More

Social Media

Light
Dark

যে সমীকরণে আটক আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন

অতি আত্মবিশ্বাসটাই বাঁধা হয়ে দাঁড়িয়েছিল আর্জেন্টিনা দলের। কার্যত, সৌদি আরবই ছিল গ্রুপের সবচেয়ে সহজ প্রতিপক্ষ। মেক্সিকো এবং পোল্যান্ডের মত দলের বিপক্ষে এমনিতেই চ্যালেঞ্জ নিয়ে নামতে হত লিওনেল মেসিদের। এবার সৌদি আরবের বিপক্ষে ম্যাচে হারে আপাতত দুই ম্যাচের দু’টোতেই জয়ের কোনো বিকল্প নেই আর্জেন্টিনার। এ ছাড়াও মেলাতে হবে বেশ কিছু জটিল অংকের হিসেব।

মঙ্গলবার গ্রুপ সি-এর দ্বিতীয় ম্যাচে পোল্যান্ড-মেক্সিকো গোলশূন্য ড্র করে। সেই সঙ্গে তারা একটি করে পয়েন্ট ভাগ করে নেয়। এর অর্থ হল এক জয়ে তিন পয়েন্ট নিয়ে সবার আগে আছে সৌদি আরব। আর গ্রুপের ‘লাস্ট বয়’ দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

পোল্যান্ড-মেক্সিকো ড্র করায় এখনও গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগও আছে আর্জেন্টিনার। তবে, হিসেবটা একটু জটিল। পরের দু’টি ম্যাচ তাঁদের জয় পাওয়ার পাশাপাশি, সৌদি আরবকে হারতে হবে – তাহলে গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারে আর্জেন্টিনা।

ads

তবে, আর্জেন্টিনা আপাতত কোনোমতে গ্রুপের বাঁধাটা টপকাতে পারলেই বাঁচে। ‍দুই ম্যাচ জিতলেই শেষ ষোলতে যাবে লিওনেল মেসিরা। কারণ, তখন তাঁদের পয়েন্ট হবে ছয়। সেক্ষেত্রে, পোল্যান্ড ও মেক্সিকোর পয়েন্ট সর্বোচ্চ হতে পারবে চার।

অন্যদিকে, সৌদি আরব যদি বাকি দুই ম্যাচ জেতে, আর আর্জেন্টিনাও দু’টি ম্যাচ জেতে, তা হলেও দ্বিতীয় দল হিসেবে নক আউটে পৌঁছে যাবেন লিওনেল মেসিরা। বাদ পড়বে পোল্যান্ড ও মেক্সিকো।

মোদ্দা কথা হল, বাকি দুই ম্যাচেই জিততে হবে আর্জেন্টিনাকে। আর কোনও ম্যাচ হারা চলবে না। এমনকি ড্র করলেও চাপ বাড়বে।

আর্জেন্টিনা আবারও মাঠে নামবে শনিবার দিবাগত রাত  একটায়। সেখানে তাঁদের প্রতিপক্ষ মেক্সিকো।

যে দলটি ২০১৯ সাল থেকে টানা ৩৬ টি ম্যাচে অপরাজিত ছিল, সেই দলটিই এখন গ্রুপ পর্বে বাদ পড়ে যাওয়ার শঙ্কার মধ্যে আছে। ইতালির টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার নজির স্পর্শ করা হল না আর্জেন্টিনার। মঙ্গলবার ম্যাচ হেরে সব হিসেবই ওলটপালট হয়ে গেল। আর্জেন্টিনার ভাগ্যে কী অপেক্ষা করে রয়েছে – এখন সেটাই দেখার বিষয়!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link