More

Social Media

Light
Dark

মেক্সিকো দলে ছিল আর্জেন্টাইন গুপ্তচর!

আর্জেন্টাইন কোচ জেরার্ডো টাটা মার্টিনো বর্তমানে কাজ করছেন মেক্সিকোর সাথে। বিশ্বকাপে খুব একটা খারাপ শুরু করেনি তাঁরা। পোল্যান্ডের বিপক্ষে গোল শূণ্য ড্র করে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করে তারা। এরপর গতকাল নিজেদের প্রথম ম্যাচে বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বড় অঘটনের শিকার হওয়া আর্জেন্টিনার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে ২-০ গোলে হারে তাঁরা।

মেক্সিকোর দ্বিতীয় রাউন্ডে যাবার আশা এখনও টিকে থাকলেও টাটা মার্টিনোর কোচিংয়ের ধরণ নিয়ে সমালোচনা চলছেই খোদ মেক্সিকোতে। মেক্সিকান সমর্থকরা দাবি করছেন, প্রতিপক্ষ আর্জেন্টিনা বলেই ইচ্ছা করে ভুল করেছেন এই আর্জেন্টাইন কোচ। সমর্থকরা মনে করছে, মেক্সিকো দলে গুপ্তচর রেখে দিয়েছিল আর্জেন্টিনা।

আর্জেন্টিনার বিপক্ষে মেক্সিকোর একাদশ নিয়ে উঠেছে প্রশ্ন। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে কেন এডসন আলভারেজকে একাদশের বাইরে রাখা হল – সেটা নিয়ে প্রশ্ন সর্ব মহলে। এমন সব খেলোয়াড়কে ম্যাচে ব্যবহার করা হয়েছে যারা খুব বেশি পার্থক্য গড়ে দিতে পারেননি।

ads

দ্বিতীয়ার্ধে মধ্যমাঠে খেলেন এরিক গুতিয়ারেজ। তখনও আলভারেজের কথা স্মরণ করেননি এই কোচ। এমনকি স্যান্তিয়াগো গিমেনেজ কিংবা ডিয়েগো লাইনেজের মত তরুণদের বাদ দিয়ে খেলানো হয় ফিউনেস মোরির মত প্রবীনদের।

টুইটারের মেক্সিকান ভক্তরা মার্টিনোকে ‘ইনফিলট্রাডো ডি আর্জেন্টিনা’ বলছেন। এর অর্থ দাঁড়ায় আর্জেন্টিনার গুপ্তচর।

জানিয়ে রাখা ভাল, এই সমালোচনার শুরু হয় ২০২১ সালে কনকাকাফ নেশন্স লিগ এবং গোল্ডকাপে যুক্তরাষ্ট্রের বিপক্ষে মেক্সিকোর হারের পর। মেক্সিকো ভক্তদের মনে এই দুটি ফাইনাল হারের ক্ষত কখনও শুকাবার নয়। এছাড়া তিনি বিশ্বকাপ খেলতে এসেছেন চিচারিত হার্নান্দেজের মত বড় তারকাকে ছাড়াই।

এদিকে টাটা মার্টিনোর কাছের মানুষদের কাছে মার্টিনোর এই সমালোচনা খুবই অপ্রত্যাশিত। বিভিন্ন সূত্রে জানা গেছে, মার্টিনোর কাছের মানুষদের সাথে যোগাযোগ করা হলে তারা জানান তা মেক্সিকো ভক্তদের ওপর নাখোশ এই সমালোচনার জন্য।

তাদের ভাষ্যমতে, ‘মার্টিনোকে অন্যায়ভাবে দোষারোপ করা হচ্ছে। ম্যাক্সিকো ভক্তরা মনে করে মেক্সিকো তাদের সেরা সময় পেছনে ফেলে এসেছে। টাটা মার্টিনো দায়িত্ব নেবার আগেই কনকাকাফ প্রতিনিধি কানাডা এবং যুক্তরাষ্ট্র মেক্সিকোকে ছাড়িয়ে গেছে।’

তাই মার্টিনোর এসব সমালোচনা প্রাপ্য নয় বলেই মনে করেন তার কাছের মানুষেরা। তারা মনে করেন মেক্সিকো এখন তাদের সামর্থ্যের চেয়ে ভাল অবস্থানে আছে। আর মার্টিনো বেশ হাই প্রোফাইল কোচ। এর আগে তিনি আর্জেন্টিনা জাতীয় দল ও বার্সেলোনার কোচিং করিয়েছেন।

মেসির সাথে এই কোচের আবার দারুণ সম্পর্ক। দুু’জনেরই জন্ম ও বেড়ে ওঠা আর্জেন্টিনার রোজারিওতে। নিওয়েল ওল্ড বয়েজেই এই দু’জনের ক্যারিয়ার শুরু হয়। পরে জাতীয় দল ও ক্লাব দলে মার্টিনোকে কোচ হিসেবেও পেয়েছেন মেসি। এই তথ্যগুলোই মেক্সিকান সমর্থকদের মনের ধারণাকে আরও বদ্ধমূল করে তুলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link