More

Social Media

Light
Dark

নো মোর পার্টি ফর সৌদি আরাবিয়া

নিজেদের ইতিহাসের সেরা ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল এশিয়ার প্রতিনিধি সৌদি আরব। এক ম্যাচ হাতে রেখেই প্রথমবারের মত বিশ্বকাপের নকআউটে খেলতে জয়ের লক্ষেই খেলতে নেমেছিলো তারা। কিন্তু, স্বপ্ন পূরণ হল না তাঁদের। বরং, প্রথম ম্যাচে মেক্সিকোর সাথে ড্র করা পোল্যান্ড ২-০ গোলের এই জয়ের মাধ্যমে টিকে রইল বিশ্বকাপে।

প্রথমার্ধে ভালোই জমে উঠেছিল এশিয়া আর আর ইউরোপের প্রতিনিধিদের খেলা। তবে নিজেদের চমক অব্যাহত রেখে খেলার শুরুতেই দাপট দেখাতে থাকে সৌদি আরব। খেলার ১৩ তম মিনিটেই এগিয়ে যেতে পারত তাঁরা। কিন্তু পোলিশ গোলরক্ষক ভয়চেক শেজনিকের অসাধারণ সেভ-এ এগিয়ে যাওয়া হয়নি সৌদি আরবের।

খেলার শুরু থেকেই বেশ ‘ফিজিক্যাল’ ফুটবল খেলতে থাকে পোল্যান্ড। খেলার মাত্র ১৯ মিনিটের মধ্যে তিন টি হলুদ কার্ড দেখেন পোল্যান্ডের খেলোয়াড়রা। পোল্যান্ডের রক্ষণদূর্গে একের পর এক আক্রমণ করতে থাকে সৌদি আরবের ফরোয়ার্ডরা।

ads

তবে, পোল্যান্ডের ডিফেন্স আর গোলরক্ষক শেজনিক বিরত্বে গোল বঞ্চিত হচ্ছিলো আরবরা। খেলার স্রোতের প্রায় বিপরীতে ৩৯ তম মিনিটে এগিয়ে যায় পোল্যান্ড। মিডফিল্ডার জেলেনস্কিত অসাধারণ শটে পরাস্থ হন আগের ম্যাচে দুর্দান্ত পারফর্ম করা সৌদি গোলরক্ষক আল ওয়াইজ। ১-০ গোলে এগিয়ে যায় পোল্যান্ড।

তবে খুব দ্রুতই খেলায় সমতায় ফেরায় সুযোগ পায় সৌদি আরব। খেলার ৪৩ মিনিটে পেনাল্টি পায় তাঁরা। প্রথমে পেনাল্টির আবেদনে সাড়া না দিলেও ভিএআর-এর সিদ্ধান্তে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। কিন্তু দলকে খেলায় ফেরানোর এই সুবর্ণ সুযোগ মিস করেন সৌদি অধিনায়ক আল দাওসারি। তবে এখানে কৃতিত্ব পোলিশ গোলরক্ষক ভয়চেক শেজনিকের। অসাধারণ দক্ষতায় পেনাল্টি সেভ এর পরই ফিরতি শটও ফিরিয়ে দেন শেজনিক। শেজনিক বিরত্বে ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় পোল্যান্ড।

বিরতির পরেও আক্রমণের ধারা অব্যাহত রাখে সৌদি আরব। খেলায় ফিরতে একের পর এক আক্রমণ চালায় তারা। তবে বেশ কিছু আক্রমণ করে পোল্যান্ডও। খেলার ৬৫ তম মিনিটে রবার্ট লেওয়ানডস্কির অসাধারণ ফ্লিক পোস্টে লেগে প্রতিহত না হলে লিড দ্বিগুণ করতে পারত পোল্যান্ড। ৭০ মিনিটে পোল্যান্ডের আরো একটি প্রচেষ্টা পোস্টে লেগে প্রতিহত হয়।

তবে দূর্ভাগ্য বেশিক্ষণ তাড়া করেনি পোলিশদের। খেলার ৮২ তম মিনিটে সৌদি ডিফেন্সের ভুল থেকে তৈরি সুযোগ কাজে লাগিয়ে পোল্যান্ডকে ২-০ গোলে এগিয়ে নেন তাদের সবচেয়ে বড় তারকা রবার্ট লেওয়ানডস্কি। বিশ্বকাপে এটা তাঁর প্রথম গোল। এর আগে ২০১০ এবং ২০১৪ বিশ্বকাপ খেলার সুযোগ পায়নি পোল্যান্ড।

অন্যদিকে নিজের প্রথম বিশ্বকাপে ২০১৮ সালে গোল বঞ্চিত ছিলেন লেওয়ানডস্কি। এই গোল দিয়ে বিশ্বকাপে গোলের খাতা খুললেন পোল্যান্ডের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। কিন্তু নির্ধারিত সময়ের একদম শেষ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি এই পোলিশ তারকা।

খেলার বাকি সময় আরো কয়েকটি প্রচেষ্টা চালালেও ব্যাবধান বাড়তে পারেনি পোল্যান্ড। অন্যদিকে ২-০ গোলের এই হারে এক ম্যাচ হাতে রেখে নক আউট পর্বে যাবার আশা পূরণ হলো না সৌদি আরবের। শেষ ম্যাচে তাঁরা মুখোমুখি হবে মেক্সিকোর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link