More

Social Media

Light
Dark

ফাইনালের নতুন নিয়ম

মেলবোর্নের ফাইনালকে সামনে রেখে খেলা অনুষ্ঠিত হওয়ার বিষয়ে নিয়মে কিছু পরিবর্তন এনেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। শনিবার, আইসিসি ইভেন্ট টেকনিক্যাল কমিটি সেসব নিয়ম সমূহ এক মিডিয়া রিলিজের মাধ্যমে প্রকাশ করে।

সেমিফাইনালে পাকিস্তান এবং ইংল্যান্ড যথাক্রমে নিউজিল্যান্ড এবং ভারতকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পৌছে গেছে। রবিবার মেলবোর্নে ফাইনালে মুখোমুখি হবে এ দুই দল। কিন্তু ফাইনালের আগে চোখ রাঙাচ্ছে মেলবোর্নের আকাশ এবং আবহাওয়ার পূর্বাভাস। মেলবোর্নের আবহাওয়ার পূর্বাভাসে রবিবার বৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।এমনকি বৃষ্টিতে ভেসেও যেতে পারে রবিবারের ফাইনাল। আর এ সবকিছু মাথায় রেখেই কিছু নিয়মে পরিবর্তন এনেছে আইসিসি।

আইসিসির ইভেন্ট টেকনিক্যাল কমিটি  ম্যাচের ফলাফল পেতে আগে সাধারণ নিয়মানুযায়ী ম্যাচের দৈর্ঘ্য সর্বোচ্চ অতিরিক্ত  ২ ঘন্টা থেকে বৃদ্ধি করে ৪ ঘন্টা করেছে।

ads

ফাইনালের জন্য, প্রতিটি দলকে অন্ততপক্ষে ১০ ওভার করে খেলতে হবে তাদের নিজ নিজ ইনিংসে। প্রেস রিলিজে বলা হয়, ‘প্রতিটি দলকে অন্তত ১০ ওভার করে খেলতে হবে, এবং ম্যাচের শিডিউল  দিনেই খেলা সম্পূর্ণ করার জন্য যথাসাধ্য চেষ্টা করা হবে।  কেবল যখনই শিডিউল দিনেই নূন্যতম ১০ ওভারও খেলা সম্ভব হবে না,তখনই খেলা রিজার্ভ দিনে যাবে। রিজার্ভ দিনে খেলা অস্ট্রেলিয়ার স্থানীয় সময় বেলা তিনটায় (বাংলাদেশ স্থানীয় সময় বেলা ১০ টায়) শুরু হবে।

এছাড়াও,ম্যাচের শিডিউল দিনেই খেলা শেষ করার জন্য আরও অতিরিক্ত ৩০ মিনিট দেয়া হবে এবং রিজার্ভ দিনে খেলা শেষ হওয়ার জন্য অতিরিক্ত ৪ ঘন্টা সময় তো থাকছেই।

ম্যাচ টাই হওয়ার ক্ষেত্রে আইসিসির ইভেন্ট টেকনিক্যাল কমিটির মতে, ‘খেলা শেষে  ম্যাচ টাই হলে দুই দলের মধ্যে এক ওভারের সুপার ওভার খেলা হবে। আর টাই হওয়া ম্যাচে যদি আবহাওয়া জনিত কোন কারণে যদি সুপার ওভার খেলা অনুষ্ঠিত না হয়,তবে পাকিস্তান এবং ইংল্যান্ড দুজনকেই একসাথে যৌথ বিজয়ী বলে ঘোষণা করা হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link