More

Social Media

Light
Dark

শ্রীলঙ্কার হাসি, নেদারল্যান্ডসের শঙ্কা

গ্রুপ ‘বি’-এর লড়াইয়ে প্রথম দুই ম্যাচ শেষে দুই জয় নিয়ে গ্রুপের শীর্ষে থাকলেও শেষ ম্যাচে শ্রীলঙ্কার কাছে ১৬ রানে হেরে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে সুপার টুয়েলেভের স্বপ্নকে শঙ্কায় ফেলে দিলো নেদারল্যান্ডস। নিজেদের বাজে রানরেটের কারনে ৪ পয়েন্ট নিয়েও এখন নামিবিয়ার হারের দিকে তাকিয়ে থাকতে হবে নেদারল্যান্ডসকে। 

বাঁচামরার এই লড়াইয়ে শুরুতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা। জিলংয়ের সিমন্ডস স্টেডিয়ামে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কার দুই ওপেনার বেশ রয়েসয়ে শুরু করেন। সময় গড়ানোর সাথে সাথে কুশল মেন্ডিস রানের গতি বাড়ালেও ওপর দিকে ধীরে খেলতে থাকা পাথুম নিশাঙ্কা ও ধনঞ্জয়া ডি সিলভা পরপর দুই বলে আউট হয়ে যান। ৩৬ রানে দুই উইকেট হারানো লঙ্কানদের পথে ফিরান কুশল মেন্ডিস ও চারিথ আসালঙ্কা।

দুই জনের ৪৫ বলে ৬০ রানের জুটি শ্রীলঙ্কাকে বড় রানের স্বপ্ন দেখায়। তবে এক প্রান্তে কুশাল মেন্ডিস অবিচল হলেও ওপর দিকে ব্যাটাররা আসা যাওয়ার মিছিলে থাকায় নিজেদের দলীয় রান ১৬২ তেই থেমে যায়। শ্রীলঙ্কার হয়ে কুশাল মেন্ডিস সর্বোচ্চ ৪৪ বলে ৭৯ রান করেন। এছাড়া চারিথ আসালাঙ্কা দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেন। নেদারল্যান্ডসের ভ্যান ম্যাকেরিন ৪ ওভারে ২৫ রান দিয়ে দুই উইকেট নেন।

ads

জবাব দিতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নেদারল্যান্ডস। দলীয় ২৩ রানে বিক্রমজিৎ সিংকে হারানো নেদারল্যান্ডস দলীয় শতরানের মধ্যেই প্রথম পাঁচ ব্যাটারকে হারিয়ে ফেলে। তবে উইকেটের এক প্রান্তে ওপেনার ম্যাক্স ওডোউড দারুন ব্যাটিং করে দলকে একাই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন।

১৭তম ওভারের শেষ বলে ফ্রেড ক্লাসেনের উইকেট হারালে নেদারল্যান্ডসের শেষ তিন ওভারে প্রয়োজন হয় ৫৪ রানের। ম্যাক্স ওডোউড ইনিংসের ১৮ ও ১৯তম ওভারে ১৫ রান ও ১৪ রান নিয়ে ম্যাচ জমিয়ে তোলার ইঙ্গিত দেন। শেষ ওভারে নেদারল্যান্ডসের জয়ের জন্য প্রয়োজন ছিলো ২৩ রানের।

আগের দুই ওভারে দারুণ ব্যাটিং করা নেদারল্যান্ডসের ওপেনার শেষ ওভারে ব্যর্থ হওয়ায় ২০ ওভারে ৯ উইকেটে ১৪৬ রানেই শেষ হয় তাদের ইনিংস।  ওপেনার ম্যাক্স ওডোউড সর্বোচ্চ ৫৩ বলে ৭১ রান করেন। শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা ২৮ রান দিয়ে ৩ উইকেট নেন। 

এই ম্যাচ শেষে ‘বি’ গ্রুপে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস দুইটি করে জয়ে চার পয়েন্ট নিয়ে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থানে আছে। গ্রুপের শেষ ম্যাচে নামিবিয়া ও আরব আমিরাতের ম্যাচে যদি নামিবিয়া জয় পায় তবে রানরেটের ব্যবধানে নেদারল্যান্ডসকে বিদায় করে সুপার টুয়েলভে শ্রীলঙ্কার সঙ্গী হবে নামিবিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link