More

Social Media

Light
Dark

মিড সিজন ট্রান্সফার: বরিশাল থেকে রংপুরে গুরবাজ

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটটা আজকের পৃথিবীতে অনেকটা ইউরোপিয়ান ক্লাব ফুটবলের মতই। সে কারণেই কি না বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) এবার ‘মিড সিজন ট্রান্সফার’-এর দেখাও মিলল। প্রথমে নাসিম শাহ গেলেন খুলনা টাইগার্স থেকে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে। এবার আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজকে দলে নিল রংপুর রাইডার্স। অথচ, টুর্নামেন্টের শুরুতে তিনি চুক্তিবদ্ধ হয়েছিলেন সাকিব আল হাসানের দল ফরচুন বরিশালের হয়ে।

সেই নাসিম তো দিব্যি খেলছেন কুমিল্লার হয়ে। পারফরমও করছেন। গুরবাজের ঘটনাও প্রায় একই রকম। চলমান আসরের জন্য দুই আফগান, রহমানুল্লাহ গুরবাজ এবং নাভিন উল হকের সাথে সরাসরি চুক্তি করেছিল ফরচুন বরিশাল। তবে, কেউই দলের সাথে যোগ দেননি। দিন দুয়েক আগে তাঁরা এই দুই খেলোয়াড়কে ছেড়ে দেয়। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ভাষায়, বাকি দলগুলোর জন্য উন্মুক্ত করে দেয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফরচুন বরিশাল জানায়, অন্য কোনো দল এই দুই ক্রিকেটারের কাউকে নিলে তাঁদের কোনো আপত্তি নেই। তাঁরা বলে, ‘আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ ও নাভিন উল হক মুরিদকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের নবম সংস্করণের জন্য সরাসরি চুক্তিবদ্ধ খেলোয়াড় হিসেবে স্বাক্ষর করেছিল ফরচুন বরিশাল। তারা আমাদের দলের হয়ে কোনো ম্যাচ খেলেনি এবং তাদের এখানে আনার আর কোনো পরিকল্পনা নেই। তাই এই টুর্নামেন্টে তারা অন্য কোনো দলের হয়ে খেললে আমাদের আপত্তি নেই।’

ads

আর সেই সুযোগটা নেয় রংপুর রাইডার্স। পাকিস্তানের কয়েকজন ক্রিকেটার চলে যাওয়ায় এমনিতেই রংপুর দলে বিদেশি ক্রিকেটারদের সংকট ছিল। তার ওপর অভিজ্ঞ শোয়েব মালিক চলে যাওয়ায় ব্যাটিং অর্ডারের ওপরও পড়ছিল বাড়তি চাপ। তাই, তারা বরিশালের ছেড়ে দেওয়া গুরবাজের দিকে হাত বাড়ায়। তিনি যোগ দিয়েছেন রংপুর শিবিরে। এই ঘটনা দেশের ক্রিকেট একটু আলোড়ন সৃষ্টি করেছে। তবে, ফরচুন বরিশালের আপত্তি না থাকায় এই ঘটনায় কার্যত আইনী কোনো জটিলতা নেই।

গুরবাজ ছিলেন দুবাইয়ে। সেখানে এই ওপেনার ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি (আইএলটি-টোয়েন্টি) খেলেছেন শারজাহ ওয়ারিয়র্সের হয়ে। আট তারিখ সকালেই ঢাকায় চলে এসেছেন তিনি।

এর আগে আফগান স্পিনার মুজিবুর রহমানকে দলে ভিড়িয়ে আলোচিত হয় রংপুর। জানা গেছে, ম্যাচ প্রতি ২৫ হাজার ডলার পারিশ্রমিকে রংপুরের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। এ ছাড়া বিদেশি বড় তারকা ক্রিকেটার দলে ভেড়াতে চেষ্টা করছে তাঁরা। এর মধ্যে ইংল্যান্ডের টম কোলার-ক্যাডমোর দুবাই থেকে গুরবাজের সাথে ইতোমধ্যে চলে এসেছেন ঢাকায়। আইএল টি-টোয়েন্টিতে তিনি ছিলেন গুরবাজের সতীর্থ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link