More

Social Media

Light
Dark

বিপিএলে বাংলা ভাষার একটি দিন

ভাষার মাস ফেব্রুয়ারি। ৭১ বছর আগে ২১ ফেব্রুয়ারি পৃথিবীতে এক অনন্য নজির স্থাপন করেছিলো বাংলাদেশ। ভাষার জন্য প্রাণ দিয়ে নিজেদের অন্যন্যতার কথা পুরো বিশ্বকে জানান দিয়েছিলো।

এবার সেই ভাষার মাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল)। বিপিএলের লিগ পর্বের শেষ দিনটিকে বাংলাময় করে ভাষাশহীদদের স্মরণ করা হবে। এমনটাই উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি।

কোনো একটি বিশেষ দিন ক্রিকেট মাঠে উদযাপনের নজির নতুন নয় ক্রিকেট বিশ্বে। ‘মা’ দিবসে ভারতীয় খেলোয়াড়দের মায়ের নামে জার্সি পড়ে খেলতে নামা কিংবা ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করতে দক্ষিন আফ্রিকার বিশেষ রঙের জার্সি পড়ার নজির রয়েছে।

ads

এবার নিজেদের গৌরবোজ্জ্বল এক ইতিহাস বিশ্বের সামনে তুলে ধরতে বিপিএলের লিগ পর্বের শেষ দিনটিকে বাংলাময় করা সিদ্ধান্ত বিসিবির। শুক্রবার বিপিএলের সব কিছু হবে বাংলাতে।

ধারাভাষ্য থেকে শুরু করে খেলোয়াড়দের সাক্ষাৎকার কিংবা ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলন, সবই হবে বাংলায়। এমনকি স্যার কার্টলি অ্যামব্রোস আর আমির সোহেলের মত বিদেশি ধারাভাষ্যকাররাও তাদের ধারাভাষ্যে ব্যবহার করবেন কিছু বাংলা শব্দ।

সকল ধারাভাষ্যকার ও উপস্থাপকেরা এদিন পরিধান করবেন বাংলা বর্ণমালা সম্বলিত বিশেষ পোষাক। ম্যাচ চলাকালীন বাংলা ও ইংরেজি ধারাভাষ্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব আলোচনা করবেন দেশি-বিদেশি ধারাভাষ্যকাররা।

ম্যাচের শুরুতে টসপর্ব থেকে শুরু করে ম্যাচ শেষের পুরষ্কার বিতরণী অনুষ্ঠান, সব কিছুই হবে বাংলায়। শুধুমাত্র বিদেশি কোনো ক্রিকেটার ম্যাচ সেরা খেলোয়াড় হলে সেক্ষেত্রে স্বাভাবিকভাবেই ইংরেজিতে নেয়া হবে তাঁর সাক্ষাৎকার।

এছাড়াও এদিনের ম্যাচ সংশ্লিষ্ট সকলেই পড়বেন বিশেষ বাংলা সম্বলিত বাহুবন্ধনী। ধারাভাষ্যকার, উপস্থাপক, ম্যাচ পরিচালনাকারী সকল কর্মকর্তাসহ সব খেলোয়াড়রাই এই বাহুবন্ধনী পরিধান করবেন। সেই সাথে মাঠের পর্দায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কিছু উক্তি প্রদর্শনেরও উদ্যোগ নিয়েছে বিসিবি। মোদ্দা কথা, ১০ ফেব্রুয়ারি পুরো দিনটিই হবে বাংলাময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link