More

Social Media

Light
Dark

নতুন নির্বাচক, নতুন ভারত!

নতুন নির্বাচক প্যানেলের সন্ধান করছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। প্রধান নির্বাচক চেতান শর্মার প্যানেলকে দেওয়া হয়েছে অব্যাহতি। নতুন কমিটির জন্য বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের অতৃপ্তির ফলাফলটা অতি দ্রুতই দেখতে পাওয়া যাচ্ছে ভারতীয় ক্রিকেট মহলে। অবশ্য বিশ্বকাপ শুরুর আগেই গুঞ্জন ছিল এমন কোন পদক্ষেপ হয়ত নিতে চলেছে ভারতের ক্রিকেট বোর্ড।

ভারতের নির্বাচক কমিটির বর্তমান সদস্যদের উপর রীতিমত আস্থা হারিয়ে ফেলেছে দেশটির ক্রিকেট বোর্ড। বেশকিছু সিদ্ধান্তের অসন্তুষ্টি প্রকাশ করেছে বিভিন্ন সময়ে। এবারের বিশ্বকাপের আগেই তো বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা কিনা বিশ্বকাপে ভারতের পারফরমেন্সের উপর ব্যাপক প্রভাব ফেলে।

ব্যাটিং অর্ডারে রোহিত শর্মা, লোকেশ রাহুল ও বিরাট কোহলির প্রায় একই ঘরোনার ব্যাটার। তাদেরকে দলে রাখা এবং একই সাথে টপ অর্ডারে খেলানোর বিষয়টি রীতিমত দৃষ্টিকটু ঠেকেছে সবার কাছে। টি-টোয়েন্টি সংজ্ঞা বদলে যাচ্ছে প্রতিনিয়ত। এমন পরিস্থিতিতে খানিকটা ব্যাকফুট মেন্টালিটি ভারতকে পিছিয়ে দিয়েছে বহুল অংশেই। ক্রমশ বিবর্তনের এই ক্রিকেট দুনিয়ায় ভারতকেও ধাবিত হবে একই গতিতে। তাইতো বোর্ড চাচ্ছে পরিবর্তন।

ads

এবার মূলত টি-টোয়েন্টি ক্রিকেটকে বিবেচনায় রেখেই নির্বাচকদের প্রাধান্য দেওয়া হবে। আগামী ২৮ ডিসেম্বর অবধি আগ্রহী প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে বলে জানিয়েছে বিসিসিআই।  আগের কমিটির সদস্যরাও আবেদন জমা দিতে পারবেন। নিউজিল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে দল গঠন করার দায়িত্বটা ছিল সাবেক কমিটির উপরই। সেটাই কার্যত চেতান শর্মা কমিটির সর্বশেষ দায়িত্ব।

নতুন এই কমিটিতে আবেদনের নুন্যতম যোগ্যতা হতে হবে সাতটি টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা। নতুবা ৩০টি প্রথম শ্রেণি ম্যাচ অথবা  ১০টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচের পাশাপাশি ২০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকতে হবে। অবশ্যই আবেদনকারীদের বয়স হতে হবে ৬০ বছরের নিচে। বেশ কিছু বিষয়ের পরিপ্রেক্ষিতে এবারের কমিটি একেবারে ঢেলে সাজানো হবে বলে জানানো হয়েছে বিসিসিআইয়ের পক্ষ থেকে।

নির্বাচক কমিটির পাশাপাশি ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়ের উপরও বেশ অসন্তুষ্ট ভারতের ক্রিকেট বোর্ড। হুটহাট খেলোয়াড়দের বিশ্রাম, নিত্যনতুন কম্বিনেশনে দলকে খেলানো, খেলোয়াড়দের নিয়ে স্বল্প মেয়াদী পরিকল্পনাসহ কোচের নানা সিদ্ধান্তে নাখোশ বিসিসিআই। পরিবর্তনের এই স্রোতে আরও কিছু পরিবর্তন দেখা যেতে পারে। এর মধ্যে টি-টোয়েন্টিতে অধিনায়ক পরিবর্তন নিয়ে চর্চা হচ্ছে বেশি।

নতুন কমিটির প্রধান দায়িত্ব থাকবে টি-টোয়েন্টিতে নতুন অধিনায়ককে খুঁজে বের করা। নিকট অতীতে ভারতের অধিনায়কত্ব নিয়ে বেশ জলঘোলা হয়েছে। বিরাট কোহলির কাছ থেকে অধিনায়কত্বের ভারমুক্তি। তাঁর অভিমান করে টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেওয়া এসব কিছুই ভারতীয় সমর্থকরাও খুব স্বাভাবিকভাবে নেয়নি। এসবকিছু বিবেচনায় ভারত ক্রিকেট দলের ম্যানেজমেন্টেও পরিবর্তন অবশ্যম্ভাবী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link