়েও আলোচনা কম হয়নি। সংবাদ সম্মেলনেই পিচের সমালোচনা করেছিলেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ডিন এলগার। গ্যাবার পিচকেও ‘বিলো এভারেজ’ বলে উল্লেখ করেছিল আইসিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link