More

Social Media

Light
Dark

দশক সেরা একাদশে সাকিব

স্বাধীনতার পর বিশ্ব মঞ্চে বাংলাদেশের পতাকা যতো বার উড়েছে তার বড় অংশ জুড়েই ছিলো ক্রিকেট। আরো নির্দিষ্ট করে বললে সাকিব আল হাসান। আজ বিশ্ব দরবারে সাকিবের সৌজন্যে আরো একবার উড়েছে লাল সবুজের পতাকা।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি আজ তিন ফরম্যাটের দশক সেরা একাদশ ঘোষণা করেছে। টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশের কোন প্রতিনিধি না থাকলেও আইসিসির দশক সেরা ওয়ানডে একাদশে একমাত্র বাংলাদেশী হিসাবে জায়গা করে নিয়েছেন সাকিব আল হাসান।

আজ ঘোষিত আইসিসির ওয়ানডে দশক সেরা একাদশে সর্বোচ্চ ভারতের তিন জন, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার দুই জন এবং শ্রীলঙ্কা, ইংল্যান্ড, বাংলাদেশ ও নিউজিল্যান্ডের এক জন করে ক্রিকেটার জায়গা পেয়েছে।

ads

আইসিসির দশক সেরা ওয়ানডে একাদশের নেতৃত্ব দিবেন মহেন্দ্র সিং ধোনি। উইকেটরক্ষক হিসাবেও থাকবেন ভারতের এই সাবেক অধিনায়ক। আইসিসি তাদের একাদশে ওপেনার হিসাবে রেখেছে ভারতের রোহিত শার্মা ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে। তিনে ব্যাট করবেন বিরাট কোহলি ও চারে এবি ডি ভিলিয়ার্স। এরপরেই ব্যাটিং অর্ডারে রয়েছে সাকিব আল হাসান, বেন স্টোকস ও মহেন্দ্র সিং ধোনি।

আইসিসির ওয়ানডে একাদশ

একাদশে পেস ইউনিটে শ্রীলঙ্কান লাসিথ মালিঙ্গার সাথে থাকবেন অজি পেসার মিশেল স্টার্ক ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ড। দলটিতে বিশেষজ্ঞ স্পিনার হিসাবে জায়গা পেয়েছেন প্রোটিয়া স্পিনার ইমরান তাহির।

আইসিসির দশক সেরা ওয়ানডে একাদশ

রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), বেন স্টোকস, মিশেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির ও লাসিথ মালিঙ্গা।

আইসিসির দশক সেরা টেস্ট একাদশে জায়গা হয়নি কোন বাংলাদেশি ক্রিকেটারের। টেস্ট একাদশে ইংল্যান্ডের সর্বোচ্চ ৪ জন জায়গা পেয়েছে। এছাড়া অস্ট্রেলিয়া ও ভারতের দু’জন এবং ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড থেকে ১ জন করে জায়গা পেয়েছে।

আইসিসির টেস্ট একাদশ

টেস্ট একাদশে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে ব্যাট হাতে আরো থাকবেন ডেভিড ওয়ার্নার, অ্যালিস্টার কুক, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন ও কুমার সাঙ্গাকারা। অলরাউন্ডার হিসাবে আছেন বেন স্টোকস। স্টুয়ার্ড ব্রড ও জেমস অ্যান্ডারসনের সাথে পেস ইউনিটে আরো থাকবেন ডেল স্টেইন। একাদশে এবমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসাবে আছেন রবিচন্দ্রন অশ্বিন।

আইসিসির দশক সেরা টেস্ট একাদশ

অ্যালিস্টেয়ার কুক, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি (অধিনায়ক), কেন উইলিয়ামসন, স্টিভেন স্মিথ, কুমার সাঙ্গাকারা, বেন স্টোকস, রবিচন্দ্রন অশ্বিন, স্টুয়ার্ড ব্রড, জেমস অ্যান্ডারসন ও ডেল স্টেইন।

আইসিসির দশক সেরা টি-টোয়েন্টি একাদশেও জায়গা হয়নি কোন বাংলাদেশির। এখানে জয়জয়কার ভারতীয় ক্রিকেটারদের। সর্বোচ্চ চার জন ভারতীয়র সাথে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার দু’জন এবং শ্রীলঙ্কা, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার একজন করে জায়গা পেয়েছে।

ওয়ানডের মতো দশক সেরা টি-টেয়েন্টি একাদশেরও নেতৃত্ব দিবেন মহেন্দ্র সিং ধোনি। এছাড়া টি-টোয়েন্টির ফেরিওয়ালা ক্রিস গেইলের সাথে ব্যাট হাতে ঝড় তোলার জন্য থাকবেন রোহিত শর্মা, বিরাট কোহলি, অ্যারন ফিঞ্চ, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল ও কাইরেন পোলার্ডের মতো তারকারা। পেসার লাসিথ মালিঙ্গা ও জাসপ্রিত বুমরার সাথে বিশেষজ্ঞ স্পিনার হিসাবে থাকবেন রশিদ খান।

আইসিসির দশক সেরা টি-টোয়েন্টি একাদশ

ক্রিস গেইল, রোহিত শর্মা, অ্যারন ফিঞ্চ, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল,  মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), কাইরেন পোলার্ড, রশিদ খান, জাসপ্রিত বুমরাহ ও লাসিথ মালিঙ্গা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link