More

Social Media

Light
Dark

হ্যারি কেইন ইজ ব্যাক!

হ্যারি কেইন, গত বিশ্বকাপে যার হাতে উঠেছিল গোল্ডেন বুটের পুরস্কার। কিন্তু রাশিয়া বিশ্বকাপের এ সর্বোচ্চ গোলদাতাকে এবারের বিশ্বকাপে শুরু থেকেই দেখা যাচ্ছিল ভিন্ন এক রূপে। গোল করার চেয়ে যেন গোল করানোতেই বেশি স্বাচ্ছন্দ্য খুঁজে পাচ্ছিলেন তিনি।

গ্রুপ পর্বের তিন ম্যাচে সব মিলিয়ে তিনটি গোলে অ্যাসিস্ট করেছিলেন। কিন্তু নিজে ঠিক গোলটা পাচ্ছিলেন না। অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটলো। সেনেগালের বিপক্ষে রাউন্ড অফ সিক্সটিনের ম্যাচে পেলেন গোলের দেখা। একই সাথে, কাতার বিশ্বকাপে নিজের গোলের খাতা খুললেন স্পার্সের এ স্ট্রাইকার।

হ্যারি কেইনের বহুল প্রতীক্ষিত এ গোলটি আসে ম্যাচের প্রথমার্ধের একদম শেষ মুহূর্তে। ফিল ফোডেনের বাড়ানো বল থেকে সেনেগালের জালে বল জড়ান ইংলিশ এ নাম্বার নাইন। এর মধ্য দিয়ে ইংলিশদের হয়ে গোলসংখ্যায় নিজেকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যান হ্যারি কেইন।

ads

গোলসংখ্যায় ইংলিশ কিংবদন্তি ববি চার্লটনকে আগেই ছাড়িয়ে গিয়েছিলেন কেইন। তবে সেনেগালের বিপক্ষে গোলের মাধ্যমে এবার গোলসংখ্যায় ছুঁয়ে ফেললেন আরেক কিংবদন্তি ফুটবলার এলেন হোয়াইটকে(৫২)। এই মুহূর্তে ইংল্যান্ডের হয়ে হ্যারি কেইনের গোলসংখ্যা ৫২ টি। এখন তাঁর সামনে শুধু রয়েছেন ওয়েইন রুনি।

ইংলিশদের হয়ে ক্যারিয়ারে ৫৩ টি গোল করেছেন তিনি। তাই আর একটি গোল করলেই ইংল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় রুনির পাশে নাম লেখাবেন কেইন। আর দুটি গোল করলে তো, একক ভাবেই রেকর্ডটি নিজের করে নিবেন। ইংলিশদের অলটাইম টপ স্কোরার বনে যাবেন তিনি।

গতবারের রাশিয়া বিশ্বকাপে ৬ টি গোল পেয়েছিলেন হ্যারি কেইন। আর এবার কাতার বিশ্বকাপে এসে যোগ করলেন আরো একটি গোল। সবমিলিয়ে বিশ্বকাপে এখন ৭ টি গোল রয়েছে কেইনের। ইংলিশদের হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড গ্যারি লিনেকারের। ১৯৮৬ আর ১৯৯০ বিশ্বকাপ মিলিয়ে তিনি ১২ ম্যাচে করেছিলেন ১০ গোল।

বিশ্বকাপে ইংলিশদের আর উল্লেখযোগ্য পারফরম্যান্সের কথা উল্লেখ করতে গেলে চলে আসবে ১৯৬৬ বিশ্বকাপের ফাইনাল। সে ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন জিওফ হার্স্ট। বিশ্বকাপের ইতিহাসে ফাইনালে হ্যাটট্রিক করা একমাত্র এ ফুটবলার বিশ্বকাপে সব মিলিয়ে গোল করেছেন ৫ টি। তো ইংলিশ ফুটবলের এই রথী মহারথীদের ভীড়ে এরই মধ্যে ঢুকে গিয়েছেন হ্যারি কেইন। কারণ গ্যারি লিনেকারের পরে ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপে তারই সবচেয়ে বেশি গোল রয়েছে।

গ্যারি লিনেকারকে এখন পর্যন্ত বিশ্বকাপের গোলসংখ্যায় পিছনে ফেলতে না পারলেও মেজর টুর্নামেন্টে কিন্তু ঠিকই এগিয়ে গিয়েছেন কেইন। বিশ্বকাপে ৭ গোল ছাড়াও ইউরোতে ৪ গোল আছে কেইনের। সব মিলিয়ে মেজর টুর্নামেন্টে ১১ টি গোল করেছেন কেইন।

আর এর মধ্য দিয়েই গ্যারি লিনেকারকে ছাড়িয়ে গেছেন তিনি। কারণ ইউরোতে কখনোই গোল পাননি গ্যারি লিনেকার। তাই মেজর টুর্নামেন্টে লিনেকারের গোলসংখ্যা বিশ্বকাপে করার গোলের সমানই, ১০।

হ্যারি কেইনের এমন সব রেকর্ড গড়ার দিনে সেনেগালের বিপক্ষে ৩-০ গোলের বড় একটা জয়ই পেয়েছে ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে এখন তাদের প্রতিপক্ষ ফ্রান্স। ১৯৬৬ এর পর দীর্ঘ ৫৬ বছর ধরে কোনো শিরোপার মুখ দেখেনি ইংলিশরা। এবার কি তবে হ্যারি কেইনদের হাত ধরে সেই শিরোপা খরা ঘুঁচবে? আপাতত সেই প্রশ্নের উত্তর পেতে আরো সপ্তাহ দুয়েকের অপেক্ষা।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link