More

Social Media

Light
Dark

কেন মেসিকে কালো গাউন পরানো হল!

প্রথমবারের মত আরব দেশে অনুষ্ঠিত বিশ্বকাপ। কাতারের আয়োজনে নতুনত্ব দেখা গেছে বিশ্বকাপের পরতে পরতে। নতুনত্ব দেখা গেলো বিশ্বকাপের পুরষ্কার বিতরণী অনুষ্ঠানেও। নিজের ক্যারিয়ারে পূর্ণতা দেয়া বিশ্বকাপ ট্রফি মেসির হাতে তুলে দেবার আগে মেসিকে পড়িয়ে দেয়া হল কালো এবং সোনালি রং সম্বলিত কাতারের আইকনিক গাউন।

আর্জেন্টিনার ছোট্ট শহর রোজারিওতে জন্ম নেয়া মেসি সেই ছোট বেলা থেকেই স্বপ্ন দেখেছিলেন আর্জেন্টিনাকে এনে দেবেন বিশ্বকাপ শিরোপা। ১৮ ডিসেম্বর ২০২২, সেই মাহেন্দ্রক্ষণটি এল আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে। বিশ্বকাপ ট্রফি জিতলেন গ্রহের সেরা ফুটবলার। স্বপ্নের মত এক বিশ্বকাপ কাটানো মেসি দ্বিতীয় বারের মত জিতলেন বিশ্বকাপ সেরার পুরস্কার গোল্ডেন বল।

কিন্তু যেই ট্রফির জন্য চিরকালীন আক্ষেপ ছিল মেসি সেই ট্রফিটি ছু্ঁয়ে দেখার মূহুর্তের জন্য নিশ্চই অপেক্ষা করে ছিলেন ক্ষুদে জাদুকর। বিশ্বকাপের সেই সোনালি টফ্রি মেসির হাতে তুলে দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আর ফিফা সভাপতি জিয়ানি ইনফান্তিনো।

ads

বিশ্বকাপ শিরোপা তুলে দেবার আগে মেসিকে কাতারের ঐতিহ্যবাহী গাউন পরিয়ে দেন কাতারের আমির। মেসি গাউন পরিহিত অবস্থায় ট্রফি হাতে নেবার পর বিখ্যাত ধারাভাষ্যকার গে মওব্রে বলেন, আজ সেই রাতে যেদিন ফুটবলের সত্যিকারের রাজা তার মুকুট জিতল। কাতারের আমির আর ফিফা সভাপতির কাছ থেকে বিশ্বকাপ ট্রফি হাতে তুলে নেবার পরই সতীর্থদের সাথে উদযাপনে মেতে ওঠেন মেসি।

ফুটবল বিশ্বকাপের ইতিহাসের অন্যতম সেরা মুহুর্তের জন্ম হলো মেসির হাতে বিশ্বকাপ শিরোপা ওঠার মাধ্যমে। কিন্তু কালো এবং সোনালি সম্বলিত গাউন পরিধান করার পর আর্জেন্টিনার বিখ্যাত আকাশী-সাদা জার্সি কিছুটা আড়াল হয়ে মেসির গায়ে।

সাবেক ইংলিশ ফুটবলার গ্যারি লিনেকার খুব একটা খুশি হতে পারেননি এমন কাণ্ডে। মেসিকে এমন গাউন পড়িয়ে দেবার সমালোচনা করেন তিনি। লিনেকার বলেন, ‘অসাধারণ দৃশ্য এটি। মাঠের ভেতর এবং বাইরে থেকে দেখার জন্য অনন্য ছবি এটি আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ শিরোপা জিততে দেখা। কিন্তু এটা দু:খজনক এই ক্ষেত্রে যে তারা মেসির আর্জেন্টিনার জার্সি ঢেকে দিয়েছে।’

সাবেক আর্জেন্টাইন ডিফেন্ডার পাবলো জাবালেতাও বেশ নাখোশ এমন ঘটনায়, ‘কেন? কেন এমনটা করা হবে? আমি কোনো কারণই দেখছি না এমনটা করার।’

যদিও সতীর্থদের সাথে বিশ্বকাপ শিরোপা উদযাপনের পরেই সেই গাউন খুলে ফেলেন মেসি। তবুও বিশ্বকাপ ট্রফি প্রথমবারের মত হাতে তুলে নেবার সময় গাউন পড়ে জার্সি ঢেকে যাওয়ায় লিনেকারের মত খুশি হতে পারেননি অনেকেই। যেই আকাশী-নীল জার্সিতে তৃতীয় তারকা যোগ করতে মেসিদের এই বিশ্বকাপ জয় সেই জার্সি ঢেকে যাওয়াটা ভাল ভাবে নেবার কথাও নয় আর্জেন্টাইনদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link