More

Social Media

Light
Dark

যুযুধান লড়াইয়ের সেরা যোদ্ধা

রাজায়-রাজায় যুদ্ধ, সেয়ানে সেয়ানে লড়াই। বলছি ভারত-অস্ট্রেলিয়া দ্বৈরথের কথা। ক্রিকেট মাঠে এই দু’টি দলের লড়াই যেন বাড়তি উত্তেজনা ছড়ায় বরাবরই।

যেকোনো ফরম্যাটেই তাঁরা বিশ্বের অন্যতম সেরা দল। আর টেস্ট ক্রিকেটে সেই প্রতিদ্বন্দ্বীতার আমেজ যেন বাড়ে বহুগুণে। বোর্ডার-গাভাস্কার ট্রফির জন্য বছর জুড়ে চলে অপেক্ষা আর নানা জল্পনা-কল্পনা। কারণ, এখানেই তো কালজয়ী সব উপাখ্যান রচনার নজীর ঘটেছে অতীতে।

এবার সেই অতীতের ইতিহাসই একটু ঘাটানো যাক। এই লড়াইয়ে সবচেয়ে বেশি রানের মালিক কারা? দেরি না করে শুরু করা যাক। আগাম শুধু এটুকু বলা যায় যে, যারা আছেন এই পাঁচ জনের তালিকায় – তাঁরা সবাই কিংবদন্তি।

ads
  • শচীন টেন্ডুলকার (ভারত)

সবার ওপরে যথারীতি শচীন টেন্ডুলকার, দ্য লিটল মাস্টার। বোর্ডার-গাভাস্কার ট্রফির মাস্টারও হয়ে উঠেছে তাঁর ব্যাট। এখানে তিনি ৩৪ ম্যাচ খেলে করেন ৩২৬২ রান। ৫৬.২৪ গড়ে এখানে তিনি করেন নয়টি সেঞ্চুরি আর ১৬ টি হাফ সেঞ্চুরি। এর মধ্যে সবচেয়ে বড় ইনিংসটি অপরাজিত ২৪১ রানের।

  • রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)

সাবেক অজি অধিনায়ক রিকি পন্টিং আছেন দ্বিতীয় স্থানে। বিশেষ করে নিজের দেশে তিনি ছিলেন দারুণ সফল। শচীনের থেকে বেশ একটা পিছিয়ে থাকলেও ২৯ ম্যাচে করেন ২৫৫৫ রান। এর মধ্যে সেরা ইনিংসে করেন ২৫৭ রান। বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ‘দ্য পান্টার’ খ্যাত পন্টিং করেন আটটি সেঞ্চুরি ও ১২ টি হাফ সেঞ্চুরি। ব্যাটিং গড় ৫৪-এর ওপর।

  • ভিভিএস লক্ষ্মণ (ভারত)

‘ভেরি ভেরি স্পেশাল’ খ্যাত ভিভিএস লক্ষ্মণের জন্য অস্ট্রেলিয়া বরাবরই স্পেশাল এক প্রতিপক্ষ। বোর্ডার-গাভাস্কার ট্রফির অন্যতম ব্যাটিং কিংবদন্তি তিনি। ২৯ ম্যাচ খেলে করেন ২৪৩৪ রান। এর মধ্যে ছয়টি সেঞ্চুরি করেন, হাফ সেঞ্চুরি করেন ১২ টি। রান তুলেছেন ৪৯-এর বেশি গড় নিয়ে। সেরা ইনিংস ২৮১ রানের, সেটাও আবার রাহুল দ্রাবিড়ের সাথে বিখ্যাত সেই জুটি গড়ার পথে পাওয়া।

  • রাহুল দ্রাবিড় (ভারত)

ব্যাটিং মায়েস্ত্রো রাহুল শরদ দ্রাবিড়কে ছাড়া তো এই তালিকাই অসম্পূর্ণ। তিনি আছেন চার নম্বরে। ৩২ ম্যাচে তিনি অজিদের বিপক্ষে করেন ২১৪৩ রান। ‘দ্য ওয়াল’ খ্যাত দ্রাবিড় এর মধ্যে পেয়েছেন দু’টো সেঞ্চুরি ও ১৩ টি হাফ সেঞ্চুরি। ব্যাটিং গড় প্রায় ৪০। সেরা ইনিংস ২৩৩ রানের।

  • মাইকেল ক্লার্ক (অস্ট্রেলিয়া)

বিশ্বকাপ জয়ী সাবেক অজি অধিনায়ক মাইকেল ক্লার্ক আছেন পঞ্চম স্থানে। বোর্ডার গাভাস্কার ট্রফিতে তিনি রানের দিক থেকে পঞ্চম হলেও ব্যাটিং গড়টা দারুণ। – ৫৩.৯২। রান করেছেন ২০৪৯। এর মধ্যে সেঞ্চুরি সাতটি আর হাফ সেঞ্চুরি ছয়টি, মানে কনভার্শন রেটে তিনি বাকিদের চেয়ে এগিয়ে। সেরা ইনিংস অপরাজিত ৩২৯ রানের। এটা বোর্ডার-গাভাস্কার ট্রফির ইতিহাসেরই সেরা ইনিংস।

লেখক পরিচিতি

সম্পাদক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link