More

Social Media

Light
Dark

ভিনিসিয়াস, দ্য নাম্বার সেভেন

মাত্র ১৬ বছর বয়সী এক ব্রাজিলিয়ান তরুণকে রেকর্ড ট্রান্সফার ফিতে দলে ভিরিয়েছিল রিয়াল। রিয়ালের সেই সাইনিং ভিনিসিয়াস জুনিয়রকে নিয়ে আলোচনার শেষ নেই ফুটবল বিশ্বে। ১৮ বছর পূর্ণ হবার পর রিয়ালে যোগ দিলেন ভিনিসিয়াস। কিন্তু যে প্রতিভা দেখে রিয়াল তাকে দলে ভিরিয়েছিল সেই প্রতিভার খুবই সামান্যই দেখাতে পারলে প্রথম কয়েক মৌসুমে। দুর্দান্ত প্রতিভাবান হয়েও পারফর্ম করতে না পারায় শিকার হয়েছেন ট্রল আর বিদ্রুপের।

কিন্তু ধীরে ধীরে নিজেকে রিয়াল মাদ্রিদে মানিয়ে নিয়ে এখন রিয়াল মাদ্রিদের অন্যতম প্রাণভোমরা ভিনিসিয়াস জুনিয়র। গত দুই মৌসুম ধরে আক্রমণ ভাগে কার্লো আনচেলত্তির অন্যতম অস্ত্র এখন ভিনিসিয়াস। গত মৌসুমে রিয়ালের লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জেতাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। সেই অবদানের পুরষ্কারও পেতে যাচ্ছেন ভিনি। সামনের মৌসুমে রিয়ালের আইকনিক সাত নম্বর জার্সি গায়ে জড়াতে যাচ্ছেন এই ব্রাজিলিয়ান তারকা।

গত মৌসুমে রিয়ালের হয়ে দুর্দান্ত ছিলেন ভিনিসিয়াস। মাঠের বা প্রান্ত দিয়ে প্রতিপক্ষের জন্য ত্রাস ছড়িয়েছেন মৌসুম জুড়ে। শুধু লা লিগা বা চ্যাম্পিয়নস লিগ নয়, স্প্যানিশ সুপার কাপে সেমিফাইনালে বার্সেলোনার বিপক্ষে গোল করে রিয়ালকে ফাইনালে তুলেছিলেন ভিনিসিয়াস। এমন কি চ্যাম্পিয়নস লিগ ফাইনালে তাঁর একমাত্র গোলেই ইউরোপ সেরার মুকুট জেতে আনচেলত্তির শিষ্যরা।

ads

গত মৌসুমের ফর্ম ধরে রেখেছেন এই মৌসুমেও। সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৩৬ ম্যাচে ২৭ টি গোলে সরাসরি অবদান রেখেছেন ভিনি। তবে শুধু গোল কিংবা এসিস্ট দিয়েও হয়তো রিয়ালের মাদ্রিদের বর্তমান দলে ভিনিসিয়াসের গুরুত্ব বোঝানো যাবে না। প্রতিপক্ষকে ভড়কে দিতে ভিনিসিয়াসের ওপরই অনকটা ভরসা করে এখন রিয়াল।

মাত্র ২২ বছর বয়সেই মাঠে রিয়ালের অন্যতম নেতা হয়ে উঠেছেন ভিনি। ক্লাবের অন্যতমও আইকনও হয়ে উঠেছেন ইতোমধ্যে। কোচ আনচেলত্তিও গর্বিত শিষ্যের পারফরম্যান্সে, ‘ভিনিসিয়াসের ওপর নির্ভর করাকে আমি স্বাভাবিক ভাবেই দেখি। সে এখন বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন।’

এমন দুর্দান্ত সময় কাটানো ভিনিসিয়াসের পারফরম্যান্সকে পুরষ্কৃত করতে চায় রিয়াল। ব্রাজিলিয়ান একটি সংবাদমাধ্যম জানাচ্ছে, ভিনিসিয়াস কে সাত নম্বর জার্সি অফার করতে যাচ্ছে রিয়াল। এই সাত নম্বর জার্সি আইকনিক রিয়াল মাদ্রিদের জন্য। ক্রিশ্চিয়ানো রোনালদো, রাউল, আমানসিও দের মত রিয়ালের অনেক কিংবদন্তিরাই খেলে গেছেন এই জার্সি গায়ে।

তবে সিদ্ধান্ত নেবার ভার ভিনিসিয়াসের ওপরই ছেড়ে দিয়েছে ক্লাব কর্তৃপক্ষ। ভিনি সাত নম্বর জার্সি পড়বেন নাকি খুব শীঘ্রই খালি হতে যাওয়া লুকা মদ্রিচের ১০ নম্বর জার্সি পড়তে চাইবেন সেটি এখনো অনিশ্চিত। শুধু জার্সি নয়, ভিনিসিয়াসকে রিয়ালের ভবিষ্যত অধিনায়ক হিসেবেও ভাবা হচ্ছে এখন থেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link