More

Social Media

Light
Dark

আপনজন হারানোর চেয়েও হৃদয় বিদারক

প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে এসেই ব্যক্তিগত নৈপুণ্যে বাজিমাত করেছিলেন ব্রাজিলের রিচার্লিসন। টুর্নামেন্টে ৩ গোল করে ব্রাজিলের সর্বোচ্চ গোলস্কোরারও তিনিই ছিলেন। এর মধ্যে দুটি গোলই ছিল চোখ ধাঁধানো। সার্বিয়ার বিপক্ষে তাঁর বাইসাইকেল কিকে করা গোলটি তো আবার বিশ্বকাপের সেরা গোল নির্বাচিত হয়েছে। আছে পুসকাস পুরস্কারের সংক্ষিপ্ত তালিকাতেও।

রিচার্লিসন বিশ্বকাপ জুড়েই দুর্দান্ত খেলেছেন। কিন্তু তারপরও ব্রাজিলকে নিয়ে কাতার বিশ্বকাপে বেশিদূর পাড়ি দিতে পারেননি। কোয়ার্টার ফাইনালেই আঁটকে গিয়েছিল ব্রাজিলের বিশ্বকাপযাত্রা। হেক্সাজয়ের মিশন নিয়ে এবারের বিশ্বকাপ খেলতে আসলেও সেলেসাওদের ফিরতে হয়েছে এক রাশ আক্ষেপ নিয়ে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে নেইমারের গোলে এগিয়ে গেলেও শেষ মুহূর্তে ক্রোয়াটদের গোলে স্বপ্নভঙ্গ হয় ব্রাজিলের। পেনাল্টি শ্যুটআউটে হেরে শেষ আট থেকেই বিদায় নিতে হয় নেইমার, রিচার্লিসনদের। এমন অপ্রত্যাশিত বিদায়ে সে সময়ে মুষড়ে পড়েছিলেন নেইমারসহ পুরো ব্রাজিল স্কোয়াড। সে সময়ে তাৎক্ষণিকভাবে রিচার্লিসনের প্রতিক্রিয়া না জানা গেলেও প্রায় এক মাস বাদে এবার তিনি নিজের অনুভূতি জানিয়েছেন।

ads

ইংলিশ ক্লাব টটেনহ্যামের এই ফরোয়ার্ড মনে করেন, ক্রোয়েশিয়ার বিপক্ষে টাইব্রেকারের সেই হার আপনজনের মৃত্যুর চেয়েও বেশি বেদনার। সম্প্রতি ইংলিশ এক গণমাধ্যমে তিনি বলেছেন, ‘ঐ মুহূর্তটা পরিবারের কাউকে হারানোর চেয়েও বেশি খারাপ ছিল। এমন পরিস্থিতি কাটিয়ে ওঠা সত্যিই অনেক কঠিন। ঐ ম্যাচের ভিডিও এখনো আমাকে কষ্ট দেয়।’

অবশ্য এমন পীড়াদায়ক মুহূর্ত কাটিয়ে ওঠার জন্য নিজেকেই অনুপ্রাণিত করে তিনি পরে বলেন, ‘এখন আমাদের হাতে কিছু নেই। সব কিছু ভুলে আমাদের এগিয়ে যেতে হবে। আশা করছি আরও একটি বা দুটি বিশ্বকাপ খেলতে পারব। তার জন্য অবশ্যই কঠোর পরিশ্রম চালিয়ে যেতে হবে। আমি জানি মাঠে আমাকে কী করতে হবে।’

বিশ্বকাপের পর এখন পর্যন্ত মাত্র একটি ম্যাচেই মাঠে নামার সুযোগ পেয়েছেন রিচার্লিসন। সে ম্যাচে আবার আর্সেনালের কাছে তাঁর দল টটেনহ্যাম হেরেছে ২-০ গোলে। অবশ্য বিশ্বকাপে দারুণ সব গোল করে আলোচনায় আসা রিচার্লিসনের ক্লাব ফুটবলের চিত্রটা আবার পুরোই উল্টো।

টটেনহ্যামের হয়ে গোলের নিশানা হন্যে হয়ে খুঁজছেন ২৫ বছর বয়সী এ ফরোয়ার্ড। মৌসুমের প্রায় অর্ধেক সময় কাটিয়ে ফেললেও এখনও তিনি গোলের দেখা পাননি। যদিও সামনে বেশ কিছু ম্যাচ পাচ্ছেন। হয়তো এর মাঝেই গোলে ফিরবেন তিনি।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link