More

Social Media

Light
Dark

জার্মানির কোচ হলেন সাবেক পাকিস্তানি ক্রিকেটার

ক্রিকেটের বিশ্বায়নের জন্য ১০৪ টি সদস্য দেশের সব কয়টিকে টি-টোয়েন্টি স্ট্যাটাস দিয়েছিল আইসিসি। সেই পদক্ষেপের সুফলও মেলা শুরু করেছে। পশ্চিমা দেশগুলোতে ছড়িয়ে পড়ছে ক্রিকেট। যুক্তরাষ্ট্র বিভিন্ন টেস্ট খেলুড়ে দেশের জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের নাগরিকত্ব দিয়ে দলে খেলানোর চেষ্টা করছে।

ইউরোপের বিভিন্ন দেশও টেস্ট খেলুড়ে দেশগুলোর সাবেক খেলোয়াড়দের যুক্ত করছে তাদের দেশের ক্রিকেটের উন্নয়নে। এবার জার্মানি তাদের প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাকিস্তানের সাবেক ক্রিকেটার আতিক-উজ-জামানকে।

জার্মানির ডয়েচে ক্রিকেট বোর্ড (ডিসিবি) তাদের আনুষ্ঠানিক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতি পাকিস্তানের সাবেক এই ক্রিকেটারকে জার্মানির ক্রিকেটে স্বাগত জানানো হয়।

ads

বিবৃতিতে বলা হয়, ‘আতিক-উজ-জামানকে পুরুষ জাতীয় দলের প্রধান কোচ হিসেবে স্বাগত জানাতে পেরে আমরা আনন্দিত। আমাদের জাতীয় দল বর্তমানে স্কটল্যান্ডে অনুষ্ঠিতব্য আইসিসি বিশ্বকাপ বাছাই পর্বের জন্য প্রস্তুতি নিচ্ছে। এর প্রথম দুই পর্ব সেখানে অনুষ্ঠিত হবে।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘জার্মানির ক্রিকেটে কোচ এবং এলিট ক্রিকেটার হিসেবে তাঁর যুক্ত হওয়া আমাদের খেলোয়াড় ও কোচিং স্টাফদের জন্য দারুণ পাওয়া। এটি আমাদের জাতীয় ও অনুর্ধ্ব-১৯ দল এবং আমাদের প্রতিভাদের গড়ে তোলার জন্য এবং এগিয়ে নেবার জন্য দারুণ সহায়ক হবে।’

পাকিস্তানের হয়ে একটি টেস্ট ও তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন আতিক-উজ-জামান। ৪৭ বছর বয়সী এই পাকিস্তানি এর আগে কোচিং করিয়েছেন পাকিস্তানের প্রথম বিভাগের দল সুই সাউদার্ন গ্যাস কর্পোরেশনকে (এসএসজিসি)। কোচিংয়ের লেভেল ৪ পর্যায় সম্পন্ন করা এই কোচ এর পাকিস্তান সুপার লিগে (পিএসএল) লাহোর কালান্দার্সের ফিল্ডিং কোচ হিসেবেও কাজ করেছেন।

২০১৯ সালে নিজেদের ইতিহাসের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলা জার্মানি অবশ্য আইসিসিতে যুক্ত হয় ১৯৯১ সালে। ১৯৯৯ সালে আইসিসির সহযোগী দেশ হিসেবে স্বীকৃতি জার্মানি। আইসিসি বিশ্বকাপ বাছাই পর্ব সহ নিয়মিত ইউরোপিয়ান ক্রিকেট চ্যাম্পিয়নশিপে অংশ নেয় জার্মানরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link