More

Social Media

Light
Dark

রংপুরের আকাশে অনেক তারা

লম্বা টুর্নামেন্টে নানারকম চড়াই উৎরাই দেখেছে রংপুর রাইডার্স। খারাপ সময় যেমন গিয়েছে, তেমনি টানা ছয় ম্যাচও জিতেছে দলটা। শেষ ম্যাচে কুমিল্লাকে হারালে সুযোগ ছিল টেবিলের সেরা দুইয়ের মধ্যে থাকার। সেটা না হলেও যোগ্য দল হিসেবেই প্লে অফ নিশ্চিত করেছে নুরুল হাসান সোহানের দল। এছাড়া মাঠের বাইরেও বরাবরই বেশ পরিকল্পিত দলটা। ফ্র্যাঞ্চাইজিটি এবার তাঁদের দলে এনেছে মুজিবুর রহমান ও দাসুন শানাকাকে।

বিপিএলের প্লে অফকে ঘিরে প্রতিটা দলই নতুন করে বিদেশি ক্রিকেটার দলে ভেড়াচ্ছে। সেই তালিকায় পিছিয়ে নেই রংপুর রাইডার্সও। দলটা আজ অনুশীলনে এসেছিল তাঁদের নতুন দুই বিদেশী ক্রিকেটারকে নিয়েই। মিরপুরের নেটে বোলিং করতে দেখা গিয়েছে আফগানিস্তানের স্পিনার মুজিবুর রহমানকে।

এছাড়া শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকাও ইতোমধ্যেই দলটিতে যোগ দিয়েছেন। ফলে প্লে অফে মাঠে নামার আগে বেশ শক্তিশালী হয়ে উঠেছে দলটা। আগামীকাল দুপুরে ফরচুন বরিশালের বিপক্ষে বাঁচা মরার লড়াইয়ে মাঠে নামবে তাঁরা। হারলেই টুর্নামেন্ট শেষ হয়ে যাবে দলটির, তবে জিতলে বেঁচে থাকবে ফাইনাল খেলার আশা।

ads

এছাড়া রংপুর রাইডার্সে যোগ দেয়ার কথা আরো দুই বিদেশি ক্রিকেটারের। দুই ক্যারিবীয় তারিকা নিকোলাস পুরান ও ডোয়াইন ব্রাভো। তাঁরা আজই দলটির সাথে যোগ দেয়ার কথা রয়েছে। ফলে প্লে অফে মাঠে নামার আগে বেশ প্রস্তুত সোহানরা।

তবে প্লে অফকে কেন্দ্র করে শুধু রংপুরের এমন প্রস্তুতি নয়। অন্য দলগুলোতেও যোগ দিয়েছে একাধিক বিদেশি ক্রিকেটার। কেননা এবারের বিপিএলে বিদেশি ক্রিকেটার বলতে অধিকাংশই ছিল পাকিস্তানি ক্রিকেটার। দেশটির মোট ২২ জন ক্রিকেটার খেলেছেন এবারের বিপিএল। তবে পিএসএলের জন্য ইতোমধ্যেই নিজ দেশে ফিরে গিয়েছেন তাঁরা।

ফলে বিপিএলের প্রতিটা দলেই শক্তির তারতাম্য দেখা দিচ্ছে। পাকিস্তানি ক্রিকেটারদের সেই অভাব পূরণ করতেই আনা হচ্ছে বিদেশি ক্রিকেটারদের। এই যেমন বরিশাল দলে ইতোমধ্যেই যোগ দিয়েছেন লংকান ব্যাটার ভানুকা রাজাপাকশে।

ওদিকে এবারের বিপিএলে সবচেয়ে সফল দল সিলেট স্ট্রাইকার্স। তাঁরা অবশ্য বিদেশীদের থেকে দেশি ক্রিকেটারদের উপরই বেশি নির্ভরশীল। লোকাল ক্রিকেটারদের পারফর্মেন্সের এতদূর এসেছে দলটাও। তবুও নতুন করে দুজন বিদেশিকে উড়িয়ে এনেছে তাঁরা। দলটিতে আজ যোগ দিয়েছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জর্জ লিন্ডে। এছাড়া ইসুরু উদানাও যোগ দিয়েছে দলটিতে।

প্লে অফকে সামনে রেখে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবারো নিয়ে এসেছে মঈন আলীকে। এছাড়া কিছুদিন আগেই সুনীল নারাইন ও আন্দ্রে রাসেল এসে যোগ দিয়েছিলেন দলটিতে। আর আজ মঈন আলী যোগ দেয়ার নামে ভারে আরো শক্তিশালী হল বর্তমান চ্যাম্পিয়নরা।

সব মিলিয়ে প্লে অফকে কেন্দ্র করে বেশ কিছু বিদেশী ক্রিকেটারকে নিয়ে এসেছে ফ্র্যাঞ্চাইজি গুলো। যদিও টুর্নামেন্টের শুরুতে ছিল মানসম্পন্ন বিদেশী ক্রিকেটারের খরা। মাঝে পাকিস্তানি ক্রিকেটাররা এসে সেই অভাব কিছুটা পূরণ করেছিলেন। আর এবার মাঠ মাতাতে প্রস্তুত মুজিবুর রহমান, মঈন আলীদের মত তারকারা।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link