More

Social Media

Light
Dark

মায়ার্কোয় চ্যাম্পিয়ন হয়ে ফেরা

সিজার লুইস মেনোত্তি, কার্লোস বিলার্দো। এরপর লিওনেল স্কালোনি। মাঝে ৩৬ বছরের দীর্ঘ এক অপেক্ষা। নিপাট ফুটবল ভক্ত না হলেও বলে দেওয়া যায় আর্জেন্টিনার তিন তারকার পথযাত্রায় আড়ালের নায়ক ছিলেন এই তিনজন। ১৯৭৮ এ মেনোত্তি, ১৯৮৬ তে বিলার্দো আর ২০২২- এ স্কালোনি। আর্জেন্টিনার ডাগ আউটে ভিন্ন ভিন্ন সময়ে যারা বিশ্বকাপ জয়ের চিত্রনাট্য পরিচালনা করেছিলেন।

তবে লিওনেল স্কালোনি এই ছোট্ট তালিকায় কিছুটা অনন্য। প্রথমত সর্বকনিষ্ঠ আর্জেন্টাইন কোচ হিসেবে বিশ্বকাপ জিতেছেন। আর বিশ্বকাপ জেতার পাশাপাশি তিনি কোপা আমেরিকা জয়ের নেপথ্যেও আড়ালের নায়ক ছিলেন।

কাতার বিশ্বকাপ শেষ হওয়ার পর থেকেই বেশ আলোচিত লিওনেল স্কালোনি। সেটা শুধু বিশ্বকাপ জেতার জন্য নয়, পুরো বিশ্বকাপে তিনি যেভাবে তাঁর ট্যাকটিসের মুনশিয়ানা দেখিয়েছেন তা আলাদা করে মুগ্ধতায় ভাসিয়েছে গোটা ফুটবল প্রাঙ্গনকে। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তির কাছ থেকেও মিলেছে ভূয়সী প্রশংসা।

ads

ডাগ আউটে সব সময় চিন্তায় মগ্ন থাকা, উচ্ছ্বসিত মুহূর্তেও নিশ্চুপ থেকে পরের ধাপের ছক কষা, ম্যাচ বাই ম্যাচ ভিন্ন ফর্মেশনে প্রতিপক্ষকে ভড়কে দেওয়া – সব মিলিয়ে কাতার বিশ্বকাপ দিয়ে কোচিংয়ের একটা নিজস্ব ধরণ তৈরি করেছেন তিনি।

২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনার ভরাডুবির পর প্রধান কোচের দায়িত্ব পেয়েছিলেন লিওনেল স্কালোনি। এমন এক সময়ে দায়িত্ব পেয়েছিলেন যখন আর্জেন্টিনা দলটা ছিল বেশ ছন্নছাড়া। কোচ হিসেবে সেখান থেকেই উত্তরণের পথ খোঁজার চেষ্টা করেছিলেন তিনি। তাতে মাত্র ৪ বছরের ব্যবধানে আর্জেন্টিনাকে তিনটি মেজর শিরোপা জিতিয়েছেন স্কালোনি। যার সবশেষটা ছিল, ৩৬ বছর ধরে আরাধ্য সেই বিশ্বকাপ ট্রফি।

শূন্য থেকে শিখরে- এই মুহূর্তে কথাটা লিওনেল স্কালোনির সাথে খুব চলনসই। বিশ্বকাপ মিশন শেষে নিজ দেশ আর্জেন্টিনায় উদযাপনে শামিল হয়েছিলেন। এরপর নিজ জন্মস্থান পুহাতোয় ফিরে গিয়েছিলেন। সেখানেও মিলেছিল উষ্ণ অভ্যর্থনা।

এরপর ছুটি কাটাতে গিয়েছিলেন স্পেনের মায়ার্কোতে। মূলত এখানেই তিনি পরিবারের সাথে থাকেন। খেলোয়াড়ি জীবনে এই মায়ার্কোর হয়ে এক মৌসুম খেলেছিলেন স্কালোনি। ২০০৮-০৯ মৌসুমে মায়োর্কার হয়ে ৩৪ ম্যাচ খেলেছিলেন সাবেক এ মিডফিল্ডার। ইতালিয়ান ক্লাব লাৎসিও থেকে সে মৌসুমে ধারে খেললেও  স্কালোনিকে নিজেদের ঘরের ছেলেই মনে করে থাকে মায়ার্কো। আর সেই মায়ার্কোই এবার বিশ্বকাপজয়ী এ কোচকে রাজসিক সংবর্ধনা দিয়েছে।

স্প্যানিশ লা লিগায় গত রাতে ভায়াদোলিদকে ১-০ ব্যবধানে হারিয়েছে মায়োর্কা। আর সে ম্যাচ মাঠে বসে উপভোগ করেছিলেন স্কালোনি। ম্যাচ শুরুর আগে তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানায় মায়োর্কা ক্লাব কর্তৃপক্ষ। স্কালোনির নাম লেখা জার্সি ফ্রেমে বাঁধাই করে উপহার দেওয়া হয় ৪৪ বছর বয়সী এ কোচকে। এর পাশাপাশি তাঁকে সম্মান জানিয়ে কিক-অফেরও সুযোগ দেওয়া হয়।

খেলোয়াড়ি জীবনে বেশিরভাগ সময়েই স্পেনে কাটিয়েছেন স্কালোনি। খেলেছেন দিপোর্তিভো লা করুনা, রেসিং সান্তানন্দার ও মায়োর্কার হয়ে। এমনকি নিজের কোচিং ক্যারিয়ারও শুরু হয়েছিল এই স্পেনেই। ২০১৬-১৭ মৌসুমে সেভিয়ার সহকারী কোচ হিসেবে তিনি কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন। এরপর আর্জেন্টিনার সহকারী কোচ, অনূর্ধ্ব-২০ দলের কোচ হয়ে আর্জেন্টিনার মূল দলের দায়িত্ব পান তিনি।

আর্জেন্টিনার সাথে ২০২২ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল স্কালোনির। তবে বিশ্বকাপ জয়ী এ কোচকে আরো এক মেয়াদ রাখতে চাচ্ছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। স্কালোনির সাথে এক প্রকার মৌখিক চুক্তিও সম্পন্ন হয়ে গেছে এএফএ’র। তবে স্কালোনি স্পেন থেকে ফিরলে তাঁর সাথে আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন করবে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link