More

Social Media

Light
Dark

গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড, পরের রাউন্ডে যুক্তরাষ্ট্রও

নক আউট পর্ব প্রায় নিশ্চিতই ছিলো ইংল্যান্ডের কিন্তু নিজেদের প্রতিবেশী ওয়েলসের বিপক্ষে জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করলো গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।এই গ্রুপ থেকে তাদের সঙ্গী যুক্তরাষ্ট্র।

ম্যাচের প্রথমার্ধের খেলায় প্রায় সমান সমান পাল্লা দিয়েছিলো ইংল্যান্ড আর ওয়েলস। যদিও আধিপত্য বেশি ছিলো ইংল্যান্ডের। একের পর এক আক্রমণ করলেও ওয়েলসের রক্ষন ভেঙে ডিবক্সে ভয় ধরাতে পারেনি ইংল্যান্ড। বিরতিতে যাবার আগে গোলমুখে মাত্র একটি শট নেয় ইংল্যান্ড।

তবে বিরতির পর লিড নিতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ইংলিশদের। ৫০ মিনিটে ডিবক্সের বেশ বাইরে থেকে পাওয়া ফ্রি কিক থেকে দলকে লিড এনে দেন রাশফোর্ড। এবারের বিশ্বকাপে সরাসরি ফ্রি কিক থেকে প্রথম গোল এটি। এর এক মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ করে ইংল্যান্ড। ৫১ তম মিনিটে ফোডেনের দারুণ ফিনিশিং এ খেলায় ২-০ গোলের লিড নেয় ইংল্যান্ড।

ads

পিছিয়ে পড়ে খেলায় ফিরতে বেশ চেষ্টা চালায় ওয়েলসও। খেলার ৫৬ মিনিটে মুরের দুর্দান্ত একটি দুরপাল্লার শট পিকফোর্ড ফিরিয়ে দিলে খেলায় ফেরা হয়নি ওয়েলসের। খেলার ৬৮ তম মিনিটে নিজের দ্বিতীয় গোল করে ইংল্যান্ডের জয় প্রায় নিশ্চিত করে ফেলেন রাশফোর্ড। রাশফোর্ডের এই গোল ইংল্যান্ডের বিশ্বকাপ ইতিহাসের শততম গোল।

এরপর ইংল্যান্ড আরো কয়েকবার ওয়েলস রক্ষণে কাঁপন ধরালেও ব্যবধান আর বাড়াতে পারেনি তাই ৩-০ গোলের জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই পরের রাউন্ডে গেলো ইংল্যান্ড। নক আউট পর্বে তাদের প্রতিপক্ষ সেনেগাল।

অন্যদিকে একই গ্রুপের আরেক খেলা পরিণত হয় নক আউটে। পরের রাউন্ডে যেতে ইরানের শুধু হার এড়ানো দরকার থাকলেও জয় ছাড়া বিকল্প ছিলো না যুক্তরাষ্ট্রের। পুরো প্রথমার্ধে বল দখলে এগিয়ে থেকে ৩৯ মিনিটেই কাঙ্ক্ষিত গোলের দেখা পায় আমেরিকানরা ।

ডান পাশ থেকে সার্জিনো ডেস্টের হেড থেকে বাড়ানো বলে ইরান রক্ষণভাগকে বোকা বানিয়ে বল জালে জড়ান ক্রিস্টিয়ান পুলিসিচ। ১-০ গোলে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র। এরপর খেলায় ফেরায় প্রবল চেষ্টা চালায় ইরান। কিন্তু আক্রমণ পাল্টা আক্রমণ চললেও গোলের দেখা পায়নি কোনো দল। খেলার বাকি সময় গোলের বেশ কয়েকটি ভালো সুযোগ তৈরি করে ইরান। কিন্তু খেলায় ফিরতে পারেনি তারা।

১-০ গোলের জয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে যুক্তরাষ্ট্র। শনিবার দ্বিতীয় রাউন্ডে তারা খেলবে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস এর বিপক্ষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link