More

Social Media

Light
Dark

দম ফেলার সময় নেই সাকিবদের

ভারতের বিপক্ষে ঢাকা টেস্ট শেষ হওয়ার মধ্য দিয়ে এ বছরের মত বাংলাদেশের ক্রিকেট সূচীর ইতি হয়েছে। তবে খুব বেশি বিশ্রামের সুযোগ নেই বাংলাদেশের ক্রিকেটারদের। আগামী বছর মানে ২০২৩ সালটা বাংলাদেশ পার করবে দারুণ ব্যস্ততায়।

বেশ কয়েকটি দ্বিপাক্ষিক সিরিজসহ আছে এশিয়া কাপ ও বিশ্বকাপের মত আসর। ফলে কয়েক দিনের বিশ্রামের পরই টানা ক্রিকেট খেলতে হবে বাংলাদেশের ক্রিকেটারদের। যদিও ২০২৩ সালের শুরুটা আন্তর্জাতিক ক্রিকেট দিয়ে হচ্ছে না বাংলাদেশের।

আগামী বছরের শুরুতেই দেশের ক্রিকেট ব্যস্ত হয়ে পড়বে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নিয়ে। জানুয়ারির ছয় তারিখ থেকেই শুরু হতে যাচ্ছে এবারের বিপিএল। দেশ-বিদেশের তারকা ক্রিকেটারদের মেলা বসতে চলেছে এই আসরে। ঢাকা, চট্টগ্রাম ও সিলেট এই তিন ভেন্যুতে অনুষ্ঠিত হবে আসরের ৪৬ টি ম্যাচ।

ads

ওদিকে বাংলাদেশ ২০২৩ সালে নিজেদের প্রথম আন্তর্জাতিক সিরিজ খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। ২০১৬ সালের পর আগামী বছর মার্চে আবার বাংলাদেশ আসবে ইংল্যান্ড দল। ইংল্যান্ডের বিপক্ষে ৩ টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

এরপরই প্রথমবারের মত বাংলাদেশে তিন ফরম্যাটের সিরিজ খেলতে আসছে আয়ারল্যান্ড। মার্চ-এপ্রিল মাসে অনুষ্ঠিত হওয়া এই দ্বিপাক্ষিক সিরিজে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তাঁরা। ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলার পরই আবার আয়ারল্যান্ডের মাটিতে সিরিজ খেলতে যাবে বাংলাদেশ।

মে মাসে অনুষ্ঠিত হওয়া সেই সিরিজে অবশ্য কোন টেস্ট ম্যাচ খেলবে না এই দুই দল। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। ইংল্যান্ড-আয়ারল্যান্ডের সাথে টানা সিরিজ খেলেও অবশ্য কোন ফুসরত নেই বাংলাদেশের ক্রিকেটারদের।

জুন মাসে তিন ফরম্যাটের ম্যাচ খেলতে আবার বাংলাদেশে আসবে আফগানিস্তান। বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচ খেলবে আফগানিস্তান। এরপর তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে আফগানরা।

আর এরপরই বাংলাদেশের জন্য অপেক্ষা করছে বড় দুইটি আসর। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হবে ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপ। সবকিছু ঠিক থাকলে এবারের এশিয়া কাপ বসবে পাকিস্তানের মাটিতে।

এশিয়া খেলে আসার পরই ঘরের মাঠে আবার নিউজিল্যান্ডের সাথে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে বাংলাদেশ। বিশ্বকাপের প্রস্তুতি নিতে বাংলাদেশে তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে কিউইরা। কেননা অক্টোবর মাসে ভারতের মাটিতে বসতে যাচ্ছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ।

ওদিকে বিশ্বকাপের পর আবার বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড। এবার কিউরা খেলবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। এরপর ডিসেম্বরের আবার নিউজিল্যান্ডে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে যাবে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে সেই সিরিজ দিয়েই শেষ হবে বাংলাদেশের ২০২৩ সালের আন্তর্জাতিক সূচী।

সব মিলিয়ে ২০২৩ সালে বাংলাদেশ দল ১৮ টি ওয়ানডে, ১৬ টি টি-টোয়েন্টি ম্যাচ ও ৫ টি টেস্ট ম্যাচ খেলবে। এছাড়া এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপের মত বড় টুর্নামেন্ট তো আছেই।

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link