More

Social Media

Light
Dark

অস্ট্রেলিয়ার রোমান্টিক বৃষ্টিতে বিরক্তির সুর

বৃষ্টি – শব্দটা রোম্যান্টিক মনের খোড়াক যোগাতে পারে, কিন্তু ক্রিকেট প্রেমী হিসেবে এটা খুব হতাশ করার মতোই একটা শব্দ। আপনি যদি ক্রীড়াপ্রেমী হন বিশেষ করে ক্রিকেটকে ভালোবেসে থাকেন বৃষ্টির রিমঝিম রোমান্টিক শব্দ আপনার মনে প্রেম তো জাগাবেই না বরং কেমন জানি বিরক্তিকর ভাব নিয়ে আসবে। তবে বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের জন্য বৃষ্টি অন্যরকম এক ভালোবাসার নাম।

ভুলেও ভাবতে যাবেন না হারতে যাওয়া অনেক টেস্ট ম্যাচ বৃষ্টির বদান্যতায় ড্র হওয়ায় এই ভালোবাসার কথা বলা হচ্ছে। বৃষ্টি আমাদের ভালোবাসা কারণ ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে রেকর্ড গড়া সেমিফাইনালে খেলার সুযোগ করে দিয়েছিল বৃষ্টি।

সেবার ইংল্যান্ডের মাটিতে হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের গ্রুপ পর্বের তিন ম্যাচের দুইটিতে বৃষ্টির কারণে মাঠে নামতে না পারা অস্ট্রেলিয়া গ্রুপ পর্বেই বিদায় নেয় আর মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসানের অনবদ্য ব্যাটিংয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে এক ম্যাচ জিতেই সেমিফাইনালে পৌঁছে যায় বাংলাদেশ। 

ads

বছর ঘুরে আবারও আইসিসি টুর্নামেন্ট শুরু হতে যাচ্ছে এবং শুরু হতে না হতেই বৃষ্টির শঙ্কা দেখা দিয়েছে। ১৬ অক্টোবর থেকে শুরু হওয়া ২০২২ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও অবধি কোনো ম্যাচ বৃষ্টির কারণে ভেসে না গেলেও মূল লড়াই অর্থাৎ সুপার-১২ এ তুমুল বৃষ্টির আশঙ্কা করছেন অস্ট্রেলিয়ার আবহাওয়া বিশেষজ্ঞরা।

তাদের মতে, ‘প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে লা-নিনা জলবায়ুর প্রভাবে পূর্ব ও দক্ষিণ পূর্ব অস্ট্রেলিয়ায় প্রচুর বৃষ্টি পড়তে পারে। যে বৃষ্টির প্রভাবে বিশ্বকাপের ম্যাচ গুলো আয়োজন ব্যাহত হতে পারে।’ ফলে শঙ্কার কারণ আছে বৈকি। বিশ্বকাপের আনন্দ বা রোমাঞ্চ – সবই যেন মাটি করে দিতে পারে এমন আবহাওয়া।

অস্ট্রেলিয়ার আবহাওয়া অধিদপ্তর অনুসারে, আগামী শুক্রবার গ্রুপ ‘বি’ এর ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ডের ম্যাচের ভেন্যু হোবার্টে বৃষ্টি পড়ার সম্ভাবনা শতকরা ৮০ ভাগ। অপরদিকে, টুর্নামেন্টের অন্যতম প্রধান আকর্ষণ ভারত-পাকিস্তান ম্যাচের দিনেও মেলবোর্নে বৃষ্টি হওয়ার সম্ভবনা ৯০ শতাংশ বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। যদিও সম্পূর্ণ আসর জুড়ে বৃষ্টির তেমন সম্ভবনা নেই তবে সুপার টুয়েলভের ম্যাচ গুলো ভেসে গেলে শিরোপা প্রত্যাশী দল গুলোর পরিকল্পনায় পরিবর্তন আনতে হবে। 

বৃষ্টি নিয়ে যতই সুখস্মৃতি থাকুক না কেন বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া বিশ্বকাপে অংশ নেওয়া প্রতিটি দেশের ক্রিকেটপ্রেমীদের একটাই প্রার্থনা থাকবে যাতে বৃষ্টি বিশ্বকাপের খেলা গুলোকে পণ্ড করে না দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link