More

Social Media

Light
Dark

নির্ভার ভারতের প্রথম ডাচ অভিজ্ঞতা

আকাশে উড়তে থাকা নির্ভার ভারতের দম ফেলার ফুরসৎ নেই। বৃহস্পতিবার, ২৭ অক্টোবর সিডনিতে নেদারল্যান্ডসের বিপক্ষে গ্রুপের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ভারত। মজার বিষয় হলো টি-টোয়েন্টি ফরম্যাটে এই দুইটি দল আগে কখনোই পরস্পর মোকাবেলা করেনি। ক্রিকেটীয় শক্তিমত্তায় ডাচরা ভারতের চেয়ে বেশ পিছিয়ে। বিশ ওভারের বিশ্বকাপের সূত্র ধরে প্রথমবারের মতো এই ফরম্যাটে লড়াইয়ে নামবে দল দুইটি।

সদ্যই পাকিস্তানকে হারানো ভারতীয় দল বেশ খোশ মেজাজেই মাঠে নামবে। এদিকে নেদারল্যান্ড দলটির উপর থাকবে অবশ্যম্ভাবী জয়ের চাপ। ভারত যেখানে নিজেদের জয়ের পাল্লা ভারী করে টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে আরেক ধাপ এগিয়ে যাওয়ার চিন্তায় মগ্ন, ডাচরা সেখানে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে লড়বে।

তবে এটাও ঠিক যে টি-টোয়েন্টিতে যেকোন কিছুই হতে পারে। তাই কোন প্রতিপক্ষকে হাল্কাভাবে নেয়ার ফুসরত নেই এখানে।

ads

ভারতের ব্যাটিং লাইন আপ বেশ আগ্রাসী। গত ম্যাচে বিরাট কোহলির ফর্ম স্বস্তি দিলেও দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে দলের পুরো টপ অর্ডার যাতে ছন্দে ফিরে আসে সেটাই চাইবে ভারতীয় শিবির। তাই নেদারল্যান্ডের বিপক্ষে ম্যাচটিকে সুযোগ হিসেবে নিবে তাঁরা।

বিশেষ করে নেদারল্যান্ডের বিরুদ্ধে রানে ফিরতে মরিয়া ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও কেএল রাহুল। ওদিকে সূর্যকুমার যাদবও নিজের সহজাত খেলায় ফিরতে চাইবেন। তবে ভারতের প্রধান উদ্দেশ্য যে হবে ডাচদের বিপক্ষে জিতে গ্রুপের শীর্ষস্থানটি দখল করা, এ ব্যাপারে কোন সন্দেহ নেই।

ভারতীয় বোলিং কোচ পরশ মামব্রে জানান পাকিস্তানের বিপক্ষে যে একাদশ ছিল, নেদারল্যান্ডসের বিপক্ষেও সেই একাদশ থাকবে। তিনি বলেন, ‘আমরা কাউকে বিশ্রাম দিচ্ছি না। আপনি যখন টুর্নামেন্টে গতি পেয়েছেন, তখন আপনি চান যে খেলোয়াড়রাও ফর্মে থাকুক, তাই প্রতিটি খেলা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। বিশ্বকাপের মতো টুর্নামেন্টে, কোনো দলই প্লেয়িং ইলেভেন নিয়ে জুয়া খেলতে পছন্দ করে না এবং ভারতীয় টিম ম্যানেজমেন্টও একই তত্ত্ব অনুসরণ করছে।’

পাশাপাশি হার্দিক পান্ডিয়ার বিশ্রামের গুজবে তিনি বলেন, ‘সে ঠিক আছে, খেলার জন্য ফিট। আমরা তাকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছি না। সে নিজেই সব ম্যাচ খেলতে চায়। সে দলের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়, সে থাকলে ভারসাম্য বাড়ে।’

সব মিলিয়ে ভারত বেশ আত্মবিশ্বাস নিয়েই ম্যাচটি জেতার জন্যই নামবে। অন্যদিকে ডাচরাও পরপর দুই ম্যাচে পরাজয় এড়িয়ে যেতে চাইলে যা করার করবে। তাই আশা করা যায় তাঁরাও তাঁদের সবটুকু দিয়ে চেষ্টা করবে। শেষমেশ ফলাফল কি হবে, দুই দলের এই ফরম্যাটে প্রথম মোকাবেলা কেমন হবে তা জানতে হলে ম্যাচ অবধি অপেক্ষা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link