More

Social Media

Light
Dark

আফ্রিদি কী ধার হারিয়েছেন!

যদিও ভারত চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে আনুষ্ঠানিকভাবে এখনো মাঠে নামেনি তবে তার আগে গা গরমের ম্যাচে অস্ট্রেলিয়াকে দারুণ ভাবে হারিয়ে বিশ্বকাপে তাদের উপস্থিতি জানান দিয়েছে। ব্রিসবেনের গ্যাবায় অনুষ্ঠেয় ম্যাচে ওপেনার লোকেশ রাহুল ও মিডল অর্ডার ব্যাটার সূর্যকুমার যাদবের দারুণ ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে ১৮৭ রানের টার্গেট দেয়।

জবাব দিয়ে নেমে অধিনায়ক অ্যারন ফিঞ্চের দুরন্ত অর্ধশতকে ইনিংসের ১৮ তম ওভার পর্যন্ত জয়ের পথে থাকলেও শেষ দুই ওভারে ৯ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে ম্যাচ ৬ রানে হেরে বসে অজিরা। ভারতের মোহাম্মদ শামি ইনজুরি থেকে ফিরেই শেষ ওভারে মাত্র ৪ রান দিয়ে একটি রানআউটসহ শেষ চার বলে চার উইকেট নিয়ে ভারতকে ম্যাচ জেতান।

ম্যাচ জেতার ধরনে জয়ের সাথে সাথে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে নিজেদের আত্মবিশ্বাস পূর্ণ করে নেয়। অপরদিকে একই মাঠে খেলা আরে ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের হয়ে ইনজুরি থেকে প্রত্যাবর্তন করেন শাহীন শাহ আফ্রিদি। মোহাম্মদ শামির মতো দারুণ বোলিং করে এই পেসার ম্যাচ জেতাতে না পারলেও ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপের বিপক্ষে দুই ওভারে মাত্র ৭ রান খরচ করেন এই বোলার। ইনজুরি ফেরত কোনো বোলারের জন্য তা নেহায়েৎই মন্দ নয়।

ads

তবে তা নিয়ে দ্বিমত ভারতীয় সাবেক ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের। ভারতীয় টিভি চ্যানেল স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে ইনজুরি থেকে ফেরার পর মোহাম্মদ শামি ও শাহীন শাহ আফ্রিদির বোলিং নিয়ে তুলনামূলক আলোচনার সময় সঞ্জয় বাঙ্গার বলেন, ‘আমি মনে করিনা আফ্রিদির প্রত্যাবর্তন শামির মতোই দুর্দান্ত হয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো, সে তার করা দুই ওভারে একটি বলকেও সুইং করে ভিতরের দিকে আনতে পারেনি। তার প্রতিটা বল আউট সুইং হচ্ছিলো তার মানে এটা নিশ্চিত যে সে এখনো সম্পূর্ণ আত্মবিশ্বাস নিয়ে বোলিং করতে পারছে না।’

শাহীন শাহ আফ্রিদিকে নিয়ে আলোচনার সময় সাবেক এই ভারতীয় ব্যাটসম্যান আরো বলেন, ‘আমি মনে করি তাঁর বোলিং অ্যাকশনে সে কিছুটা পরিবর্তন এনেছে। যদি সে এই মুহূর্তে এসে তার বোলিংয়ে পরিবর্তন আনে বিশেষ করে বল ছাড়ার মুহূর্তে তা পাকিস্তানের জন্য উদ্বিগ্ন হওয়ার মতোই বিষয়। আমার মতে তার বোলিংয়ে ডান হাতি ব্যাটারদের জন্য সুইং না হওয়া বিশ্বকাপে ভারতীয় টপ অর্ডারের জন্য আশীর্বাদই বটে।’

আগামী রোববার মেলবোর্নে ভারতের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। তবে তার আগে শাহীন শাহ আফ্রিদিকে নিয়ে সঞ্জয় বাঙ্গারের মন্তব্য ভারতীয় সমর্থকদের খুশির করলেও পাকিস্তান সমর্থকদের জন্য তা চিন্তার কারণ অবশ্যই। যদিও, আফগানিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দারুণ শুরুই পেয়েছেন শাহীন আফ্রিদি। চার ওভারে ২৯ রান দিয়ে নিয়েছেন দুই উইকেট। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link