More

Social Media

Light
Dark

বুমরাহকে শাসাতে চেয়েছিলেন কোহলি!

দীর্ঘ একটা সময় ধরে চোটের গেরোতে আটকে আছেন ভারতের পেস বোলিং সেনসেশন জাসপ্রিত বুমরাহ। ২০২২ সালের অধিকাংশ সময়েই কাটিয়েছেন মাঠের বাইরে। ২০২৩ এর শুরু থেকে ফেরার কথা থাকলেও এখনও তাঁর প্রত্যাবর্তনের অপেক্ষা বাড়ছে। আগামী ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম দুই টেস্টেও তিনি থাকছেন না।

তবে দলে না থাকলেও ভারতের পেস আক্রমণের প্রধান নেতা ধরা হয় বুমরাহকে। বুমরাহকে নিয়ে সম্প্রতি এমন মন্তব্যই করেছেন দলের আরেক পেসার ইশান্ত শর্মা। একই সাথে বুমরাহর ক্যারিয়ারের শুরুর সময়ের একটি টেস্টের কথা তুলে এনেছেন তিনি।

২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি টেস্ট ম্যাচের কথা স্মরণ করে তিনি বলেন, ‘আমি জানতাম ও পেস ইউনিটকে একটা সময়ে নেতৃত্ব দিবে। এখনও মনে পড়ে, ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তখন টেস্ট চলছে। বুমরাহ প্রথম স্পেলটা খুব একটা ভাল করেনি। তখনকার অধিনায়ক বিরাট কোহলি আমার কাছে এসে বলল, আমার মনে হয়, ওর সাথে কথা বলা উচিৎ।’

ads

সে বছরে জাসপ্রিত বুমরাহর কেবল টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছে। এমন আনকোড়া বোলারকে তাই কিছুটা এক হাত নিতে চেয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু ইশান্ত শর্মা তা হতে দেননি। অধিনায়ককে তাঁর উপর ভরসা রাখতে বলেছিলেন সে সময়। তিনিই অধিনায়ককে বুমরাহর সাথে কথা বলতে নিষেধ করেছিলেন।

৫ বছর আগের সেই মুহূর্তের কথা টেনে ইশান্ত বলেন, ‘আমি বিরাটকে বলেছিলাম, বুমরাহ বুদ্ধিমান বোলার। ও জানে কখন কী করতে হয়। ওকে ওর মত বল করতে দাও। ও ম্যাচ পরিস্থিতি ভালভাবে বুঝতে পারে। আমার মনে হয়, বুমরাহ দ্রুতই কামব্যাক করতে পারবে।’

ইশান্ত শর্মার সে আস্থার প্রতিদান ঠিকই দিয়েছিলেন জাসপ্রিত বুমরাহ। নিজের অভিষেকের পর থেকে এখন পর্যন্ত ভারতের পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট নিয়েছেন তিনি। এখন পর্যন্ত ৩০ টি টেস্ট খেলে ১২৮ টি উইকেট পেয়েছেন এই ডানহাতি পেসার। যদিও, ইনজুরিতে সাম্প্রতিক সময়টা ভাল যাচ্ছে না তাঁর।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link