More

Social Media

Light
Dark

চিরকুটে লেখা জয়ের মন্ত্র

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে এমন শুরুর কথা বোধহয় স্কটল্যান্ডের ঘোরতর সমর্থকেরাও কখনও ভাবেননি। টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে টুর্নামেন্ট শুরু এ তো চাট্টিখানি কথা নয়। শুরুর ম্যাচেই ক্রিকেট বিশ্বকে অবাক করা ঘটনাই ঘটিয়ে বসলেন রিচি বেরিংটন-মার্ক ওয়াটরা।

দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের কাছে হারলেও প্রথম ম্যাচ জয়ের রেশই যেন এখনও কাটেনি স্টটিশদের। এর আগে গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে তাঁরা হারিয়েছিল বাংলাদেশেকে।

এবার নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে স্রেফ উড়িয়ে দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করে স্কটিশরা। ১৬১ রানের টার্গেট দিয়ে মাত্র ১১৮ রানে ওয়েস্ট ইন্ডিজকে অল আউট করে ৪২ রানে ম্যাচ জিতে নেয় স্কটল্যান্ড। ম্যাচটিতে বল হাতে ৪ ওভারে মাত্র ১২ রান দিয়ে তিন উইকেট নিয়ে জয়ে দারুন ভূমিকা রাখেন স্কটিশ স্পিনার মার্ক ওয়াট। 

ads

ম্যাচ চলাকালেই একটা চিরকুট বের করে পড়তে দেখা যায় মার্ক ওয়াটকে। আর সেই ছবিটা ভাইরাল হয় বিশ্বজুড়ে। আসলে কি লেখা ছিল মার্ক ওয়াটের সেই চিরকুটে?

মার্ক ওয়াট টুইটার বার্তায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় নিয়ে উচ্ছাস প্রকাশের পাশাপাশি, ডায়েরির পাতায় বোলিং নিয়ে বলা সেই চিরকুটের ছবি প্রকাশ করেন। চিরকুটে লেখা ছিল, ‘স্লটে বল করো না।’

স্লট বলতে ক্রিকেটের পিচে এমন জায়গাকে বোঝায় যেখানে বল করলে ব্যাটাররা ইচ্ছেমতো বল হিট করতে পারে। নিজের চিরকুটের কথা অক্ষরে অক্ষরে পালন করেছেন এই বোলার। ক্যারিবিয়ান ব্যাটারদের কোনোরূপ সুযোগ না দিয়ে দলের জয়ে দারুন ভূমিকা রাখেন।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মার্ক ওয়াটের দারুন পারফরম্যান্সের ভূয়সী প্রশংসা করেন অধিনায়ক রিচি বেরিংটন। স্কটল্যান্ড অধিনায়ক বলেন, ‘মার্ক অসাধারণ দলগত খেলোয়াড়, ড্রেসিংরুমে দলকে উজ্জীবিত করতে সব সময়ই এগিয়ে আসে সে। তার পারফরম্যান্সই বলে দেয় সে বড় ম্যাচ গুলোতে পারফর্ম করার জন্যই তৈরি।’

মার্ক ওয়াটের প্রতি নিজের ভরসার বিষয়ে রিচি বেরিংটন বলেন, ‘যদিও সে এখনও তরুণ তবে বছরের পর বছর সে দলের হয়ে দারুন খেলে যাচ্ছে। দলের প্রয়োজনের মুহূর্তে আমি তার হাতে বল তুলে দিতে কখনও দ্বিধাবোধ করি না।’

লম্বা সময় ধরে স্ট্যাম্পে বল করে যাওয়ার দক্ষতা মার্ক ওয়াটকে অন্যদের চেয়ে আলাদা করেছে। মূল পর্বে খেলতে বাকি দুই ম্যাচেও এই বাঁ-হাতি স্পিনারের কাছে দারুন কিছুই প্রত্যাশা করবে স্কটল্যান্ড সমর্থকেরা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link