More

Social Media

Light
Dark

সেঞ্চুরির সেঞ্চুরি হবে বিরাটের!

সেঞ্চুরির সেঞ্চুরি করা মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার যেকোন ক্রিকেটারের জন্যই আদর্শ। গোটা পৃথিবীর ক্রিকেট ইতিহাসে একমাত্র ক্রিকেটার হিসেবে এই রেকর্ডটির মালিক তিনি, এ তো চাট্টিখানি কথা নয়। ক্রিকেটবিশ্বের অন্যতম সেরা ব্যাটার শচীন টেন্ডুলকার।

১৯৮৯ থেকে শুরু করে ২০১৩ সাল পর্যন্ত সময়কালে দাপিয়ে বেড়িয়েছেন পৃথিবীজুড়ে বাইশ গজে। শচীনের উত্তরসূরি হিসেবে ভাবা হয় বিরাট কোহলিকে। বিরাটের ক্যারিয়ারের শুরু ২০০৮ সালে। সেই থেকে তিনি মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন এখন অবধি। বিরাটের ক্যারিয়ারে মোট সেঞ্চুরি ৭১ টি।

নিশ্চয়ই বিরাটও নিজের ক্যারিয়ারে শততম সেঞ্চুরির স্বপ্ন দেখেছিলেন। অন্তত বিরাট কোহলি যেই মাপের ক্রিকেটার তাঁর ভক্তরাও তাঁর থেকে সেঞ্চুরির সেঞ্চুরি প্রত্যাশা রাখেন। কিন্তু প্রায় দুই বছর ফর্ম খরায় ভুগছিলেন। তখন মনে হচ্ছিল বিরাট হয়তো ফুরিয়ে গিয়েছেন।

ads

দীর্ঘদিন বাজে সময় কাটানোর পর এশিয়া কাপ দিয়ে বিরাটের যেন পুনর্জন্ম হল। বিরাটের ব্যাট আবারও হাসতে শুরু করল। ফর্মে ফেরার থেকে বিরাট দুর্দান্ত সময় পার করছেন। বিরাট ভক্তরা তাঁকে নিয়ে আশায় আবার বুক বাঁধতে লাগলেন।

বিরাট কিভাবে সেঞ্চুরির ক্লাসে নিজের নাম লেখাতে পারেন এই নিয়ে বিরাটকে দারুণ এক পরামর্শ দিয়েছেন সাবেক অজি গতিদানব। কাজটা যে খুব সহজ তা নয়। অন্তত বয়সের বিবেচনায় বেশ কঠিনই। ইতোমধ্যেই ৩৪ এর ঘরে পা দিয়ে দিয়েছেন।

ক্রিকেটীয় হিসেবে হাতে খুব যে বেশি সময় বাকী আছে, এমনও নয়। কিন্তু ব্রেট লি-র মতে বিরাটের মত অসাধারণ ব্যাটারের জন্য অসম্ভব নয় ব্যাপারটা। ব্রেট লি আবার বিরাট কোহলির ভক্তও বটে। বিরাটকে শততম সেঞ্চুরির উপায় বাতলে দিয়েছেন সাবেক এই ক্রিকেটার।

ব্রেট লি তাঁর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে বলেন, ‘পরিসংখ্যান বলছে, আপনার (বিরাট কোহলি) নামের পাশে এখন ৭১ টি আন্তর্জাতিক শতরান রয়েছে। আমি মনে করি আপনার ফর্ম এবং আপনার ফিটনেস দিয়ে ক্রিকেটের তিন ফরম্যাটেই আপনি কমপক্ষে আরও ৩-৪ বছর খেলে যেতে পারবেন। যদি গড়ে হিসেব করা হয়, তবে বছরে দশটি করে সেঞ্চুরি করলেই আপনি শততম সেঞ্চুরির রেকর্ডটি করে ফেলতে পারবেন।’

ব্রেট লি কোহলিকে নিয়ে এমন ভবিষ্যদ্বাণী করে আরও বলেন যে আসছে বছরে ওয়ানডে বিশ্বকাপে বিরাট কোহলি দারুণ পারফর্ম করবেন। তাছাড়া সেই টুর্নামেন্টে ভারতীয় দলকে নিয়েও দারুণ আশাবাদী তিনি। ব্রেট লি-র সাথে বিরাটের যেকোন ভক্তই চোখ বন্ধ করেই একমত হবেন। কারণ তাঁরা চান যেন তাঁদের প্রিয় তারকা নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান।

তাছাড়া, বিরাটের জন্মই হয়েছে তো বিরাট কিছু করার জন্য। ক্রিকেটের ইতিহাসে নিজের নামটি উজ্জ্বল করে খচিত করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link