More

Social Media

Light
Dark

কোভিড আক্রান্তদের বিশ্বকাপ খেলতে বাঁধা নেই

সারা বিশ্বকে স্তব্ধ করে দেওয়া করোনা ভাইরাস ক্রিকেটকেও আক্রান্ত করেছিল অনেক খানি। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে ২০২১ সালে নেওয়া, এমনকি শেষ মুহূর্তে এসে ভারতের পরিবর্তে সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করা হয় গতবারের বিশ্বকাপ। এছাড়া ক্রিকেটের নিয়মেও অনেক পরিবর্তন আনে বিশ্ব ক্রিকেটের অভিবাবক সংস্থা আইসিসি।

বলে লালার ব্যবহার বন্ধ করা, ছয় বা চার হয়ে বল মাঠের বাইরে গেলে স্যানিটাইজেশন করা, ম্যাচ শেষে প্রতিপক্ষের সাথে হাত মিলানো বন্ধ করা সবমিলিয়ে ক্রিকেট বিশ্বকে নতুন অনেক কিছুরই সাক্ষী করলো করোনা ভাইরাস। করোনার প্রাদুর্ভাব এতই বেড়ে গিয়েছিল যে,  ক্রিকেটের প্রাণ বলা হয় দর্শকদের, তাদের পর্যন্ত মাঠে আসা নিষিদ্ধ করতে হয়েছিলো। এরপর সময় গড়িয়েছে অনেক।

ads

দর্শক মাঠে ফিরতে শুরু করেছে, খেলাধুলাও নির্ধারিত সময় অনুযায়ীই হচ্ছে। এসবের সাথে আইসিসিও তাদের পূর্বের নিয়মে ফিরে এসেছে। এবার অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে নতুন নিয়ম জারি করলো আইসিসি। আগে কোভিড আক্রান্ত কোনো খেলোয়াড় মাঠে নামতে না পারলেও তাদের আগের অবস্থান থেকে সরে এসে খেলার অনুমতি দিচ্ছে আইসিসি।

বিশ্বকাপ শুরুর ঠিক আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিশিয়াল ওয়েবসাইটের এক রিপোর্টে বলা হয় , ‘এবারের বিশ্বকাপে যদি কোনো খেলোয়াড় কোভিড আক্রান্ত হয় তবে ডাক্তারের পরামর্শপূর্বক মাঠের খেলায় অংশ নিতে পারবেন। কোভিড আক্রান্ত কোনো খেলোয়াড়কে কোনো ধরনের আইসলেশনে যাওয়ার প্রয়োজন হবে না। এমনকি টুর্নামেন্ট চলাকালে কোনো আবশ্যিক করোনা পরীক্ষারও প্রয়োজন নেই।’

করোনাকালীন সময়ে সবচেয়ে কঠোর আইন ছিল অস্ট্রেলিয়ান সরকারের। গত বছর করোনার সর্বোচ্চ সীমায় থাকার সময়ে ভারত সফরের পর নিয়ম না মেনে দেশে ফিরে যাওয়ার চেষ্টায় কতিপয় অস্ট্রেলিয়ান ক্রিকেটার পর্যন্ত জেলে যাওয়ার হুমকিতে ছিলেন। সেই অস্ট্রেলিয়া এবার করোনা ভাইরাসের প্রভাব কমার পর অনেকটাই উদার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link