More

Social Media

Light
Dark

নয়া প্রদীপ জ্বেলেছেন কুলদ্বীপ

বিশ্বের সেরা ঘূর্ণি জাদুকর ছিলেন। ছিলেন অধিনায়ক ও টিম ম্যানেজমেন্ট এর অটো চয়েস। সেখান থেকে দলে জায়গা হারানো কুলদ্বীপ যাদব ক্রিকেট সমর্থকেরা তাঁর বোলিং পারফরম্যান্স ছাড়াও মনে রাখবে ২০১৯ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) জন্য।

সেবার মঈন আলীর কাছে বেধড়ক পিটুনি খেয়ে রীতিমত চোখে পানি চলে এসেছিল তাঁর। সেই কান্না নিয়েও হয় সমালোচনা। তার মানসিক শক্তি নিয়ে ভক্ত সমর্থকদের কাছে সমালোচনার স্বীকার হয়েছিলেন, দৃঢ়তা নিয়ে উঠেছিল প্রশ্ন। মানসিক ভাবে বিপর্যস্ত কুলদ্বীপ ওই আইপিএলের কিছুদিন পরেই জাতীয় দল থেকেও ব্রাত্য হয়ে পড়েন।

সময়ের আবর্তনে কুলদীপ আগের চেয়ে আরও অনেক পরিণত। নিজের ক্যারিয়ারের গতিবিধিটাই অনেকটা পাল্টে ফেলেছেন। নিজের পারফরম্যান্স তো বটেই ভাবনা চিন্তায়ও পরিবর্তন এসেছে অনেক খানি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত দ্বিতীয় সারির দল নিয়ে সিরিজ জেতায় দারুন ভূমিকা রেখেছেন বাঁ-হাতি এই চায়নাম্যান বোলার।

ads

সিরিজের তিন ম্যাচে ১৭.৬৭ গড়ে ৬ উইকেট নিয়ে সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারি কুলদীপ। সিরিজ নির্ধারণী ম্যাচে ১৮ রানে ৪ উইকেট নিয়ে ভারতকে সিরিজ জয় নিশ্চিতের পাশাপাশি ম্যাচ সেরার পুরস্কারও বাগিয়ে নেন। এছাড়া সদ্য শেষ হওয়া ভারত এ দলের হয়ে নিউজিল্যান্ড সফরে হ্যাটট্রিকও করেন এই স্পিনার। আর সর্বশেষ আইপিএলে দিল্লী ক্যাপিটালের হয়ে তার দুরন্ত পারফরম্যান্স তো সবারই জানা। এ তো গেল মাঠের কথা।

মাঠের বাইরেও যে কুলদীপ কত পরিণত তা তাঁর সর্বশেষ সংবাদ সম্মেলন থেকেই বোঝা যায়। তিনি এখন বাস্তববাদী। কুলদ্বীপ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ‘আমার এখন মূল লক্ষ্য ওয়ানডে দলে দারুন পারফর্ম করা আর সামনের বিশ্বকাপে দলে জায়গাটা ধরে রাখা।’

তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাওয়া ভারতীয় দল ও তার বোলিং পার্টনার যুজবেন্দ্র চাহালকে শুভকামনাও জানিয়েছেন। তার আগের ফেলে আসা বাজে সময়টাও ভুলেননি যাদব।

সে নিয়ে তিনি বলেন, ‘দল থেকে বাদ পড়ার পর আমি হয়তো নেটে বোলিং করতাম কিন্তু জানতাম না ম্যাচে কোথায় কি ভুল হচ্ছে। এখন আমি নিয়মিত ম্যাচ খেলতে পারছি, আইপিএলে ভাল পারফরম্যান্স করলাম, নিউজিল্যান্ডের মাটিতে হ্যাটট্রিক আর এই সিরিজে ভাল বোলিং – সব মিলিয়ে আমাকে দারুন আত্মবিশ্বাস যোগাচ্ছে। আপনি মাঠে খেলতে না পারলে কখনোই বুঝবেন না কোথায় আপনার ভুল হচ্ছে, কোথায় পরিবর্তন দরকার।’

মাঠ আর মাঠের বাইরের পারফরম্যান্সেই বলে দিচ্ছে সামনে ২০২৩ বিশ্বকাপে কুলদীপকে ঘিরে দারুণ কিছুর স্বপ্ন দেখতেই পারে ভারতীয় সমর্থকরা। আর বিশ্বকাপটাও যে হবে ভারতের মাটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link