More

Social Media

Light
Dark

‘শান্ত দেশের অন্যতম সেরা হবে’

টি-টোয়েন্টি বিশ্বকাপে যাবার আগে থেকে ওপেনিং সংকটে ভুগছিল বাংলাদেশ। সেই সংকট কাটাতে অনেককেই এই পজিশনে রাখার চেষ্টা করেছে বাংলাদেশ দল। শেষ পর্যন্ত বিশ্বকাপের আগে হঠাৎই নাজমুল হোসেন শান্তকে দলে ডাকা হয়। তাঁর দলে ডাক পাওয়ায় অনেকেই অবাক হয়েছিলেন।

এছাড়া বিশ্বকাপ দলে নাজমুল হোসেন শান্ত’র থাকা নিয়েও সবচেয়ে বেশি আলোচনা-সমালোচনার জন্ম হয়েছিল। ওপেনার হিসেবে শান্তকে দলে নেয়ায় নানা প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে নির্বাচকদের। তবে টিম ম্যানেজম্যান্ট ও কোচের আস্থার প্রতিদান দিয়েছেন এই ওপেনার। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনিই বাংলাদেশের সর্বোচ্চ রান স্কোরার।

এছাড়া পুরো ক্যারিয়ার জুড়েই একটা চাপের মধ্যে থাকেন এই ব্যাটার। আন্তর্জাতিক ক্রিকেটে অনেক সুযোগ পাওয়ার পরেও নিজেকে প্রমাণ করতে না পারায় তাঁকে নিয়ে অনেক বেশি সমালোচনাও হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢুকলেই তাঁকে নিয়ে চোখে পড়বে ট্রল।

ads

তবে, দেশের সম্ভাবনাময় একজন ক্রিকেটারকে নিয়ে এমন আচরণ ভাল চোখে দেখেন না টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। তাঁর মতে, শান্ত বাংলাদেশের অন্যতম একজন সেরা ক্রিকেটার হয়ে উঠবেন।

শান্তকে নিয়ে এত সমালোচনা ও ট্রলের জবাবে খালেদ মাহমুদ সুজন বলেন, ‘আমার কাছে অবাক লাগে যে, শান্তকে নিয়ে কেন এত কথা হয়েছিল। আমি মনে করি, একটা ছেলের প্রতি এটা অবিচার। সে (দলে) সুযোগ পেয়েছে এটা তো তার দোষ না, দোষ যদি হয় তাহলে সেটা আমাদের (টিম ম্যানেজমেন্ট) হওয়া উচিত।’

তবে এত কিছুর পরেও বিশ্বকাপে গিয়ে তিনিই দলের সেরা ব্যাটার। পাঁচ ম্যাচেই বাংলাদেশের হয়ে ওপেন করেছেন নাজমুল হোসেন শান্ত। জিম্বাবুয়ে ও পাকিস্তানের বিপক্ষে দুটি অর্ধ শতকের দেখাও পেয়েছেন।

এছাড়া প্রায় প্রতি ম্যাচেই একপ্রান্ত আগলে রেখে ব্যাটিং করেছেন। তাঁর স্ট্রাইক রেট নিয়ে এখনও কিছু প্রশ্ন থাকলেও এই বিশ্বকাপে তিনিই দলের সেরা ব্যাটার। পাঁচ ম্যাচ খেলে এই ব্যাটার করেছেন মোট ১৮০ রান। সর্বোচ্চ ৭১ রানের ইনিংস খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে।

ব্যাট হাতে শান্ত’র এমন পারফর্মেন্সে বেশ খুশি খালেদ মাহমুদ সুজন। গন মাধ্যমকে তিনি বলেন, ‘শান্তকে নিয়ে এত কথা হওয়ার পরও ও যেভাবে পারফরম্যান্স দেখিয়েছে সেটা আউট অব দ্য বক্স। ওর ওপর যে প্রেসার ছিল সেখান থেকে বেরিয়ে আসা খুবই শক্ত। কিন্তু ও করে দেখিয়েছে। আমার মনে হয় বাংলাদেশ ক্রিকেট টিমে শান্ত অন্যতম একজন সেরা ক্রিকেটার হয়ে উঠবে।’

 

লেখক পরিচিতি

আমার ডায়েরির প্রতিটা পৃষ্ঠাই আমার বাইশ গজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link