More

Social Media

[ivory-search id="135666" title="Post Search"]
Light
Dark

দায় নিলেন হ্যারি কেইন

বরাবরের মতই ‘ইটস কামিং হোম’ রব তুলে বিশ্বকাপে গিয়েছিল ইংল্যান্ড। ১৯৬৬ সালের বিশ্বচ্যাম্পিয়নরা এবারের বিশ্বকাপ খেলতে এসেছিল ফেভারিট হিসেবেই। কিন্তু কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ স্বপ্ন শেষ হ্যারি কেইনদের। যেই ম্যাচে আবার পেনাল্টি মিস করে খলনায়ক কেইন। ম্যাচের পর হারের সব দায় নিজের কাঁধে নিয়ে সমর্থনের জন্য ভক্তদের ধন্যবাদ জানিয়েছেন ইংলিশ অধিনায়ক।

বিশ্বকাপের অন্যতম হাই ভোল্টেজ ম্যাচে ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরে শেষ আট থেকেই বিদায় নেয় ইংল্যান্ড। আল বাইত স্টেডিয়ামে ম্যাচের ১৭ মিনিটে চুয়ামেনির গোলে লিড নেয় ফ্রান্স। তবে ৫৪ মিনিটেই পেনাল্টি থেকে গোল করে খেলায় সমতা ফেরান কেইন। ৭৮ মিনিটে জিরুদ ফ্রান্সকে আবারও লিড এনে দিলে ফ্রান্স তখন জয়ের পথে।

কিন্তু, ম্যাচের ৮৫ মিনিটে লাইফ লাইন হিসেবে পেনাল্টি পায় ইংল্যান্ড। কিন্তু এবার সেই পেনাল্টি মিস করে ইংল্যান্ডের খেলায় ফেরায় সুযোগ নষ্ট করেন কেইন। স্পট কিকে ক্রসবারের অনেক ওপর দিয়ে উড়িয়ে মারেন কেইন। যার ফলে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয় গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

ads

কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেবার পর ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভক্তদের ধন্যবাদ জানিয়ে বার্তা দিয়েছেন, ‘আমরা খুবই হতাশ। আমরা আমাদের সর্বোচ্চটা দিয়ে খেলেছি। আমাদের বিশ্বকাপ সম্ভাবনা ছোট একটা সুযোগের ওপর নির্ভর করছিল। সেই সুযোগ নষ্ট করার দায় আমি নিচ্ছি। এখানে লুকানোর কিছু নেই। এই হতাশাজনক পরিস্থিতি থেকে উঠে আসতে বেশ কিছুটা সময় লাগবে আমাদের তবে এটি খেলারই অংশ।’

সমর্থকদের উদ্দেশ্যে কেইন আরও বলেন, ‘এখন আমাদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এই কঠিন সময়ে শারীরিক এবং মানসিকভাবে শক্তিশালী হয়ে পরবর্তী চ্যালেঞ্জ এর জন্য প্রস্তত হতে হবে। পুরো টুর্নামেন্ট জুড়ে সমর্থনের জন্য ধন্যবাদ আপনাদের।’

এই নিয়ে সপ্তম বারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের চেয়ে বেশি বাদ পড়েনি আর কোনো দল। অন্যদিকে, ইংল্যান্ডকে হারিয়ে সপ্তম বারের মত সেমিফাইনালে উঠলো ফ্রান্স। দ্বিতীয় বারের মত টানা দুইবার সেমিফাইনাল খেলবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। এর আগে ১৯৮২ আর ১৯৮৬ বিশ্বকাপের সেমিফাইনালে খেলছিল ফ্রান্স।

এদিকে, ম্যাচের পর ইংল্যান্ডের কোচ হিসেবে নিজের ভবিষ্যত নিয়ে কথা বলেছেন গ্যারেথ সাউথগেট, ‘আমাকে নিশ্চিত হতে হবে যে সিদ্ধান্তই আমি নিই না কেন, সেটা যেন সঠিক হয়। এখন সময় নিয়ে সিদ্ধান্ত নেবার মত সময় আছে।’

সামনে আপাতত কোনো অ্যাসাইনমেন্ট নেই সাউথগেটের। নেশন্স লিগ থেকেও গ্রুপের তলানিতে থেকে বিদায় নিয়েছে গ্রুপপর্ব থেকেই। তাই সময়টা মোটেও ভাল যাচ্ছে না ইংল্যান্ড আর সাউথগেটের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link