More

Social Media

Light
Dark

ডেভিড ওয়ার্নার, কীর্তিগাঁথায় উচ্চ শিখরে

বছর জুড়ে ব্যাটিং দৈন্যদশা। সাদা পোশাকের ক্রিকেটে তো সেটি আরো সাদামাটা। ২০২২ সালটা শুরু করেছিলেন টেস্ট ক্যারিয়ারের ব্যাটিং গড় ৪৮ রেখে। কিন্তু বছর জুড়ে ক্রমাগত ব্যাটিং ব্যর্থতায় সেটি নেমে এসেছিল ৪৫-এ। এক, দুটি ইনিংস করে বিশটি ইনিংস পার করে দিয়েছিলেন। কিন্তু একটি ইনিংসেও দুই হাত উঁচু হয়নি, তিন অঙ্কের সেই ম্যাজিকাল ফিগার ছোঁয়া হয়নি।

অবশেষে, সেই উপলক্ষ এলো একদম মোক্ষম এক সময়ে। নিজের শততম টেস্টে আবারো দুই হাত উঁচু করলেন ডেভিড ওয়ার্নার। ২৭ ইনিংস আর দীর্ঘ ২ বছর পর পেলেন সেঞ্চুরির দেখা। তাই দারুণ এক উচ্ছ্বসিত মুহূর্তে ডুবে গিয়েছিলেন নিজেও।

হেলমেট খুলে দুই হাত প্রসারিত করে দিলেন এক লাফ। ঠিক যেন জানান দিয়ে দিলেন, তিনি ফুরিয়ে যাননি। ছন্দ ফিরে পেতে শুধু একটি ইনিংসের প্রয়োজন ছিল তাঁর। আর সেই ইনিংসটিকে ওয়ার্নার নিয়ে গেলেন শতক পেরিয়ে দ্বিশতকে। যেন বহুদিন ধরে পুষে রাখা বারুদের এক বিস্ফোরণ। সব কিছুরই মঞ্চায়ন হয়েছে ঐতিহাসিক মেলবোর্নে।

ads

মেলবোর্নে এ সময় এমনিতেই তাপমাত্রা বেশি থাকে। তাই টানা ৭৭ ওভার ব্যাটিং করার পর শরীর আর সায় দিচ্ছিল না ওয়ার্নারের। এজন্য শতক পূরণ করার পর ওয়ার্নারকে যেমন উচ্ছ্বসিত দেখা গিয়েছিল, সেরকমটি আর দেখা গেল না নিজের ডাবল সেঞ্চুরির ফিগারে পৌঁছানোর সময়।

ডাবল সেঞ্চুরি করার পর পরই সতীর্থদের কাঁধে ভর করে ছেড়েছেন মাঠ। আর এতেই ১৪৫ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে অনন্য এক কীর্তিতে নাম লিখিয়ে ফেলেন ডেভিড ওয়ার্নার। ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে নিজের শততম টেস্টে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন তিনি।

এর আগে ২০২১ সালে প্রথম ক্রিকেটার হিসেবে এ কীর্তি গড়েছিলেন ইংল্যান্ডের জো রুট। তিনি তাঁর শততম টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ভারতের বিপক্ষে।

নিজের ডাবল সেঞ্চুরির দিনে ডেভিড ওয়ার্নার ছুঁয়েছেন টেস্ট ক্রিকেটে ৮০০০ রানের মাইলফলকও।  একই সাথে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ রানের তালিকায় তিনি ছাড়িয়ে গেছেন মার্ক ওয়াহকে। মার্ক ওয়াহর ৮০২৯ রান টপকে এখন ওয়ার্নারের রান ৮১২২।

এর আগে ইতিহাসের দশম এবং দ্বিতীয় অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে নিজের শততম টেস্টে সেঞ্চুরির কীর্তি গড়েন ওয়ার্নার। এর আগে অস্ট্রেলিয়ার মধ্যে এ কীর্তি ছিল শুধু রিকি পন্টিংয়ের। তবে ডেভিড ওয়ার্নের অনন্য কীর্তি আবার অন্য আরেকটি জায়গায়।

ক্যারিয়ারের শততম ওয়ানডেতেও সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি। এবার সেঞ্চুরি পেলেন শততম টেস্টেও। ক্রিকেট ইতিহাসে এতদিন পর্যন্ত যে কীর্তি ছিল শুধু একজনের। তিনি ক্যারিবিয়ান কিংবদন্তি গর্ডন গ্রীনিজ। মেলবোর্ন টেস্টে তাই সেঞ্চুরির মধ্য দিয়ে গর্ডন গ্রীনিজের পাশে নাম লেখালেন ডেভিড ওয়ার্নার।

ওয়ার্নারের ডাবল সেঞ্চুরিতে মেলবোর্ন টেস্টে অনুমিতভাবেই চালকের আসনে রয়েছে অজিরা। প্রোটিয়াদের ব্যাটিং অর্ডার বিধ্বস্ত করার কাজটা করেছিলেন অজি পেসাররা। ক্যামেরন গ্রিনের ফাইফারে প্রথম দিনে মাত্র ১৮৯ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এরপরের কাজটা করেছে অস্ট্রেলিয়ার ব্যাটাররা।

ম্যাচের দ্বিতীয় দিনেই পেয়ে গেছে ১৯৭ রানের লিড। আর এখনো তাদের হাতে রয়েছে ৭ টি উইকেট। তাই একপ্রকার ইনিংস হারের দ্বারপ্রান্তেই আছে প্রোটিয়ারা। আর ম্যাচের তৃতীয় দিনে আবারো ব্যাটিংয়ে নামবেন ডেভিড ওয়ার্নার। এখন দেখার বিষয়, তাঁর এই ডাবল সেঞ্চুরির ইনিংস আর কত দূরের পথ পাড়ি দেয়।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link