More

Social Media

Light
Dark

কেন খুলনার অধিনায়কত্ব করবেন না তামিম?

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) যেন প্রতিবছরই হাজির হয় কিছু না কিছু চমক নিয়ে। এবার অধিনায়কত্ব নিয়েও চমক দিয়েছে বিপিএলের কয়েকটি দল। গত আসরে দল না পাওয়া নাসিরকে অধিনায়ক করেছে ঢাকা, এদিকে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল দলে থাকলেও অনভিজ্ঞ ইয়াসির আলি রাব্বির ওপর অধিনায়কত্বের দায়িত্ব দিয়েছে খুলনা টাইগার্স।

ঘড়োয়া ক্রিকেটেও খুব বেশি নেতৃত্ব দেবার অভিজ্ঞতা নেই ইয়াসিরের। বাংলাদেশ দলের হয়ে মাত্র ১০ টি-টোয়েন্টি খেলা ইয়াসিরই এবার নেতৃত্ব দেবেন খুলনাকে। বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক দলে থাকা মানে তিনিই নেতৃত্ব পাচ্ছেন তা অনেকটাই নিশ্চিত।

ads

কিন্তু বাংলাদেশের জন্য নতুন নেতৃত্ব তৈরি করতেই নিজে অধিনায়কত্ব না করা সিদ্ধান্ত নিয়েছেন তামিম। বিপিএলকে জাতীয় দলের জন্য নেতৃত্ব তৈরি করার আদর্শ মঞ্চ মনে করেন এই ওপেনার। তাই তরুণ ইয়াসিরের ওপর ভরসা রাখতে খুলনা ফ্রাঞ্চাইজিকে নিজেই বুঝিয়েছেন তামিম।

বিশ্বের বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগই খেলোয়াড় তৈরির পাশাপাশি জাতীয় দলের জন্য নেতৃত্ব তৈরি করে এসেছে বছরের পর বছর। এর সর্বশেষ উদাহরণ হার্দিক পান্ডিয়া। ক্যারিয়ারে বড় মঞ্চে প্রথমবার অধিনায়কত্ব পেয়েই আইপিএলের নতুন দল গুজরাট টাইটান্সকে শিরোপা জেতান হার্দিক। এরপর ভারতের টি-টোয়েন্টি ক্রিকেটের রদবদলের অংশ হিসেবে হার্দিকের হাতেই দীর্ঘমেয়াদে টি-টোয়েন্টি অধিনায়কত্ব তুলে দেয় ভারত।

এবার বাংলাদেশ জাতীয় দলের জন্য তেমনভাবেই ভবিষ্যতের অধিনায়ক তৈরি করে যেতে চান বর্তমান অধিনায়ক তামিম। ইয়াসিরের অধিনায়কত্ব পাওয়াটা অনেক বড় চমক হয়েই এসেছে বিপিএল শুরু হবার আগের দিন। তামিম ইকবাল বাদে খুলনা দলে নেতৃত্ব দেবার অভিজ্ঞতা সম্পন্ন আর কোনো দেশী ক্রিকেটার নেই।

খুলনা টাইগার্সের পক্ষ থেকে জানানো হয়, কোচ খালেদ মাহমুদ সুজন, টিম ম্যানেজমেন্ট ও তামিম ইকবাল কয়েক দফা আলোচনার পরেই ইয়াসিরকে অধিনায়ক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

তরুণ ও অভিজ্ঞতার মিশেলে ব্যালেন্সড দল গড়েছে খুলনা। দেশি ক্রিকেটারদের মধ্যে আছেন, সাব্বির রহমান,নাসুম আহমেদ,মোহাম্মদ সাইফউদ্দিন,মুনিম শাহরিয়াররা। কিন্তু খালেদ মাহমুদ আর তামিম ইকবালরা শেষ অবদি সিদ্ধান্ত নিয়েছেন ২৬ বছর বয়সী ইয়াসিরের ওপরই নেতৃত্ব ভার তুলে দেবার।

অধিনায়কত্ব পেয়ে দারুণ রোমাঞ্চিত ইয়াসিরও,’তামিম ভাইয়ের সাথে দল গঠনের পর থেকেই কথা হচ্ছে। অধিনায়ক হওয়ার পর তেমন কথা হয়নি। শুধু বলেছেন- ‘যখন তোর প্রয়োজন হবে, আমি পাশে আছি। তোর কোনো কিছু লাগলে আমাকে বলিস। অবশ্যই হেল্প করব। এটা আমার জন্য রোমাঞ্চকর। তামিম ভাইকে তো ছোটকাল থেকেই দেখি। ভালোই লাগছে তামিম ভাইকে আমি নেতৃত্ব দেব। এটা আমার জন্য অনেক গৌরবের, সম্মানের যে তামিম ভাইয়ের মতো খেলোয়াড় আমার নেতৃত্বে খেলবেন।’

তামিম ইকবালও আস্থা রাখছেন ইয়াসিরের ওপর। বিপিএলে দল সামলানোর কঠিন দায়িত্ব সামলানোর মাধ্যমেই ইয়াসিরের মধ্য থেকে সেরাটা বেরিয়ে আসবে বলেই মনে করেন তামিম।

শনিবার খুলনা টাইগার্সের প্রথম ম্যাচ ঢাকা ডমিনেটর্সের বিরুদ্ধে। এই ম্যাচ দিয়েই নিজের নতুন অধ্যায় শুরু করবেন ইয়াসির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link