More

Social Media

Light
Dark

পাকিস্তান ক্রিকেটকে থামিয়ে রাখতে চায় ভারত?

ক্ষমতাচ্যুত হয়েছেন বেশিদিন হয়নি। তবে বিশ্ব ক্রিকেটে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে বরাবরই সোচ্চার রমিজ রাজা থেমে থাকেননি। এবার নিজেদের চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিরুদ্ধে অভিযোগ তুললেন যে, ভারত সবসময়ই পাকিস্তানের ক্রিকেট উন্নয়নের অন্তরায় ছিলো।

বিশ্ব ক্রিকেটে ভারতের আধিপত্যের কথা এখন অনেকটাই ওপেন সিক্রেট। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় বাজার হওয়ায় আর্থিক ভাবেও অনেকটাই ভারতের ওপর নির্ভরশীল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তাই সিদ্ধান্ত গ্রহণেও অনেকটাই দাপট ভারতের।

তবে এবার রমিজ বললেন, তিনি নিজে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের সাথে কথা বলেছেন যেন তারা আইসিসির নেতৃত্ব গ্রহণ করে যার ফলে অর্থের জন্য বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাকে কেউ চাপ প্রয়োগ করে সুবিধা না নিতে পারে।

ads

লাহোরের গভার্নমেন্ট কলেজ ইউনিভার্সিটিতে দেয়া এক বক্তব্যে রমিজ বলেন, আমি আমার অবস্থান আইসিসিতে পরিষ্কার করেছি। যদি এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) আমাদের কোনো টুর্নামেন্ট আয়োজনের জন্য মনোনিত করে এবং ভারত বলে যে তারা পাকিস্তান খেলতে যাবে না, তাতে করে যদি সেই টুর্নামেন্টও পাকিস্তান থেকে সরিয়ে নেয়া হয়, তাহলে আমাদেরও কিছু বিকল্প আছে ব্যবস্থা নেবার জন্য।’

আইসিসিতে ভারতের আধিপত্যের সবসময়ই সমালোচনা করে এসেছেন রমিজ। রমিজের বোর্ডের সময়ই পাকিস্তানে নিয়মিত হতে থাকে আন্তর্জাতিক ক্রিকেট। এশিয়া কাপের আসর আয়োজনের কথা থাকলেও বারবারই ভেস্তে গেছে ভারত সেখানে খেলতে না যেতে চাওয়ায়। ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেটের দীর্ঘ নির্বাসনের পর প্রায় সব দল পাকিস্তান সফর করলেও সরকারের সিদ্ধান্তের দোহাই দিয়ে এশিয়া কাপ খেলতে বরাবরই পাকিস্তান যেতে অপারগতা জানায় ভারত।

এছাড়াও পাকিস্তানের ক্রিকেট সামনের দিকে আগাক তা কখনোই ভারত চায়নি বলেও মনে করেন রমিজ। আইসিসি আর্থিক অবকাঠামোর বাইরেও নিজেদের আর্থিকভাবে লাভবান করার জন্য বেশ কয়েকটি নতুন টুর্নামেন্ট শুরু করেছিলো রমিজ রাজার নেতৃত্বাধীন বোর্ড।

রমিজ বলেন, ‘আমাদের স্বাধীনতাকে সবসময়ই আইসিসিতে ছাড় দিতে হয়েছে কারণ আইসিসির বেশিরভাগ সম্পদই ভারতে তৈরি হয়। যদি পাকিস্তান ক্রিকেটকে থামিয়ে দেয়াই ভারতের মনোভাব হয় তাহলে আমরা এখানে বা ওখানে কোথাও থাকব না।’

পদচ্যুত হবার পরেই নাজাম শেঠির নতুন বোর্ডের কঠোর সমালোচনা করে পাকিস্তান ক্রিকেটের হট টপিক এখন রমিজ। বরাবরই কথার লড়াই চালানো ভারত-পাকিস্তান উত্তাপ ছড়ায় বিশ্ব ক্রিকেটে। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় মোড়ল ভারতের এমন সমালোচনা করতে এর আগেও কখনো কুন্ঠাবোধ করেননি রমিজ। রমিজের এমন বক্তব্যের জবাব ভারতের ক্রিকেট পাড়ায় কেউ দেন কিনা সেটিই এখন আগ্রহের বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link