More

Social Media

Light
Dark

ভারতের বর্তমান দলটাই বিশ্বকাপ জিতবে

প্রতিনিয়তই দ্বিপাক্ষিক সিরিজ গুলোতে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে চলেছে ভারত। গত এক দশক ধরে এটিই যেন আন্তর্জাতিক ক্রিকেটের পরিচিত দৃশ্য। কিন্তু দ্বিপাক্ষিক সিরিজের এই দুর্দান্ত ভারতই যেন বিশ্বকাপের গুরুত্বপূর্ণ মুহূর্তে নখদন্তহীন প্রায় এক যুগ ধরে।

সামনেই ঘরে মাটিতে বসতে যাচ্ছে বিশ্বকাপের আসর। এক দশক ধরে আইসিসি শিরোপা জিততে না পারা ভারতের জন্য এবার দারুণ সুযোগ দেখছেন সাবেক অধিনায়ক ও বোর্ড অফ ক্রিকেট কন্ট্রোল ইন ইন্ডিয়ার (বিসিসিআই) এর সাবেক সভাপতি সৌরভ গাঙ্গুলি।

কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক রোহিত শর্মা আর নির্বাচকদের বর্তমান দলের ওপরই আস্থা রাখতে বললেন সাবেক এই ওপেনার। যে দলটা শ্রীলঙ্কা আর নিউজিল্যান্ডকে ঘরের মাটিতে নাস্তানাবুদ করেছে সেই দলের বিশ্বকাপ জেতার সামর্থ্য আছে বলেও মনে করেন সৌরভ।

ads

সম্প্রতি এক সাক্ষাৎকারে সৌরভ বলেন, ‘ভারত কখনোই দূর্বল দল নয়। একটি দেশ যেখানে, এত এত প্রতিভা আছে সেটি কখনো দুর্বল দল হতে পারে না। এদেশের অর্ধেক প্রতিভা জাতীয় দলে সুযোগই পায় না। আমি চাই রাহুল দ্রাবিড়, রোহিত শর্মা আর নির্বাচকরা বর্তমান দলের ওপরই আস্থা রাখুক বিশ্বকাপের জন্য।’

গত এক দশক ধরে আইসিসি টুর্নামেন্ট গুলোর নক আউট পর্বে বা গুরুত্বপূর্ণ মুহুর্তে ভেঙে পড়ার জন্য প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতীয় দলকে। যে দলটা দ্বিপাক্ষিক সিরিজ গুলোতে একই প্রতিপক্ষের বিপক্ষে ছড়ি ঘোরায় সেই দলটাই আইসিসি টুর্নামেন্ট গুলোতে যেন অতি সাবধানী ক্রিকেট খেলে।

আর এরই ফলস্বরূপ এক দশক ধরে আইসিসি ট্রফির স্বাদ পায়নি ভারত। সৌরভ তাই রাহুল আর রোহিতকে পরামর্শ দিলেন ফলাফল নিয়ে না ভেবে সামনের বিশ্বকাপে ভরডরহীন ক্রিকেট খেলতে।

সৌরভ বলেন, ‘যখন বিশ্বকাপের যাবে তারা তখন তাদের সব নেতিবাচক ভাবনা চিন্তা ঝেরে ফেলে খেলতে নামা উচিত। তাদের ভয়ডরহীন ক্রিকেট খেলতে হবে,তারা শিরোপা জিতবে নাকি জিতবে না সেটি দেখার বিষয় নয়।’

বর্তমান দলের ওপরও দারুণ আস্থা সৌরভের, ‘যে দলে শুবমান গিল, রোহিত শর্মা, বিরাট কোহলি, সুরিয়াকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, জাস্প্রিত বুমরাহ, মোহাম্মদ শামি আর ইনজুরি কাটিয়ে ফিরলে রবীন্দ্র জাদেজা; এমন সব ক্রিকেটার আছে সে দল খারাপ হতে পারে না।’

বিসিসিআই এর সভাপতির দায়িত্ব ছাড়ার পর আইপিএলের দল দিল্লী ক্যাপিটালসের ডিরেক্টর অব ক্রিকেট পদের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন সাবেক এই অধিনায়ক। নতুন দায়িত্ব নিয়ে খুশি হলেও দিল্লীর অধিনায়ক ঋষাভ পান্তকেও অনেক মিস করবেন বলে জানান সৌরভ।

তিনি বলেন, ‘এটি শুধুমাত্র এক দায়িত্ব থেকে আরেক দায়িত্ব পালন করা। আমি এর জন্য মুখিয়ে আছি। ২০১৯ দিল্লী দলে আমি যুক্ত হবার পর থেকেই দলটি বেশ ভাল করছে। আমরা ঋষাভ পান্তের শূন্যতা অনুভব করব। সে ভারতের শীর্ষ ক্রিকেটার। কিন্তু সে যেহেতু ইনজুরড  তাই এটি নিয়ে আমাদের হাতেও কিছু করার নেই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link