More

Social Media

[ivory-search id="135666" title="Post Search"]
Light
Dark

করিম ‘বিদায়ী’ বেনজেমা!

আজেন্টিনার কাছে ফাইনাল হেরে ফ্রান্সের শিরোপা খোয়ানোর ২৪ ঘন্টাও এখনো পার হয়নি। আর এরই মধ্যে জাতীয় দলকে বিদায় জানিয়ে দিলেন করিম বেনজেমা। 

গতবারের রাশিয়া বিশ্বকাপ জয়ী দলে ছিলেন না বেনজেমা। তবে এবার নিজের শেষ বিশ্বকাপ খেলতে একদম মুখিয়ে ছিলেন শেষ বারের ব্যালন ডি অর জয়ী এ ফুটবলার। দেশমের ২৬ সদস্যের স্কোয়াডে জায়গাও পেয়েছিলেন।

কিন্তু ভাগ্যের কী নির্মম পরিহাস! বিশ্বকাপ শুরুর আগে ইনজুরিতে পড়ে বিশ্বকাপ থেকে ছিটকে যান বেনজেমা। যদিও ফ্রেঞ্চ কোচ দিদিয়ের দেশম ইনজুরি থাকা স্বত্ত্বেও বেনজেমাকে দলে রেখে দিয়েছিলেন। 

ads

আর টুর্নামেন্ট চলাকালীনই নকআউট পর্ব থেকেই তাঁর খেলার একটা প্রবল সম্ভাবনা দেখা যায়। এমনকি জোর একটা গুঞ্জনও ভেসে বেড়িয়েছিল যে, ফাইনাল ম্যাচে দেখা যেতে পারে বেনজেমাকে।

কিন্তু, শেষ পর্যন্ত সেটি হয়নি। আর এর ঠিক কিছু ঘন্টা পরেই আন্তর্জাতিক ফুটবল থেকে নিজের বিদায়বার্তা দিয়ে দেন তিনি।  ধারণা করা হচ্ছে, কোচ দেশমের সাথে দূরত্বের কারণেই একপ্রকার ক্ষোভেই আন্তর্জাতিক ফুটবল ছাড়লেন বেনজেমা। 

নিজের ৩৫ তম জন্মদিনে বিদায় বার্তা নিজেই দিয়েছেন করিম বেনজেমা। নিজের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে তিনি লিখেছেন, ‘আমি বহু ভুল করেছি। তবে চেষ্টা করে গেছি। আজ আমি যা হয়েছি তার জন্য আমি গর্বিত। এখন আমি আমার শেষের গল্পটাও লিখে ফেললাম।’

ফ্রান্সের জার্সি গায়ে ৯৭ ম্যাচে ৩৭ টি গোল করেছেন করিম বেনজেমা। দারুণ সম্ভাবনা নিয়ে ফ্রান্সে আসলেও ক্যারিয়ারে জাতীয় দল থেকে বরং রিয়াল মাদ্রিদের হয়েই বেশি দ্যুতি ছড়িয়েছেন। 

২০১০ থেকে বেনজেমা আলোচনায় থাকলেও প্রথম বারের মতো ফ্রান্সের হয়ে বিশ্বকাপে সুযোগ পেয়েছিলেন ২০১৪ বিশ্বকাপে। সে বিশ্বকাপে মোট তিনটি গোল করেছিলেন তিনি।

তবে, দুর্ভাগ্যজনকভাবে বেনজেমার ক্যারিয়ারে সেটিই শেষ বিশ্বকাপ হয়ে যায়। ২০১৮ বিশ্বকাপে তাঁর দলে সুযোগ হয়নি বিতর্কিত এক কর্মকাণ্ডে নিষেধাজ্ঞার কারণে৷ আর এবারের বিশ্বকাপে তো হার মানলেন চোটের কারণে। 

২০১৮ বিশ্বকাপে বেনজেমার না খেলার পিছনে কারণ ছিল একটি স্ক্যান্ডাল। ২০১৬ সালে সেক্স টেপে নাম জড়িয়ে যায় বেনজেমার। সে সময় জানা যায়, বেনজেমা ঐ সেক্স টেপের সূত্র ধরে এক সতীর্থকে ব্ল্যাকমেইল করতেন। আর সেই  অপরাধে জাতীয় দল থেকে পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা পান বেনজেমা। 

ফ্রান্সের জার্সি গায়ে দীর্ঘ ৫ বছর পর ২০২১ সালে আবারো মাঠে নামেন বেনজেমা। দলে ঢুকেই যেন দারুণ ছন্দ দেখাতে শুরু করলেন তিনি। প্রত্যাবর্তনটা রাঙিয়ে দেওয়ার দারুণ এল বার্তা দিলেন। ফিরেই গোলবন্যায় নিজে শামিল হয়ে গেলেন। ১৬ ম্যাচে করলেন ১০ টি গোল। 

এমন দুর্দান্ত ফর্মের পর থেকে বেনজেমার চোখ ছিল ঠিক বিশ্বকাপে। কিন্তু এক চোটে সব স্বপ্ন ধূলিসাৎ হয়ে গেল। বেনজেমা কাতার বিশ্বকাপটা কাটালেন বাইরের দর্শক হিসেবে। হয়তো এমন বিষণ্নতা, হতাশা, বিষাদ ভরা মুহূর্ত থেকে নিজেকে গুটিয়ে নিতেই বিদায়ের ঘোষণা দিলেন বেনজেমা৷

তবে, আশে পাশে এমন গুঞ্জনও আছে যে, কোচের সাথে বিরোধের জেরেই আন্তর্জাতিক ক্যারিয়ারে ফুলস্টপ বসাতে বাধ্য হলেন বেনজেমা। এখন থেকে শুধু রিয়াল মাদ্রিদের জার্সি গায়েই মাঠ মাতাতে দেখা যাবে এ বারের ব্যালন ডি অর জয়ী এ তারকাকে। 

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link