More

Social Media

Light
Dark

অদ্ভুত দায়িত্বে পাকিস্তানে ফিরছেন মিকি আর্থার

পাকিস্তানের ক্রিকেটে আবারও ফিরতে চলেছেন খ্যাতনামা কোচ মিকি আর্থার। তবে, এবার আর কোচ হয়ে নয়। দক্ষিণ আফ্রিকান এই কিংবদন্তিতুল্য কোচের পরিচয়টা একটু পাল্টে যাচ্ছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাঁকে টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ দিতে চলেছে। দু’পক্ষের মধ্যে চূড়ান্ত কথাবার্তা হয়ে গেছে। আর নতুন এই কোচিং সেট আপে কোনো প্রধান কোচই রাখছে না পিসিবি।

২০১৬ থেকে ২০১৯ বিশ্বকাপের শেষ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেন পাকিস্তান জাতীয় ত্রিকেট দলের। পাকিস্তান তিন বছর মিকি আর্থারের আমলে অনেক সাফল্য অর্জন করে। সেই সময় পাকিস্তান টেস্ট ও টি-টোয়েন্টিতে এক নম্বর হয়। ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফিও পাকিস্তান মিকি আর্থারের অধীনেই অর্জন করে। যদিও ২০১৯ সালে বিশ্বকাপ ব্যর্থতার জের ধরে তিনি চাকরি হারান। এর কাউন্টি ক্রিকেট, নিজের দেশের ঘরোয়া লিগ ছাড়াও শ্রীলঙ্কা দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেন লম্বা সময়।

পিসিবি মূলত মিকি আর্থারকে সাকলাইন মুশতাকের জায়গায় প্রধান কোচ হিসেবেই আনতে চেয়েছিল। অন্তত, সপ্তাহ তিনেক আগে তেমনটাই জানা গিয়েছিল। কিন্তু, গোল বাঁধে মিকির সাথে ডার্বিশায়ারের লম্বা চুক্তিতে। মিকি নিজেও সহসাই ডার্বিশায়ার ছাড়তে চান না।

ads

ফলে, মধ্যম পথে হাঁটে নাজাম শেঠির নেতৃত্বাধীন পিসিবি। তাঁকে কনসালটেন্ট হিসেবে টিম ডিরেক্টরের দায়িত্ব দেওয়া হয়েছে। ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, সব কিছু ঠিকঠাক থাকলে আসছে এপ্রিলের শুরু থেকে নিজের দায়িত্ব বুঝে নেবেন মিকি আর্থার।

পিসিবির নতুন এই প্রক্রিয়ায় কোনো প্রধান কোচ থাকছেন না। পাকিস্তান দলের কোচিংয়ের পুরো বিষয়টা দেখভাল করবেন মিকি আর্থারের নিয়োগ করা কোচিং স্টাফরা। পিসিবির সাথে মিলে তিনি তিনজন বোলিং, ব্যাটিং এবং ফিল্ডিং কোচও দায়িত্ব পালন করবেন। এতসব কিছুর ভিড়ে প্রধান কোচ হিসেবে কেউ আর দায়িত্ব পালন করবেন না। আর্থারের অনুপস্থিতিতে ‘হাই পাওয়ার্ড সহকারী কোচ’ হিসেবে কাজ করবেন গ্রান্ট ব্র্যাডবার্ন। এই ব্র্যাডবার্ন দলের সাবেক ফিল্ডিং কোচ ও হাই পারফরম্যান্স সেন্টারের প্রধান। সাথে থাকবেন ওই তিন জন বিশেষজ্ঞ কোচ। সব মিলিয়ে বেশ অদ্ভুত একটা সেট আপ।

এমনকি, মিকি আর্থারকে সব আন্তর্জাতিক সিরিজে দলের সাথে পাবেও না পিসিবি। বিশেষ করে চলতি বছরের অধিকাংশ গুরুত্বপূর্ণ সিরিজেই তিনি দলের সাথে থাকবেন না। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, কাউন্টি মৌসুম চলাকালে তাঁকে পাওয়া যাবে না। একমাত্র অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে পাকিস্তান দলের সঙ্গে দায়িত্ব পালন করার সম্ভাবনা রয়েছে তাঁর। ফলে, পাকিস্তানকে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা এনে দেওয়া আর্থার এই দফায় কতটা কার্যকর হবেন – সেই নিয়ে প্রশ্ন থাকছেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link