More

Social Media

Light
Dark

সত্যিই ফিরছেন আফ্রিদি

অবশেষে জল্পনার অবসান ঘটল। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান রমিজ রাজার কথাই সত্যি হল। শাহিন শাহ আফ্রিদি সত্যিই ফিরতে চলেছেন পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে।

নাহ, এবার আর আশা-ভরসার আলাপ নয়, নিশ্চিত খবর বটে। আসন্ন টি- টোয়েন্টি বিশ্বকাপকে ঘিরে পাকিস্তান ক্রিকেট দলের উপর আশঙ্কার যে ঘনকালো মেঘ ছিল, তা এই একটি মাত্র খবরেই কেটে গিয়েছে। একদিকে তিনি পাকিস্তানের পেস আক্রমণের প্রধান অস্ত্র, অন্যদিকে তিনিই প্রতিপক্ষ দলের ব্যাটারদের ত্রাস। এই গতিমানবের ফিরে আসা তাই স্বস্তির বার্তা বয়ে নিয়ে এসেছে পাকিস্তান শিবিরে।

১১ অক্টোবরে পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছেন শাহীন আফ্রিদি শীঘ্রই দলের সাথে যোগ দিতে অস্ট্রেলিয়া যাচ্ছেন। পিসিবি এক বিবৃতিতে জানায়, ‘ইংল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে যথাক্রমে ১৭ এবং ১৯ অক্টোবরের প্রস্তুতি ম্যাচের জন্য শাহীনকে ভাবা হচ্ছে, যেখানে তাঁর ম্যাচ ফিটনেসের পরীক্ষা নেবে টিম ম্যানেজমেন্ট।’

ads

পাকিস্তানের পেস বোলিংয়ের কাণ্ডারি শাহীন আফ্রিদি গত আগস্টে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে চোট পেয়েছিলেন। সেই চোটের কারণে এশিয়া কাপের স্কোয়াড থেকে ছিটকে গিয়েছিলেন।

যদিও প্রতিপক্ষ দলে টপ অর্ডার ব্যাটারদের জন্য শাহীনের না থাকাটা ছিল বড্ড স্বস্তির ব্যাপার। এশিয়া কাপ শেষে ইংল্যান্ডের সাথে সাত ম্যাচ বিশিষ্ট টি- টোয়েন্টি সিরিজেও খেলেননি তিনি। এই পুরো সময়টায় শাহিন আফ্রিদি ছিলেন চোট কাটানোর প্রক্রিয়ার মধ্যে। অবশেষে হাঁটুর চোট কাটিয়ে উঠেছেন বাইশ বছর বয়সী এই বোলার।

গত টি- টোয়েন্টি বিশ্বকাপেও আফ্রিদি ছিলেন স্বমহিমায় উজ্জ্বল। ভারতের বিপক্ষে ম্যাচে টপ অর্ডারকে একা হাতে গুড়িয়ে দিয়েছিলেন। নিয়েছিলেন তিনটি উইকেট। ২০১৮ সালে অভিষিক্ত শাহিন আফ্রিদি এখন পর্যন্ত খেলেছেন চল্লিশটি টি- টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটটিতে তাঁর নামের পাশে রয়েছে ৪৭ টি উইকেট। এই ফাস্ট বোলারের ইকোনমি রেট ৭.৭৫।

আসন্ন টি- টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু অস্ট্রেলিয়ার দ্রুত গতির পিচে, শাহিন আফ্রিদি আরও বিধ্বংসী রূপ ধারণ করতে পারে। অবশেষে নিজের ফিরে আসা প্রসঙ্গে তিনি বলেন, আমি অত্যন্ত উত্তেজিত। ক্রিকেট এবং আমি যে দলটিকে সবচেয়ে বেশি ভালোবাসি, তার থেকে এতোটা দূরে থাকাটা আমার জন্য বেশ কঠিন সময় ছিল

এই বিশ্বকাপে পাকিস্তানের বোলিং লাইন আপের তুরুপের তাস হতে যাওয়া আফ্রিদির ফেরার প্রত্যাশায় ছিল পাকিস্তানি টিম ম্যানেজমেন্টও। সেই উদ্দেশ্যেই বাইশ বছর বয়সী এই পেসারকে টিটোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডেও রাখা হয়েছিল। নিজের ফিটনেস প্রসঙ্গে আফ্রিদি বলেন, ‘আমি সম্পূর্ণ রান আপ এবং পেস সহ গত দশ দিন ধরে ছয় থেকে আট ওভার ঝামেলামুক্ত বোলিং করছি।’

হাঁটুর ইনজুরিতে ছিটকে পড়া রিজার্ভ ব্যাটসম্যান ফখর জামানও শাহীন আফ্রিদির সঙ্গে ব্রিসবেনে যাবেন। পাকিস্তানের বিশ্বকাপ মিশন শুরু হবে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের মোকাবেলার মাধ্যমে। ভারত ২০০৭ সালের টি- টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাজয়ী।

অন্যদিকে পাকিস্তানও ২০০৯ সালের বিশ্বকাপ জয়ী দল। আসন্ন ২৩ অক্টোবর মাঠের লড়াইয়ে নামবে মেন ইন ব্লু এবং মেন ইন গ্রিনরা। সেখানেই দীর্ঘ বিরতির পর নিজ দলের সবুজ জার্সিতে প্রত্যাবর্তন ঘটবে শাহীন আফ্রিদির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link