More

Social Media

Light
Dark

ছক্কা রাজত্বের শুভ্রতা

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের তখন ৪৯ তম ওভারের খেলা চলছে। কিউই পেসার স্কট কুগলায়েন বল হাতে আসলেন। বেন ফকস প্রথম বলটা সিঙ্গেল নিয়ে স্ট্রাইক প্রান্ত বদল করলেন। অন স্ট্রাইকে তখন ব্যাটিংয়ে গেলেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। কুগলায়েনের পরের বলটাই কোনো রান আসলো না। কিন্তু ওভারের তৃতীয় বলে স্টোকস ফাইন লেগে উড়িয়ে মারলেন। ছক্কা! 

আর এরপরেই রচিত হলো নতুন এক রেকর্ড। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। যার রেকর্ডটি ভাঙলেন, সেই ব্রেন্ডন ম্যাককালাম কিন্তু ইংল্যান্ডের ড্রেসিংরুমে বসেই নতুন রেকর্ডটা দেখলেন। ইংল্যান্ডের বর্তমান কোচ, সাবেক কিউই ক্রিকেটার ম্যাককালামের রেকর্ড ভেঙেই তো ইতিহাস গড়লেন ইংল্যান্ডের বর্তমান অধিনায়ক।

রেকর্ড গড়া ছক্কা মারার পর ড্রেসিংরুমের দিকে ব্যাট উঁচিয়ে ধরলেন স্টেকস। আর সেখান থেকে কোচ ম্যাককালাম করতালিতে তাঁকে অভিবাদন জানালেন। 

ads

মাউন্ট মঙ্গানুই টেস্টের তৃতীয় দিনে আজ এমন একটা দৃশ্যেরই অবতারণা হলো। যেখানে একটা রেকর্ডের হাতবদল হলো। একই সাথে ড্রেসিংরুমে বসে সেটা দেখলেন সদ্য পুরনো হয়ে যাওয়া রেকর্ডের মালিকও। 

রেকর্ড গড়া ছক্কার পর কুগলায়েনের পরের বলেই আরো একটি ছক্কা হাঁকান বেন স্টেকস। তবে নিজের ইনিংস এ দিন বড় করতে পারেনি তিনি। ৩৩ বলে ৩১ রানেই শেষ হয় তাঁর ইনিংস। 

তবে তার আগে টেস্ট ক্যারিয়ারে স্টোকসের নামের পাশে বসে গিয়েছে ১০৯ টা ছক্কা। টেস্টে ১০৭ টা ছক্কা মেরে যে রেকর্ডটি এত দিন দখলে রেখেছিলেন ম্যাককালাম। তবে রেকর্ড ভাঙায় স্টোকসের যেন বড্ড তাড়াহুড়ো। ব্রেন্ডন ম্যাককালাম যেখানে ১০১ টেস্টে ১০৭ টা ছক্কা হাঁকিয়েছিলেন সেখানে তাঁর রেকর্ড স্টোকস টপকে গেলেন মাত্র ৯০ টেস্টেই। 

টেস্ট ক্রিকেট ইতিহাসে অবশ্য ১০০ ছক্কা মারার তালিকাটা বেশ ছোট। স্টোকস, ম্যাককালাম বাদে একমাত্র অ্যাডাম গিলক্রিস্টই ১০০ টা ছক্কা মেরেছেন। এছাড়া, ক্রিস গেইল থেমেছেন ৯৮ টা ছক্কায়।

তাঁর এক ছক্কা কম নিয়ে পরের অবস্থানে আছেন জ্যাক ক্যালিস। শত ছক্কার যাত্রায় নার্ভাস নাইন্টিতে কাটা পড়েছেন আরেক ব্যাটার বিরেন্দর শেবাগ। টেস্ট ক্যারিয়ারে ৯১ টা ছক্কা মেরেছেন এ বিধ্বংসী ওপেনার।

টেস্ট ক্রিকেট যখন আসলো তখন শচীন আর ব্রায়ান লারা ছক্কা কয়টা, এটা না জানলে একটা অতৃপ্তি থেকে যায়। টেস্টে শচীনের ছক্কা ৬৯ টা আর ব্রায়ান লারার ৮৮ টা। 

বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে স্টোকসের পর সর্বোচ্চ ছক্কা কার? কিছুটা অবাক বনে যাওয়ার মতো তথ্য হলো, স্টোকসের পরে এ সময়ে সর্বোচ্চ ছক্কার মালিক একজন বোলার। তিনি টিম সাউদি। এখন পর্যন্ত ৭৬ টি ছক্কা মেরেছেন এ কিউই পেসার। আর স্বীকৃত ব্যাটারদের হিসেবে স্টোকসের পরে বেশি ছক্কা মেরেছেন রোহিত শর্মা। ভারতের বর্তমান অধিনায়কের ছক্কাসংখ্যা ৬৬ টা। 

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link