More

Social Media

Light
Dark

ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার সম্ভাবনা কতটা?

ইংল্যান্ড কিংবা অস্ট্রেলিয়ার মত দলের জন্য উপমহাদেশীয় কন্ডিশন একটু বেশিই দুর্বোধ্য। বিশেষ করে ভারতের মাটিতে তাঁদের জন্য অপেক্ষা করে স্পিন বিষ আর বিদেশি দর্শকদের চাপ। সব মিলিয়ে যখন ভারত সফরে এসেছে অস্ট্রেলিয়া দল, তখন তাঁদের মাথায় আকাশ সমান চাপ।

যদিও, স্বাগতিক ভারতের বিপক্ষে আসন্ন চার ম্যাচের টেস্ট সিরিজ অস্ট্রেলিয়া জিতবে বলে মনে করেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। এই কিংবদন্তির ধারণা প্রতিদ্বন্দ্বিতাপুর্ণ সিরিজটি ২-১ ব্যবধানে অস্ট্রেলিয়া জিততে পারে। অবশ্য, পরিসংখ্যান একেবারেই কথা বলছে না অজিদের পক্ষে।

আগামী ৯ ফেব্রুয়ারি থেকে ভারতের মাটিতে টেস্ট সিরিজ শুরু করবে অস্ট্রেলিয়া। ২০০৪ সালের পর থেকে ভারতের মাটিতে টেস্ট সিরিজ জিততে পারেনি অস্ট্রেলিয়া দল। ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার সিরিজ জিততে না পারার খরা এবার কামিন্স-স্মিথরা কাটাবে বলে মনে করেন জয়াবর্ধনে। আইসিসির রিভিউ অনুষ্ঠানে ভারত-অস্ট্রেলিয়ার সিরিজ নিয়ে জয়াবর্ধনে মনে করেন, একটি কঠিন সিরিজ হতে যাচ্ছে।

ads

তিনি বলেন, ‘আমি মনে করি এটি একটি দুর্দান্ত সিরিজ হতে চলেছে। ভারতীয় কন্ডিশনে অস্ট্রেলিয়ার ব্যাটাররা কিভাবে মোকাবেলা করে, সত্যিই তাদের একটি ভালো বোলিং ইউনিট রয়েছে এবং ভারতীয় ব্যাটাররা কিভাবে তাদের মোকাবেলা করবে, এটি নির্ভর করে প্রতিটি দল কিভাবে সিরিজ শুরু করবে। এসব নির্ভর করছে কে সেই মোমেন্টাম পেয়েছে। কিন্তু এটি একটি আকর্ষণীয় সিরিজ হবে।’

সিরিজ নিয়ে ভবিষ্যদ্বাণী করতে গিয়ে জয়াবর্ধনে বলেন, ‘এটির ভবিষ্যদ্বাণী করা কঠিন। একজন শ্রীলঙ্কান হিসেবে আশা করবো, অস্ট্রেলিয়া ভালোভাবে এগিয়ে যাবে। সম্ভবত ২-১ ব্যবধানে জিতবে অস্ট্রেলয়া। কিন্তু এটি কঠিন একটি সিরিজ হতে যাচ্ছে।’

তবে, সাম্প্রতিক ফর্ম ভাল অস্ট্রেলিয়ার। আইসিসি টেস্ট র‌্যাংকিয়ের শীর্ষে অস্ট্রেলিয়া। খুব পিছিয়ে নেই ভারতও, দ্বিতীয়স্থানে রয়েছে রোহিত শর্মার দল। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলেও একই চিত্র অস্ট্রেলিয়া ও ভারতের।

অস্ট্রেলিয়ার ৭৫ দশমিক ৫৬ শতাংশ ও ভারতের ৫৮ দশমিক ৯৩ শতাংশ পয়েন্ট আছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট পেতে এই সিরিজটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। অন্তত ৩-১ ব্যবধানে সিরিজ জিতলে ফাইনালে খেলবে ভারত। ভারতের কাছে ৩-১ ব্যবধানে সিরিজ হারলেও ফাইনাল খেলবে অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link